scorecardresearch
 

মণিপুরের ত্রাণ শিবির ঘুরে দেখল INDIA জোট, রাজনৈতিক পর্যটন, বলল BJP

বিরোধী ব্লকের ১৬টি দলের ২০ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল - ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) - গত ৩ মে পার্বত্য রাজ্যে জাতিগত সংঘর্ষের পরিপ্রেক্ষিতে দুই দিনের সফরে শনিবার মণিপুরে পৌঁছেছে। .

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বিরোধী ব্লকের ১৬টি দলের ২০ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল - ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) - গত ৩ মে পার্বত্য রাজ্যে জাতিগত সংঘর্ষের পরিপ্রেক্ষিতে দুই দিনের সফরে শনিবার মণিপুরে পৌঁছেছে। .
  • হিংসায় ১০০ জনেরও বেশি লোকের প্রাণহানি এবং ১ হাজারটিরও বেশি মণিপুরী নাগরিক বাস্তুচ্যুত হয়েছে সংঘর্ষে।

বিরোধী ব্লকের ১৬টি দলের ২০ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল - ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) - গত ৩ মে পার্বত্য রাজ্যে জাতিগত সংঘর্ষের পরিপ্রেক্ষিতে দুই দিনের সফরে শনিবার মণিপুরে পৌঁছেছে। হিংসায় ১০০ জনেরও বেশি লোকের প্রাণহানি এবং ১ হাজারেরও বেশি মণিপুরী নাগরিক বাস্তুচ্যুত হয়েছে সংঘর্ষে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী রাজ্য পরিদর্শনের এক মাস পরে বিরোধীদের এই সফর আসে এবং চুড়াচাঁদপুর এবং মইরাং-এর ত্রাণ শিবিরে বাস্তুচ্যুত মণিপুরীদের সঙ্গে দেখা করেন। বিরোধী দল ইন্ডিয়ার সদস্যরা মণিপুরের ইম্ফালে অবতরণের পর ত্রাণ শিবির পরিদর্শনের জন্য চুরাচাঁদপুরে উড়ে যান এবং পরে মইরাং ত্রাণ শিবির পরিদর্শন করেন।

পশ্চিমবঙ্গ কংগ্রেসের প্রধান এবং বিরোধীদল নেতা অধীর চৌধুরী বলেছেন, "তাঁদের মুখ থেকে স্পষ্ট, তাঁরা অত্যন্ত ভয় পাচ্ছে। তাঁরা কারও সঙ্গে কথা বলতে চায় না। তাঁরা জানে যে, এই সরকার তাদের কোনও সাহায্য করবে না"। 
কংগ্রেস সাংসদ গৌরব গগৈ বলেন, "আমরা সবসময় বলেছি যে প্রধানমন্ত্রী যদি একটি সর্বদলীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে চান তবে আমরা এর অংশ হতে পেরে খুশি হব। শেষ পর্যন্ত, আমরা শান্তি প্রতিষ্ঠা করতে চাই। পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, কেরালার রাজনৈতিক দলগুলি , তামিলনাড়ুর জনগণের সাথে একটি সংলাপ করতে হবে এবং আমরা চাই তাদের উদ্বেগগুলি সংসদে উপস্থাপন করা হোক"।

গগৈ আরও বলেছিলেন যে বিরোধীরা জনগণের প্রত্যাশা বুঝতে মণিপুরে এসেছে এবং তিনি এবং অন্যান্য সাংসদরা সংসদে বিষয়টি উত্থাপন করবেন।

আরও পড়ুন

তৃণমূল কংগ্রেস নেতা এবং লোকসভা সাংসদ সুস্মিতা দেব -- যিনি ত্রাণ শিবির পরিদর্শন করেছেন -- বলেছেন এটা দুঃখজনক যে কেন্দ্রের পরিবর্তে বিরোধী দলগুলিকে একটি প্রতিনিধি দল পাঠাতে হবে৷

"এখানে আসা এবং ক্ষতিগ্রস্তদের সাথে দেখা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল, দুঃখের বিষয় হল ভারত সরকারের একটি প্রতিনিধিদল পাঠানো উচিত ছিল কিন্তু বিরোধী দলগুলিকে এখানে একটি প্রতিনিধি দল পাঠাতে হবে," তিনি বলেছিলেন।

Advertisement

রাজ্যসভার সাংসদ এবং আরজেডি নেতা, চুরাচাঁদপুর ত্রাণ শিবির পরিদর্শন করার পরে, ত্রাণ শিবিরে লোকদের আশ্বস্ত করেছেন যে পরিস্থিতির পরিবর্তন হবে এবং সেই দিকে কাজ করা হচ্ছে।

মনোজ ঝা বলেন, "আমরা এখানে ত্রাণ শিবিরে বেশ কয়েকজনের সাথে দেখা করেছি এবং তাদের সমস্যার কথা শুনেছি। আমরা তাদের আশ্বস্ত করেছি যে পরিস্থিতির পরিবর্তন হবে এবং আমরা সবাই সেদিকে কাজ করছি," বলেছেন মনোজ ঝা।

মণিপুরের কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালের কাছে বিরোধীদের সফরের বিষয়ে কথা বলতে গিয়ে ভারত ব্লকের সংসদ সদস্যরা বিষয়টিকে রাজনীতিকরণের জন্য অভিযুক্ত করেছেন।

"আমরা সংসদে আলোচনার জন্য প্রস্তুত। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় এইচ এম অমিত শাহও বলেছেন যে আমরা এই (মণিপুর) ইস্যুতে আলোচনা করতে চাই, কিন্তু তারা (বিরোধীরা) বিষয়টিকে রাজনৈতিক করার চেষ্টা করছে। এটি হওয়া উচিত নয়। সম্পন্ন," মেঘওয়াল বলেন।

একইভাবে, বিজেপি নেতা এবং সাংসদ মনোজ তিওয়ারি বলেছেন যে বিরোধী প্রতিনিধি দলের মণিপুর সফর ছিল "রাজনৈতিক পর্যটন"।

"সেখানে (মণিপুর) পরিস্থিতি বিশ্লেষণ করার পরিবর্তে, তারা বিমানবন্দরে যাওয়ার পথে এবং বিমানবন্দর থেকে ছবি পোস্ট করছে, তাহলে তারা কি রাজনৈতিক পর্যটনে রয়েছে? তাদের সংসদে আলোচনা করার কথা বিবেচনা করা উচিত..." বলেছেন বিজেপি নেতা মনোজ তিওয়ারি

হিংসাত্মক রাজ্যে বিরোধী জোট ভারতের সফরের পরে, মণিপুরের আদিবাসীদের একটি ছাতা গোষ্ঠী, আদিবাসী উপজাতীয় নেতাদের ফোরাম (আইটিএলএফ) শনিবার বিরোধী ব্লককে একটি চিঠি লিখে তাদের পৃথক দাবিতে সমর্থন চেয়েছে। সহিংসতা কবলিত রাজ্যে প্রশাসন ও রাষ্ট্রপতির শাসন বাস্তবায়ন।

 

Advertisement