scorecardresearch
 

Noida Pod Taxi: দেশে প্রথম ড্রাইভার ছাড়া ট্যাক্সি চলবে এই শহরে, কী এই পড ট্যাক্সি?

উত্তরপ্রদেশ প্রশাসন নয়ডায় পড ট্যাক্সি অনুমোদন করেছে। এই পড ট্যাক্সি চালানো হবে নিউ ফিল্ম সিটি থেকে জেওয়ার বিমানবন্দর পর্যন্ত। পড ট্যাক্সির এই করিডোরটি বিভিন্ন সেক্টরকেও সংযুক্ত করবে। ১৪.৬ কিলোমিটার এই করিডোরের ডিপিআর তৈরি করা হয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • উত্তরপ্রদেশ প্রশাসন নয়ডায় পড ট্যাক্সি অনুমোদন করেছে।
  • এই পড ট্যাক্সি চালানো হবে নিউ ফিল্ম সিটি থেকে জেওয়ার বিমানবন্দর পর্যন্ত।

উত্তরপ্রদেশ প্রশাসন নয়ডায় পড ট্যাক্সি অনুমোদন করেছে। এই পড ট্যাক্সি চালানো হবে নিউ ফিল্ম সিটি থেকে জেওয়ার বিমানবন্দর পর্যন্ত। পড ট্যাক্সির এই করিডোরটি বিভিন্ন সেক্টরকেও সংযুক্ত করবে। ১৪.৬ কিলোমিটার এই করিডোরের ডিপিআর তৈরি করা হয়েছে। এই প্রকল্পে ৬৪১.৫৩ কোটি টাকা ব্যয় করা হবে। ডাবল ট্র্যাক পড ট্যাক্সির করিডোর সম্পূর্ণ করতে এক বছর সময় লাগবে। আগামী সপ্তাহে এর জন্য কোম্পানি নির্বাচন করা হবে। প্রকল্পটি আনার জন্য কর্তৃপক্ষ লন্ডন এবং আবুধাবি মডেল ফলো করেছে। এই প্রকল্পটি মার্চ ২০২৬-এর মধ্যে শেষ হবে। এই পড ট্যাক্সির বিষয়ে আগামী সপ্তাহে বিশ্বব্যাপী দরপত্র জারি করা হবে। ১২ জন যাত্রী একটি পড ট্যাক্সিতে চড়তে পারবেন। রুটে ১২টি স্টেশন থাকবে। 

দেশের প্রথম পড ট্যাক্সি চলবে নয়ডা বিমানবন্দর থেকে ফিল্ম সিটি পর্যন্ত। ইন্ডিয়ান পোর্ট রেল এবং রোপওয়ে কর্পোরেশন লিমিটেড নয়ডা বিমানবন্দর থেকে ফিল্ম সিটি পর্যন্ত ১৪ কিলোমিটারের মধ্যে পড ট্যাক্সি চালানোর পরিকল্পনা করেছে। এই রুটে বারোটি স্টেশন থাকবে। চালকবিহীন পড ট্যাক্সির জন্য চূড়ান্ত ডিপিআর যমুনা কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়েছে। যমুনা এক্সপ্রেসওয়ে অথরিটির সিইও ডঃ অরুণ বীর সিং বলেছেন যে এই ডিপিআরটি এখন YIDA বোর্ডের (যমুনা এক্সপ্রেসওয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি) সামনে রাখা হয়েছে যার পরে প্রস্তাবটি অনুমোদনের জন্য সরকারের কাছে পাঠানো হয়েছে। সরকারের কাছ থেকে অনুমোদন পাওয়ার পর এ দিকে কাজ এগিয়ে নেওয়া হচ্ছে।

পাবলিক ট্রান্সপোর্টকে শক্তিশালী করার জন্য নেওয়া পদক্ষেপ জেওয়ারের নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর জন্য গণপরিবহনকে শক্তিশালী করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যমুনা কর্তৃপক্ষ জেওয়ার বিমানবন্দর এবং ফিল্ম সিটির মধ্যে ব্যক্তিগত র‌্যাপিড ট্রানজিট (পিআরটি) চালানোর পরিকল্পনা করেছে। পড ট্যাক্সির ডিপিআর তৈরির জন্য ইন্ডিয়ান পোর্ট রেল অ্যান্ড রোপওয়ে কর্পোরেশন লিমিটেড কোম্পানিকে বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement

ট্র্যাকটি Yida সেক্টরেও তৈরি করা হবে, যমুনা কর্তৃপক্ষের সিইও ডঃ অরুণ বীর সিং বলেছেন যে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফিল্ম সিটির দূরত্ব প্রায় ৫.৫ কিলোমিটার। এর উপযোগিতা বাড়ানোর জন্য, ডিপিআরে ইয়েদার সেক্টরেও এর ট্র্যাক নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই পড ট্যাক্সি চলবে নয়ডা বিমানবন্দর থেকে ফিল্ম সিটিতে ইয়েদার ২১, ২৮, ২৯, ৩২ এবং ৩৩ সেক্টর হয়ে।

YIDA-এর সিইও ডঃ অরুণ বীর সিং বলেছেন যে ভারত সরকারের সংস্থা ইন্ডিয়ান পোর্ট রেল অ্যান্ড রোপওয়ে কর্পোরেশন লিমিটেডের দেওয়া চূড়ান্ত ডিপিআর অনুসারে, এটির বিকাশের জন্য পিপিপি মডেলে তিনটি পরামর্শ দেওয়া হয়েছিল। এই পরামর্শগুলি বোর্ড সভায় আলোচনার পরে অনুমোদনের জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছিল। রাজ্য সরকারের কাছ থেকে অনুমোদন নেওয়ার পরে, বিশ্ব দরপত্রের মাধ্যমে এটি বিকাশের জন্য সংস্থাটিকে বেছে নেওয়া হচ্ছে।

 

TAGS:
Advertisement