scorecardresearch
 

NEET PG Question : NEET PG-র পেপার লিক রুখতে পরীক্ষার কয়েকঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র

NEET PG-র প্রশ্নপত্র ফাঁস আটকাতে নয়া পদক্ষেপ। পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র। পরীক্ষার জন্য মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দলের সঙ্গে সাইবার অপরাধ দমন বিভাগের বৈঠক হয় বলে খবর।

Advertisement
NEET EXAM (File Photo) NEET EXAM (File Photo)
হাইলাইটস
  • NEET PG-র প্রশ্নপত্র ফাঁস আটকাতে নয়া পদক্ষেপ
  • পরীক্ষার দু ঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র

NEET PG-র প্রশ্নপত্র ফাঁস আটকাতে নয়া পদক্ষেপ। পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র। পরীক্ষার জন্য মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি দলের সঙ্গে সাইবার অপরাধ দমন বিভাগের বৈঠক হয় বলে খবর। পরীক্ষার তারিখ ঘোষণার আগে এই বৈঠকটি গুরুত্বপূর্ণ। সূত্রের খবর, এখন পরীক্ষার ঠিক আগে প্রশ্নপত্র তৈরি হয়ে যাবে। সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মুহূর্তে সরকার বিভিন্ন সংস্থার মাধ্যমে খতিয়ে দেখছে, যে কোনওভাবে কোনও লুপ বা ঘাটতি থাকার সুযোগ আছে কি না।

স্বরাষ্ট্র মন্ত্রক তথ্যপ্রযুক্তি এবং স্বাস্থ্য মন্ত্রক গোটাবিষয়টি  পর্যবেক্ষণ করছে। তদন্ত প্রায় শেষ পর্যায়ে। এখন NEET PG পরীক্ষার তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে এবং পরীক্ষাও এক মাসের মধ্যে অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, NEET UG এবং UGC NET পেপার ফাঁসের পর দেশে অনেক বড় পরীক্ষাও বাতিল করা হয়। প্রসঙ্গত, গত ২৩ জুন স্নাতকোত্তর স্তরের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-পিজি হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই ২৪ ঘণ্টা আগে তা স্থগিত হয়ে যায়। জল্পনা শুরু হয়, প্রশ্ন ফাঁস হওয়ার কারণেই পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন

ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সের চেয়ারম্যান অভিজাত শেঠ জানান, যত তাড়াতাড়ি সম্ভব এসওপি এবং প্রোটোকল পর্যালোচনা করা হবে। আগামী সপ্তাহের মধ্যে পরীক্ষার পরবর্তী তারিখ ঘোষণা করা হবে। ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস (NBEMS) এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের মধ্যে বৈঠকের পর তিনি জানান, পরীক্ষা স্থগিত করার আগে সরকারের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

NBEMS-এর সভাপতি অভিজাত শেঠ সংবাদ সংস্থার সঙ্গে কথা বলে জানান, গত সাত বছর ধরে সফলভাবে  পরীক্ষা সম্পন্ন হয়েছে। সাম্প্রতিক ঘটনার আগে এমন কোনও ঘটনা ঘটেনি যাতে পরীক্ষা নিয়ে প্রশ্ন ওঠে। তবে এবার পরীক্ষা আরও নিখুঁত হবে।  

Advertisement

নিট-পিজির আয়োজক প্যানেল দ্য ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস ২১ জুন পড়ুয়াদের সতর্ক করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। সেখানে বলা হয়েছিল, সমাজমাধ্যমে কেউ বা কারা প্রশ্ন বিক্রি করার নামে পড়ুয়াদের বোকা বানাতে চাইছেন। তাঁদের পাতা ফাঁদে যেন কেউ পা না দেবেন না। 

Advertisement