scorecardresearch
 

Mohan Majhi New Cm Of Odisha: ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী মোহন মাঝি, নাম ঘোষণা বিজেপির

Mohan Majhi New Cm Of Odisha: মোহন চরণ মাঝি ওড়িশার ১৫তম মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন। রাজ্যে প্রথম বিজেপি সরকারের নেতৃত্ব দেবেন তিনি। তিনি ২০১৯ সালে ওড়িশা বিধানসভা নির্বাচনে কেওন্ধর বিধানসভা থেকে বিধায়ক নির্বাচিত হন।

Advertisement
ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হলেন মোহন মাঝি ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হলেন মোহন মাঝি

Mohan Majhi New Cm Of Odisha: ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা ঠিক করে ফেলেছে বিজেপি। বিধায়ক মোহন মাঝিকে রাজ্যের মুখ্যমন্ত্রী করা হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদবকে মুখ্যমন্ত্রী নির্বাচনের তদারকির জন্য নিযুক্ত করা হয়েছিল। ওড়িশার জন্য প্রভাতী পারিদা এবং কেভি সিং-এর মতো দুইজন উপ-মুখ্যমন্ত্রীও করা হয়েছে।

মোহন চরণ মাঝি ওড়িশার ১৫তম মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন। রাজ্যে প্রথম বিজেপি সরকারের নেতৃত্ব দেবেন তিনি। তিনি ২০১৯ সালে ওড়িশা বিধানসভা নির্বাচনে কেওন্ধর বিধানসভা থেকে বিধায়ক নির্বাচিত হন। তিনি ২০০০ থেকে ২০০৯ এর মধ্যে দুবার কেওনঝারের প্রতিনিধিত্ব করেছিলেন।

আগের দিন, ওড়িশার মুখ্যমন্ত্রী বাছাই করার জন্য বিজেপি বিধায়ক দলের সভা শুরু হয়েছিল, যেখানে রাজনাথ সিং এবং তার মন্ত্রিসভার সহকর্মী ভূপেন্দর যাদব উপস্থিত ছিলেন।

মোহন চরণ মাঝি একজন আদিবাসী নেতা। তিনি কেওনঝার বিধানসভা আসন থেকে ৮৭,০০ ভোটের ব্যবধানে নির্বাচনে জয়ী হয়েছেন। তিনি বিজু জনতা দলের মিনা মাঝি এবং কংগ্রেস প্রার্থী প্রতিভা মঞ্জরি নায়েককে পরাজিত করেছেন।

মোহন মাঝি একজন পঞ্চায়েত প্রধান হিসেবে তার রাজনৈতিক জীবন শুরু করেন তিনি ২০০০ সালে কেওনঝার থেকে রাজ্য বিধানসভায় বিধায়ক হিসেবে প্রথম নির্বাচিত হন। তিনি চারবারের বিধায়ক এবং কেওনঝার আসন থেকে ক্রমাগত প্রতিনিধিত্ব করছেন। তিনি রাজ্যের বিজেপির একজন উপজাতীয় নেতা, যিনি এখন বুধবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। তিনি এই বছর কেওনঝার আসনে বিজেডি প্রার্থীর বিরুদ্ধে ১১,৫৭৭ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।

কী বললেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং?
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, কেভি সিংই প্রথম মোহন মাঝির নাম প্রস্তাব করেছিলেন তাকে মুখ্যমন্ত্রী করার জন্য হাত তুলে। তিনি বলেছিলেন যে অন্য সমস্ত বিধায়কও হাততালি দিয়ে তাকে মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন যে তাই মোহন মাঝিকে সর্বসম্মতিক্রমে ওড়িশা বিজেপি আইনসভা দলের নেতা নির্বাচিত করা হয়েছে।

Advertisement

ওড়িশা বিধানসভা নির্বাচনের ফলাফল
ওড়িশায়, বিজেপি ১৪৭ টি বিধানসভা আসনের মধ্যে ৭৮ টি জিতেছে এবং নিজেরাই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এর আগে জল্পনা ছিল যে বিজেপি ধর্মেন্দ্র প্রধানকে মুখ্যমন্ত্রী করতে পারে, যিনি ওড়িশার দলের সাংসদ। যাইহোক, তাকে কেন্দ্রে শিক্ষামন্ত্রী করা হয়েছে, যার পরে সমস্ত চোখ ওড়িশার দিকে ছিল এবং পরবর্তী মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার অপেক্ষায় ছিল।এদিকে, ব্রজরাজনগর এলাকার বিধায়ক সুরেশ পূজারির নাম, যিনি দিল্লিতে এসেছিলেন, তার নামও উঠে এসেছে। তবে এবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় সব জল্পনা-কল্পনার অবসান ঘটল।


 

Advertisement