scorecardresearch
 

ইয়াস এর ক্ষতিপূরণে এক হাজার কোটির প্যাকেজ ঘোষণা কেন্দ্রের

ইয়াসে ক্ষতিপূরণে এক গাজার কোটির প্যাকেজ ঘোষণা কেন্দ্রের। ইয়াসের কবল পড়ে মৃতের আত্মীয়দের জন্য ২ লক্ষ এক্স-গ্র্যাসিয়া এবং ঘূর্ণিঝড় ইয়াসের কারণে আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে দেশের প্রতিটি রাজ্যের ক্ষতিগ্রস্তদের।

ইয়াস ইয়াস
হাইলাইটস
  • মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ
  • জখমদের ৫০ হাজার টাকা
  • মোট ১০০০ কোটি টাকা ক্ষতিপূরণ

আকাশপথে ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা দেখলেন প্রধামন্ত্রী

ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে আকাশপথে বাংলা-ওডিশা সহ সমস্ত রাজ্যের ক্ষতিগ্রস্ত এলাকা পরিভ্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইয়াসে ব্যপক ক্ষতি ওডিশা-বাংলা সমুদ্র তীরবর্তী এলাকায়

গত কয়েকদিন ধরে দেশের বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকাগুলি ইয়াস ঘূর্ণিঝড়ের প্রভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে ওডিশা এবং বাংলার উপকূলবর্তী জেলাগুলি জলের তলায়। ক্ষতিগ্রস্ত কয়েক লক্ষ মানুষ। যাকে জাতীয় বিপর্যয়ের তকমা দেওয়ার দাবি উঠেছে বিভিন্ন মহলে। 

বিমানে প্রধানমন্ত্রী

ইয়াস ঘূর্ণিঝড়ের কারণে ক্ষয়ক্ষতি পর্যালোচনা করে দেখছেন প্রধানমন্ত্রী বলে তিনি জানিয়েছেন। শুক্রবার প্রধানমন্ত্রী ওডিশা ও পশ্চিমবঙ্গের ঘূর্ণিঝড় ইয়াস প্রভাবিত অঞ্চলের বিমানে ঘোরেন।সেখান থেকে প্রাথমিক সমীক্ষা করেন।

ক্ষতিগ্রস্তদের সঙ্গে সমবেদনা ও সংহতি প্রকাশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘূর্ণিঝড় ইয়াসের কারণে ক্ষতিগ্রস্থদের প্রতি সংহতি প্রকাশ করেছেন। যাঁদের ক্ষতি হয়েছে, তাঁদের প্রতি সকলকে সহমর্মিতার হাত বাড়িয়ে দিতে অনুরোধ করেছেন।পাশাপাশি সরকারের তরফেও সহায়তার হাত বাড়িয়ে দেওয়া হচ্ছে। 

বিপুল পরিমাণ আর্থিক প্যাকেজ ঘোষণা

প্রধানমন্ত্রী তাৎক্ষণিক ত্রাণ কার্যক্রমের জন্য এক হাজার কোটি টাকার আর্থিক সহায়তার ঘোষণা করেন এদিন। ওডিশা ও বাংলার ক্ষতিগ্রস্তদের জন্য এই প্য়াকেজ থেকে সহায়তা করা হবে। যা ক্ষতিগ্রস্তদের ঘুরে দাঁড়াতে সহায়তা করবে বলে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে।

ক্ষতির পরিমাণ নির্ধারণ করবে বিশেষ দল

কেন্দ্রের ক্ষয়ক্ষতির পূর্ণ হিসেব নির্ধারণের জন্য একটি বিশেষ দল বা কমিটি গঠন করছে কেন্দ্র। তারা দ্রুত ক্ষতিগ্রস্ত রাজ্যগুলি পরিদর্শন করবে। এ জন্য একটি আন্তঃমন্ত্রণালয় টিম মোতায়েন করা হচ্ছে। তাঁদের পেশ করা রিপোর্টের উপর ভিত্তি করেই ক্ষতিপূরণের ডিস্ট্রিবিউশন করা হবে।

ক্ষতিগ্রস্ত পরিকাঠামোর পুনর্নির্মানে সহায়তা

কেন্দ্র ক্ষতিগ্রস্থ অঞ্চলে পরিকাঠামো পুনর্নির্মাণ এবং নষ্ট হওয়া ব্যাক্তিগত সম্পত্তি পুনর্নির্মাণের জন্য সব রকম সহায়তা করা হবে বলে এদিন আশ্বাস দিয়েছে।

ব্যক্তিগত ক্ষতিপূরণ কেন্দ্র সরকারের

ইয়াসের কবল পড়ে মৃতের আত্মীয়দের জন্য ২ লক্ষ এক্স-গ্র্যাসিয়া এবং ঘূর্ণিঝড় ইয়াসের কারণে আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে দেশের প্রতিটি রাজ্যের ক্ষতিগ্রস্তদের।