scorecardresearch
 

Nirav Modi: নীরব মোদীকে ভারতে আনার রাস্তা সাফ! লন্ডন হাইকোর্টে মামলা খারিজ

পলাতক হিরে ব্যবসায়ী জালিয়াত নীরব মোদী ব্রিটেনের আদালতে বড় ধাক্কা খেল। বুধবার লন্ডন হাইকোর্ট নীরব মোদীর আবেদন খারিজ করেছে। এবং ভারতে প্রত্যর্পণের অনুমোদন দিয়েছে। ইতিমধ্যেই নীরব মোদীকে ভারত পলাতক ঘোষণা করেছে। আপাতত সে লন্ডনে আশ্রয় নিয়েছে।

Advertisement
nirav nirav
হাইলাইটস
  • পলাতক হিরে ব্যবসায়ী জালিয়াত নীরব মোদী (nirav modi) ব্রিটেনের আদালতে বড় ধাক্কা খেল।
  • বুধবার লন্ডন হাইকোর্ট নীরব মোদীর আবেদন খারিজ করেছে।

পলাতক হিরে ব্যবসায়ী জালিয়াত নীরব মোদী (nirav modi) ব্রিটেনের আদালতে বড় ধাক্কা খেল। বুধবার লন্ডন হাইকোর্ট নীরব মোদীর আবেদন খারিজ করেছে। এবং ভারতে প্রত্যর্পণের অনুমোদন দিয়েছে। ইতিমধ্যেই নীরব মোদীকে ভারত পলাতক ঘোষণা করেছে। আপাতত সে লন্ডনে আশ্রয় নিয়েছে। কিন্তু লন্ডন হাইকোর্টে তার আবেদন খারিজ হওয়ার পর মোদীকে ভারতে আনার পথ পরিষ্কার হয়ে গেছে।

পলাতক নীরব মোদী এবং মেহুল চোকসির বিরুদ্ধে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে ১৪,৫০০ কোটি টাকা প্রতারণা করার অভিযোগ রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্রিটেনের ওয়েস্ট মিনস্টার আদালত নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের অনুমোদন দিলে বিপাকে পড়ে সে। এরপর লন্ডন হাইকোর্টে আপিল করে নীরব নীরব মোদী হাইকোর্টে বলে, ভারতে তার জীবন বিপন্ন।

ব্রিটেনের হাইকোর্টে আপিল শুনানির অনুমতি দেওয়া হয় দুটি ভিত্তিতে। ইউরোপীয় মানবাধিকার চুক্তির (ইসিএইচআর) অনুচ্ছেদ ৩ এর অধীনে, যদি নীরবের প্রত্যর্পণ তার মানসিক অবস্থার কারণে অযৌক্তিক বা দমনমূলক হয়, তাহলে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত প্রত্যর্পণ আইন ২০০৩-এর ধারা ৯১-এর অধীনে আবেদনগুলি শোনার অনুমতি দেওয়া হয়েছিল।
কিন্তু গতকাল পলাতক নীরব মোদী ব্রিটেনের সুপ্রিম কোর্টে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিলের শেষ সুযোগও হারিয়েছেন। ব্রিটেনে এখন তার কোনো আইনি বিকল্প নেই।

আরও পড়ুন-গোধরা কাণ্ড: জ্বলন্ত ট্রেন থেকে যাত্রীদের নামতে দেয়নি, ১৭ বছর পর জামিন সেই অপরাধীর

যদিও এখন মনে করা হচ্ছে নীরব মোদী অন্য কোনও আইনি পথ অবলম্বন করতে পারেন। তিনি ইউরোপীয় মানবাধিকার আদালতে গিয়ে আপিল করতে পারেন। এমন পরিস্থিতিতে নীরব মোদীর ভারতে প্রত্যর্পণের পথ পরিষ্কার হয়ে গেছে, তবে আরও অনেক বাধা রয়েছে যা অতিক্রম করতে হবে। 

হাইকোর্টে আবেদন খারিজ

ব্রিটেনের হাইকোর্ট, প্রত্যর্পণের বিরুদ্ধে দায়ের করা আবেদন খারিজ করে দিয়ে বলেছিল যে আত্মহত্যার প্রবণতা দেখানো প্রত্যর্পণ এড়ানোর ভিত্তি হতে পারে না। যদিও নীরব তার অবশিষ্ট আইনি বিকল্প ব্যবহার করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। কিন্তে সেখানেও হতাশ হয়েছে সে।

Advertisement

এই মামলায় ফাঁসছেন নীরব মোদী

পুরো আর্থিক কেলেঙ্কারিটি নীরব মোদীর তিনটি সংস্থার। যা পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কর্মকর্তাদের যোগসাজশে করা হয়েছিল। এটি ১৩,০০০ কোটি টাকারও বেশি ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা। নীরব মোদি, PNB-এর বার্টি হাউস শাখার আধিকারিকদের সঙ্গে মিলে ১১,000 কোটি টাকারও বেশি জাল ডিবেঞ্চারের মাধ্যমে এই জালিয়াতি করেছিল।

আরও পড়ুন-দিল্লিতে কিশোরীর মুখে ছোড়া অ্যাসিড কেনা হয় Flipkart-এ, চাঞ্চল্যকর তথ্য

 

Advertisement