scorecardresearch
 

ভোজ্য তেলের আগুন দাম, জাতীয় প্রকল্প ঘোষণা মোদীর

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) নবম কিস্তির মাধ্যমে এদিনই দেশের ৯.৭৫ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৯,৫০০ কোটি টাকা পাঠান হয়। সেইসময়ই কৃষকদের সুবিধার্থে আরও একটি প্রকল্পের ঘোষণা করা হয়। এই প্রকল্পের মাধ্যমে পাম তেল উৎপাদন বাড়বে এবং আমদানি কমবে।

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ভোজ্য তেল উৎপাদনে আত্মনির্ভর হওয়ার উদ্যোগ
  • জাতীয় প্রকল্প ঘোষণা প্রধানমন্ত্রীর
  • বিনিয়োগ হবে ১১ হাজার কোটি টাকা

দেশে ভোজ্য তেলের দাম আকাশ ছোঁয়া। এই পরিস্থিতিতে ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণ ও কৃষকদের আয় বৃদ্ধির জন্য সোমবার একটি বড় পদক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিন পাম তেলের উৎপাদনের বিষয়ে একটি জাতীয় প্রকল্পের ঘোষণা করেছেন তিনি। দেশকে ভোজ্য তেলে আত্মনির্ভর করে তুলতে এবং কৃষকদের কাছে মুনাফা পৌঁছে দিতে জাতীয় ভোজ্য তেল মিশনের ঘোষণা করেছেন মোদী। এই প্রকল্প অনুসারে ২০২৫-২৬ সালের মধ্যে দেশে পাম তেলের উৎপাদন ৩ গুণ বাড়িয়ে ১১ লক্ষ মেট্রিকটন করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। 

কী বললেন প্রধানমন্ত্রী?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) নবম কিস্তির মাধ্যমে এদিনই দেশের ৯.৭৫ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৯,৫০০ কোটি টাকা পাঠান হয়। সেইসময়ই কৃষকদের সুবিধার্থে আরও একটি প্রকল্পের ঘোষণা করা হয়। এই প্রকল্পের মাধ্যমে পাম তেল উৎপাদন বাড়বে এবং আমদানি কমবে। এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, 'ভোজ্য তেলে আত্মনির্ভর হওয়ার জন্য জাতীয় ভোজ্য তেল মিশনের সংকল্প নেওয়া হয়েছে। এই মিশনের মাধ্যমে ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধির জন্য ১১ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। পাশাপাশি কৃষকদেরও সমস্ত সুবিধা দেওয়া হবে। তৈলবীজের চাষকে বাড়ান হবে।'

মোদী আরও বলেন, ভারতে পাম তেল (Palm Oil) চাষের সমস্ত সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, বর্তমানে দেশে বছরে প্রায় ৯৩ লক্ষ মেট্রিক টন পাম তেলের ব্যবহার হয়, যার ৯৯ শতাংশই আসে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া থেকে।

 

Advertisement