scorecardresearch
 

Opposition Unity Meeting Patna: আজ মেগা মিটিং, ২৪-এ BJP হারবে? সংসদে বিরোধী-শক্তির অঙ্কটা কেমন

বৈঠকে উপস্থিত থাকবেন জনতা দল ইউনাইটেডের নীতীশ কুমার, রাষ্ট্রীয় জনতা দলের তেজস্বী যাদব, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং রাহুল গান্ধী।

Advertisement
পাটনায় বিরোধীদের বৈঠক পাটনায় বিরোধীদের বৈঠক
হাইলাইটস
  • মেগা সমাবেশে মোট ১৭টি দলের অংশগ্রহণ করার কথা ছিল
  • রাষ্ট্রীয় লোক দল (RLD) বৈঠকে যোগ দিচ্ছে না

আজ বিহারের রাজধানী পাটনায় বৈঠকে বসছেন বিরোধী দলের নেতা-নেত্রীরা। সাড়ে ১১টা ওই বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে। বিরোধী দলগুলির এই মেগা সমাবেশে মোট ১৭টি দলের অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু সমাজবাদী পার্টির জোট অংশীদার রাষ্ট্রীয় লোক দল (RLD) বৈঠকে যোগ দিচ্ছে না। এর পেছনের কারণ হিসেবে বলা হচ্ছে দলের প্রধান জয়ন্ত চৌধুরী দেশের বাইরে। জয়ন্ত চৌধুরী লন্ডনে আছেন। তাই এই বৈঠকে আরএলডি-র কোনও প্রতিনিধি থাকবে না। বৈঠকে উপস্থিত থাকবেন জনতা দল ইউনাইটেডের নীতীশ কুমার, রাষ্ট্রীয় জনতা দলের তেজস্বী যাদব, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং রাহুল গান্ধী।

বৈঠকে এসপি প্রধান অখিলেশ যাদব, ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লাহ, পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) মেহবুবা মুফতি, শিবসেনা ইউবিটি-র উদ্ধব ঠাকরে, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ার, টিএমসি প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত থাকবেন।

লোকসভা নির্বাচনের আগে সব দল কীভাবে এক মঞ্চে আসতে পারে?

আরও পড়ুন

এ নিয়ে আলোচনা হওয়া দরকার। বিরোধী দলগুলোর নেতারা বারবার দাবি করছেন, সব দল এক হলে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পরাজিত হতে পারে। এখন প্রশ্ন হল, নীতীশ কুমারের এই বৈঠকে যোগ দিতে যাওয়া দলগুলির শক্তি কেমন যে তারা এমন আত্মবিশ্বাসের সঙ্গে এই কথা বলছে।

কোন দল কতটা শক্তিশালী

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ সম্পর্কে কথা বললে, দলটির বিহারের পাশাপাশি উত্তর-পূর্বের কয়েকটি রাজ্যে শক্তিশালী উপস্থিতি আছে। পরিসংখ্যান দেখলে, বিহারে ১৬টি লোকসভা আসন জেডিইউর দখলে। বিহারে দলের ৪৫ জন বিধায়ক এবং ২৩ জন এমএলসি রয়েছে। লোকসভায় আরজেডির উপস্থিতি শূন্য। যাইহোক, বিহারে দলটি ৭৯টি বিধানসভা আসন নিয়ে একক বৃহত্তম দল। বিহারে জেডিইউ এবং আরজেডির জোট সরকার রয়েছে, যার মধ্যে কংগ্রেসও রয়েছে।

Advertisement

লোকসভায় কংগ্রেসের ৪৯ জন সাংসদ রয়েছে

হিমাচল প্রদেশ, কর্ণাটক, রাজস্থান এবং ছত্তিশগড়ে কংগ্রেসের সরকার রয়েছে। কংগ্রেস বিহারের পাশাপাশি ঝাড়খণ্ডে শাসক জোটের অংশ। কংগ্রেসের পর লোকসভায় শক্তিশালী দল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস (টিএমসি)। পশ্চিমবঙ্গে ক্ষমতায় রয়েছে তৃণমূল। লোকসভায় তৃণমূলের ২৩ জন সদস্য রয়েছেন। ঝাড়খণ্ডের ক্ষমতাসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার একজন সাংসদ রয়েছে, যেখানে সমাজবাদী পার্টির তিনজন, এনসিপির পাঁচটি, শিবসেনা ইউবিটি ছয়জন, দিল্লি এবং পাঞ্জাবের ক্ষমতাসীন আম আদমি পার্টিরও লোকসভায় একজন সদস্য রয়েছে। লোকসভায় CPI-ML-এর উপস্থিতি শূন্য, যখন CPI-এর দুজন এবং CPI(M)-এর তিনজন সদস্য লোকসভায়। তামিলনাড়ুর ক্ষমতাসীন ডিএমকে-র ২৪টি লোকসভা আসন রয়েছে। ন্যাশনাল কনফারেন্স জম্মু ও কাশ্মীরের তিনটি লোকসভা আসনের দখলে রয়েছে। যেখানে পিডিপি ২০১৯ লোকসভা নির্বাচনে একটিও আসন জিততে পারেনি।

যে দলগুলি নীতীশ কুমারের ডাকা এই বৈঠকে অংশ নিচ্ছে, তাদের মোট শক্তি প্রায় ১৫০টি আসন। বিভিন্ন রাজ্যে তাদের শক্তিশালী গণভিত্তি রয়েছে। নয়টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে তাদের সরকার রয়েছে। লোকসভার চেয়ে বিধানসভা নির্বাচনে তাদের শক্ত ঘাঁটি রয়েছে।

রাজ্যসভায় কার কতটা শক্তি আছে

যদি আমরা সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার কথা বলি, পাটনায় বৈঠকে অংশ নেওয়া দলগুলির মধ্যে ৩১ জন সাংসদ নিয়ে কংগ্রেস সবচেয়ে বড় দল। রাজ্যসভায় আম আদমি পার্টির ১০, টিএমসি-র ১২, ডিএমকে-র ১০, আরজেডি-র ৬, সিপিআই(এম)-র ৬, জেডিইউ-র ৫ এবং এনসিপি-র 4 জন সাংসদ রয়েছে। এছাড়াও শিবসেনা ইউবিটি-র তিনজন, সমাজবাদী পার্টির তিনজন ,সিপিআই এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চার দুজন করে সাংসদ রয়েছে।

Advertisement