scorecardresearch
 

দেশজুড়ে NRC চালু নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রক

NRC চালু নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার। মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের উত্তরে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এক প্রশ্নের পরিপ্রেক্ষিতে লিখিতভাবে সংসদে এই কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertisement
অমিত শাহ অমিত শাহ
হাইলাইটস
  • NRC চালু নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার
  • মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের উত্তরে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক
  • তবে কবে NRC চালুর পরিকল্পনা রয়েছে, সেই সম্পর্কে কোনও তথ্য এখনও পর্যন্ত সংসদে জানানো হয়নি

NRC চালু নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার। মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের উত্তরে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এক প্রশ্নের পরিপ্রেক্ষিতে লিখিতভাবে সংসদে এই কথা জানিয়েছে মন্ত্রক। তবে কবে NRC চালুর পরিকল্পনা রয়েছে, সেই সম্পর্কে কোনও তথ্য এখনও পর্যন্ত সংসদে জানানো হয়নি স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে। 

গত অধিবেশনেও কেন্দ্র সরকার জানিয়েছিল, দেশজুড়ে NRC নিয়ে  কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অসমে NRC চলাকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় এসে ঘোষণা করেছিলেন সারা দেশে NRC হবে। তা নিয়ে উত্তাল হয়েছিল রাজ্য ও দেশ। এই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের নজরদারিতে অসম NRC-র চূড়ান্ত তালিকায় বাদ যায় ১৯ লক্ষ মানুষের নাম। তাতে নতুন করে উত্তপ্ত হতে শুরু করে অসম। তার মধ্যেই CAA পাশ হয়। যা নিয়ে তোলপাড় পড়ে যায় দেশে।

আরও পড়ুন : বছরে ২ বার 'দুয়ারে সরকার', ঝাড়গ্রামে ঘোষণা মমতার

সংসদে জমা দেওয়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠি
সংসদে জমা দেওয়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠি

তবে শুধু NRC নয়, CAA (Citizenship Amendment Act)-এর নিয়ম এখনও বানিয়ে উঠতে পারেনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সংসদে এই তথ্য কয়েকদিন আগেই দিয়েছিল সংশ্লিষ্ট মন্ত্রক।  নিয়ম তৈরির জন্য আইনসভার কাছে আরও ৬ মাস সময় চেয়ে নিল তারা। 

আরও পড়ুন : 'অভিষেকের প্রাণ সংশয় রয়েছে', চাঞ্চল্যকর দাবি মমতার

আজ সংসদে এক প্রশ্নের জবাব দিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, CAA- নিয়ে নিয়ম তৈরির জন্য তারা আরও ৬ মাস সময় চেয়ে নিয়েছে। ২০২২ সালের ৯ জানুয়ারি পর্যন্ত এই সময় চাওয়া হয়েছে।  

Advertisement