scorecardresearch
 

পতঞ্জলি বিভ্রান্তিকর বিজ্ঞাপন মামলা: 'এতটাও সাধু নন যে কিছুই জানতেন না,' রামদেবকে ধমক সুপ্রিম কোর্টের

Ramdev at Supreme Court: 'আপনি অতটাও নির্দোষ নন,' মঙ্গলবার বাবা রামদেবকে ফের ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এদিন তাঁর সংস্থা পতঞ্জলির বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি চলছিল। সেই সময় আদালত তাঁর 'দায়িত্বজ্ঞানহীন আচরণের' তীব্র সমালোচনা করে।

Advertisement
ফের সুপ্রিম কোর্টে চাপে রামদেব বাবা ফের সুপ্রিম কোর্টে চাপে রামদেব বাবা
হাইলাইটস
  • 'আপনি অতটাও নির্দোষ নন,' মঙ্গলবার বাবা রামদেবকে ফের ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। 
  • এদিন তাঁর সংস্থা পতঞ্জলির বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি চলছিল।
  • বিচারপতি হিমা কোহলি এবং আহসানউদ্দিন আমানুল্লাহর সমন্বয়ে গঠিত দুই বিচারপতির বেঞ্চ আগামী ২৩ এপ্রিল শুনানির পরবর্তী তারিখ স্থির করেছে।

'আপনি অতটাও নির্দোষ নন,' মঙ্গলবার বাবা রামদেবকে ফের ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এদিন তাঁর সংস্থা পতঞ্জলির বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি চলছিল। সেই সময় আদালত তাঁর 'দায়িত্বজ্ঞানহীন আচরণের' তীব্র সমালোচনা করে।

বিচারপতি হিমা কোহলি এবং আহসানউদ্দিন আমানুল্লাহর সমন্বয়ে গঠিত দুই বিচারপতির বেঞ্চ আগামী ২৩ এপ্রিল শুনানির পরবর্তী তারিখ স্থির করেছে। রামদেব এবং আচার্য বালকৃষ্ণকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জন্য এক সপ্তাহের সময় মঞ্জুর করেছেন।

যোগ গুরু আদালতকে বলেন, 'আমরা যে ভুলগুলি করেছি তার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছি'।

আরও পড়ুন

তিনি আরও বলেন, 'সে সময় আমরা যা করেছি, তা ঠিক ছিল না। ভবিষ্যতে আমরা এটা মাথায় রাখব।'

বেঞ্চ অবশ্য এটাও বলেছে যে, 'আইন সবার জন্য সমান। আপনি জানেন না, যে এভাবে আপনি দুরারোগ্য ব্যাধির জন্য বিজ্ঞাপন দিতে পারেন না?'

এর উত্তরে রামদেব বলেন, 'আমরা অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছি'।

'এটি দায়িত্বজ্ঞানহীন আচরণ। আপনার আগের কাজও ঠিক নেই। আমরা এটা নিয়ে ভেবে দেখব যে, আপনার ক্ষমা গ্রহণ করব কি না। আপনি বারবার লঙ্ঘন করেছেন। আপনি এতটাও নির্দোষ নন যে আপনি কিছুই জানতেন না,' বেঞ্চ জানায়।

বিচারপতি আমানউল্লাহ বলেন, 'আপনি অন্তর থেকে ক্ষমা চাইছেন না।'

এর আগে গত ১০ এপ্রিল, সুপ্রিম কোর্ট বাবা রামদেব এবং আচার্য বালকৃষ্ণের 'নিঃশর্ত ক্ষমা' খারিজ করে দেয়। আদালত জানায়, তাদের কার্যকলাপে শীর্ষ আদালতের আদেশ 'ইচ্ছাকৃত এবং বারবার লঙ্ঘন' করা হয়েছে।

পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে পিটিশন দায়ের করেছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA)।

১০ এপ্রিল শুনানির সময়, বিচারপতি কোহলি এবং আমানুল্লাহর বেঞ্চ পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে কড়া সমালোচনা করে। 'আদালতের নির্দেশকে হালকাভাবে নেওয়ার জন্য'-ও তীব্র সমালোচনা করে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত পতঞ্জলির পণ্যের লাইসেন্স দেওয়ার জন্য উত্তরাখণ্ড সরকারের তীব্র তিরস্কার করে।

Advertisement

Advertisement