scorecardresearch
 

আজ মণিপুর সফরে বিরোধী দল INDIA-র নেতারা, কে কে যাচ্ছেন?

বিরোধী জোটের ১৬টি দলের ২১ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল - ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (INDIA) - আজ শনি এবং কাল রবিবার (২৯ এবং ৩০ জুলাই) মণিপুর সফর করবে। নেতারা হিংসা-কবলিত রাজ্যের মাটিতে পরিস্থিতি মূল্যায়ন করবেন।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বিরোধী জোটের ১৬টি দলের ২১ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল - ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (INDIA) - আজ শনি এবং কাল রবিবার (২৯ এবং ৩০ জুলাই) মণিপুর সফর করবে।
  • নেতারা হিংসা-কবলিত রাজ্যের মাটিতে পরিস্থিতি মূল্যায়ন করবেন।

বিরোধী জোটের ১৬টি দলের ২১ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল - ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (INDIA) - আজ শনি এবং কাল রবিবার (২৯ এবং ৩০ জুলাই) মণিপুর সফর করবে। নেতারা হিংসা-কবলিত রাজ্যের মাটিতে পরিস্থিতি মূল্যায়ন করবেন। প্রতিনিধি দলে থাকবেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, গৌরব গগৈ, ফুলো দেবী নেতাম, কে সুরেশ; টিএমসির সুস্মিতা দেব, এএপি থেকে সুশীল গুপ্ত, শিবসেনা (ইউবিটি) থেকে অরবিন্দ সাওয়ান্ত, ডিএমকে থেকে কানিমোঝি করুণানিধি, জেডি (ইউ) নেতা রাজীব রঞ্জন সিং এবং অনিল প্রসাদ হেগড়ে, সন্দোষ কুমার (সিপিআই), এএ রহিম (সিপিআইএম), মনোজ কুমার। ঝা (আরজেডি), জাভেদ আলি খান (সমাজবাদী পার্টি), মহুয়া মাজি (জেএমএম), পিপি মহম্মদ ফয়জল (এনসিপি), ইটি মহম্মদ বশীর (আইইউএমএল), এনকে প্রেমচন্দ্রন (আরএসপি), ডি রবিকুমার (ভিসিকে), থিরু থোল থিরুমাবলাভান (ভিসিকে) ) এবং জয়ন্ত সিং (আরএলডি)।

কংগ্রেস সাংসদ নাসির হুসেনের মতে, সাংসদরা শনিবার সকালে দিল্লি থেকে রওনা হবেন এবং দুপুরের মধ্যে ইম্ফলে পৌঁছবেন। তাঁরা রাজ্যের পার্বত্য অঞ্চল এবং উপত্যকার সহিংসতা কবলিত এলাকা পরিদর্শন করবেন। প্রতিনিধি দলটি রবিবার মণিপুরের গভর্নর আনুসুইয়া উইকির সঙ্গেও দেখা করবে। সাংসদরা সেখানকার বিষয়টি নিয়ে সংসদে আলোচনা করতে চান। তবে সংসদে আলোচনার অনুমতি না পেলে সাংসদরা সাংবাদিক সম্মেলন করবেন বলে জানিয়েছেন কংগ্রেস নেতা।

হুসেইন বলেছেন, সংসদের চলমান বর্ষা অধিবেশনে মণিপুর ইস্যুতে আলোচনার অনুমতি না দেওয়ার জন্য কেন্দ্রের বিজেপি সরকার "অনেক"। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও নিন্দা করেছিলেন এবং বলেছিলেন যে মণিপুর মারাত্মক সহিংসতা, মহিলাদের ধর্ষণ এবং "জাতিগত নির্মূল" দেখেছে কিন্তু প্রধানমন্ত্রীর রাজ্যের জন্য "সময় নেই"। প্রধানমন্ত্রীর কাছে মধ্যপ্রদেশ এবং রাজস্থানের মতো নির্বাচন-নির্ভর রাজ্যগুলিতে যাওয়ার সময় আছে যেখানে তিনি বিরোধী নেতাদের বিরুদ্ধে কথা বলেন, কিন্তু মণিপুরের জনগণের জন্য কোন শব্দ নেই, বলেছেন নাসির হুসেন।

আরও পড়ুন

Advertisement

কংগ্রেস সাংসদ বলেছিলেন যে মণিপুরে একটি প্রতিনিধিদল পাঠানোর বিরোধীদের সিদ্ধান্ত সংসদ থেকে রাজ্যের ক্ষতিগ্রস্থ মানুষের কাছে একটি বার্তা পাঠাবে যে তাদের দুর্দশার বিষয়ে উদ্বেগ রয়েছে।

 

TAGS:
Advertisement