scorecardresearch
 

New Wage Code Salary : New Wage Code-এ বড়সড় বদল, হাতে পাবেন কম বেতন!

কেন্দ্রীয় সরকার আগামী মাস থেকে নতুন ওয়েজ কোড (New Wage Code) কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে। যদি পয়লা জুলাই থেকে Wage Code-এর পরিবর্তন হয়, তাহলে বেসরকারি কোম্পানির কর্মীদের মধ্যে তার প্রভাব পড়বে। কারণ তাঁদের বেতন কাঠামোয় পরিবর্তন আসতে পারে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • কেন্দ্রীয় সরকার আগামী মাস থেকে নতুন ওয়েজ কোড (New Wage Code) কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে
  • যদি পয়লা জুলাই থেকে Wage Code-এর পরিবর্তন হয়, তাহলে বেসরকারি কোম্পানির কর্মীদের মধ্যে তার প্রভাব পড়বে
  • কারণ তাঁদের বেতন কাঠামোয় পরিবর্তন আসতে পারে

কেন্দ্রীয় সরকার আগামী মাস থেকে নতুন ওয়েজ কোড (New Wage Code) কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে। যদি পয়লা জুলাই থেকে Wage Code-এর পরিবর্তন হয়, তাহলে বেসরকারি কোম্পানির কর্মীদের মধ্যে তার প্রভাব পড়বে। কারণ তাঁদের বেতন কাঠামোয় পরিবর্তন আসতে পারে। 
 
বেতন কাঠামো কেমন হতে পারে ? 

বেসরকারি কর্মীরা নয়া Wage Code-এ একই সঙ্গে লাভ-ক্ষতি উভয়ের মুখোমুখি হবেন। সুবিধা হল,  বেসরকারি কর্মীরা নতুন Wage Code-এ অবসরকালীন সুবিধা পাবেন। আর ক্ষতি হল, ইন-হ্যান্ড বেতন অর্থাৎ টেক হোম বেতন কমে যাবে। 

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, নতুন মজুরি কোড ২০১৯-এর পয়লা জুলাই থেকে কার্যকর করা হতে পারে। নতুন নিয়ম অনুযায়ী, বেসরকারি খাতের কর্মীদের মূল বেতন হবে তাদের মোট বেতনের  কমপক্ষে ৫০ শতাংশ। এই পরিবর্তনের ফলে তাদের PF-এ জমানো টাকার পরিমাণ বাড়বে। অবসরের দিক থেকে এই পরিবর্তনকে ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর পাশাপাশি কর্মীদের নতুন মজুরি কোড গ্র্যাচুইটিও বাড়বে। যা অবসরের পরে কর্মীদের আরও সুবিধা দেবে।

আরও পড়ুন : 'ভাসিয়ে দিতে পারে বর্ষা', আগামী ৭২ ঘণ্টায় কোথায় কেমন বৃষ্টি?

এখন কীভাবে CTC থেকে PF কাটা হয়? 

একজন কর্মীর CTC-তে অনেকগুলি বিষয় থাকে। যেমন,  যেমন বেসিক বেতন, HRA, অবসরকালীন সুবিধা (PF, গ্রাচুইটি) এবং ভাতা ইত্যাদি। পুরনো বেতন কাঠামোর অধীনে মূল বেতন প্রকৃত বেতনের ৩৫ থেকে ৪০ শতাংশ। মূল বেতনের ভিত্তিতে PF কাটা হয়। নিয়ম অনুসারে, নিয়োগকর্তা অর্থাৎ কোম্পানিগুলি কর্মচারী অবদান হিসাবে মূল বেতন থেকে ১২ শতাংশ কেটে নেয়, যা প্রভিডেন্ট ফান্ডে কর্মচারীর অংশ। একই অবদান নিয়োগকর্তাকে তার পক্ষে প্রভিডেন্ট ফান্ডে দিতে হবে। 

বর্তমান বেতন কাঠামো 
বেসিক বেতন - ৩৫-৪০% 
HRA- ১৫% 
পরিবহন ভাতা - ১৫% 
বিশেষ ভাতা - ৩০-৩৫% 

Advertisement

বর্তমান Wage Code কেমন ? 

উদাহরণস্বরূপ, যদি কারও মূল বেতন ২৫ হাজার টাকা হয়। তাহলে PF-এ তার অবদান হবে ৩ হাজার টাকা। কোম্পানি একই পরিমাণ টাকা দেবে।  আরও একটি PF নিয়ম রয়েছে। সেক্ষেত্রে নিয়োগকর্তাকে প্রতি মাসে ১২ শতাংশ পর্যন্ত রাখার ক্ষমতা দেয়। অনেক কোম্পানি এই পথ অবলম্বন করে থাকে।  

নতুন Wage Code-এ কী কী পরিবর্তন আসতে পারে ? 

২০১৯-এর নিয়ম অনুযায়ী, কর্মচারীর মূল বেতন মোট বেতন বা CTC এর কমপক্ষে ৫০ শতাংশ হতে হবে। মূল বেতন বৃদ্ধির অর্থ সরাসরি PF অবদান এবং গ্র্যাচুইটি বৃদ্ধি। অন্যদিকে, এতে কমতে পারে টেক হোম স্যালারি। উদাহরণস্বরূপ, যদি আপনার শেষ বেতন ৫০ হাজার টাকা হয় এবং আপনি ৫ বছর ধরে একটি কোম্পানিতে কাজ করেন, তাহলে আপনার গ্র্যাচুইটি হবে ১.২৫ লাখ টাকা। নতুন ব্যবস্থায়, গ্র্যাচুইটি 'ডিমড' বেসিক বেতনের ভিত্তিতে গণনা করা হবে, যা মোট বেতনের ৫০ শতাংশের কম হওয়া উচিত নয়। অর্থাৎ, যদি আপনার মোট বেতন হয় ২ লাখ টাকা এবং বেসিক স্যালারি ৫০,০০০ টাকা হয়, তাহলে আপনার গ্র্যাচুইটি ১ লাখ টাকা নির্ধারণ করা হবে।
 

Advertisement