scorecardresearch
 

NEET Row: NEET-UG পরীক্ষা কি ফের নেওয়া হবে? যা বলল সুপ্রিম কোর্ট

নিট পরীক্ষা কি ফের নেওয়া হবে? পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি উঠেছে বিভিন্ন মহলে। নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছে। মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। ফের নিট পরীক্ষা নেওয়া হবে কি না, বৃহস্পতিবার শুনানিতে সেই নিয়ে মন্তব্য করল সুপ্রিম কোর্ট।

Advertisement
নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ। সুপ্রিম কোর্টে শুনানি। নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ। সুপ্রিম কোর্টে শুনানি।
হাইলাইটস
  • নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছে।
  • নিট পরীক্ষা কি ফের নেওয়া হবে?
  • শুনানিতে সেই নিয়ে মন্তব্য করল সুপ্রিম কোর্ট।

নিট পরীক্ষা কি ফের নেওয়া হবে? পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি উঠেছে বিভিন্ন মহলে। নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছে। মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। ফের নিট পরীক্ষা নেওয়া হবে কি না, বৃহস্পতিবার শুনানিতে সেই নিয়ে মন্তব্য করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, নিটের প্রশ্নফাঁসের কারণে ব্যাপক পরিসরে প্রভাব পড়েছে বলে যদি কোনও পোক্ত প্রমাণ পাওয়া যায়, তবেই পুনরায় পরীক্ষা নেওয়া যেতে পারে। 

প্রশ্নফাঁসের জেরে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা পুনরায় নেওয়ার দাবিতে ৪০টিরও বেশি আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে এ কথা জানিয়েছে শীর্ষ আদালত। 

পুনরায় পরীক্ষার দাবিতে মামলাকারীদের তরফে ছিলেন প্রবীণ আইনজীবী নরেুন্দ্র হুডা। প্রধান বিচারপতি তাঁকে বলেন যে, এমন কোনও প্রমাণ থাকতে হবে যা প্রশ্নফাঁসের জন্য পুরো পরীক্ষাকে প্রভাবিত করেছে, যে কারণে গোটা পরীক্ষাই বাতিল করা যেতে পারে। শুনানি চলাকালীন প্রধান বিচারপতি বলেন, '২৩ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে ১ লক্ষ পরীক্ষার্থী ভর্তি হবেন। এই কারণে পুনরায় পরীক্ষার নির্দেশ দিতে পারি না। ফের পরীক্ষা নিতে গেলে তার জন্য এমন কোনও উপযুক্ত প্রমাণ থাকতে হবে যে, গোটা পরীক্ষা ব্যবস্থাতেই তার প্রভাব পড়েছে।'

আরও পড়ুন

প্রসঙ্গত, নিট পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ঘিরে শোরগোল পড়ে গিয়েছে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।'

NEET-এর প্রশ্নফাঁস কেলেঙ্কারির মধ্যে পরীক্ষার এক দিন আগে বাতিল হয়ে গিয়েছিল এ বছরের NEET PG। NEET PG পরীক্ষার নতুন দিন ঘোষণা করেছে ন্যাশনাল বোর্ড অফ এগজামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস। আগামী ১১ অগস্ট দুই শিফটে নিট পিজি পরীক্ষা নেওয়া হবে। বিশদে জানতে লগ ইন করুন website,i.e.,natboard.edu.in এই দুই ওয়েবসাইটে।
 

Advertisement

TAGS:
Advertisement