scorecardresearch
 

Hardeep Singh Nijjar: ভারত-কানাডা সম্পর্ক বিষিয়ে দিতেই হরদীপকে খুন করায় ISI, চাঞ্চল্যকর তথ্য

খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারকে খুনের পরিকল্পনা করেছিল পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক যাতে খারাপ হয়, সেই কারণেই এই কাজ করেছে তারা।

Advertisement
ভারত-কানাডা সম্পর্ক খারাপ করতে হরদীপ সিং-কে খুন করায় ISI, চাঞ্চল্যকর তথ্য ভারত-কানাডা সম্পর্ক খারাপ করতে হরদীপ সিং-কে খুন করায় ISI, চাঞ্চল্যকর তথ্য
হাইলাইটস
  • রদীপ সিং নিজ্জারকে খুনের পরিকল্পনা করেছিল পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই
  • ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক যাতে খারাপ হয়, সেই কারণেই এই কাজ করেছে তারা

খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জারকে খুনের পরিকল্পনা করেছিল পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক যাতে খারাপ হয়, সেই কারণেই এই কাজ করেছে তারা। একটি সূত্র এমনই চাঞ্চল্যকর দাবি করেছে। সূত্রটি আরও বলেছে যে আইএসআই নিজ্জারকে হত্যা করার জন্য সুপারি দিয়েছিল। এছাড়াও গত ২ বছরে কানাডায় আসা গ্যাংস্টারদের পুরোপুরি সমর্থন করার জন্য তাকে চাপ দিয়েছিল। তবে নিজ্জারের সমর্থন ছিল প্রাক্তন খালিস্তানি নেতাদের দিকে।

সূত্র আরও বিশ্বাস করে যে নিজ্জারের হত্যার পর আইএসআই এখন বদলির জন্য লোক খুঁজছে। তারা কানাডায় খালিস্তানপন্থী সন্ত্রাসবাদীদের জড়ো করার প্রস্তুতি নিচ্ছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সম্প্রতি হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ তুলেছেন। তারপরই  দুই দেশের কূটনৈতিক বিরোধ চরমে উঠেছে। পরে নয়াদিল্লি কানাডার দাবিকে অযৌক্তিক বলে খারিজ করেছে। ভারত অস্থায়ীভাবে কানাডিয়ান নাগরিকদের ভিসা দেওয়াও স্থগিত করেছে। এছাড়াও ভারতে কূটনৈতিক উপস্থিতি কমাতে বলেছে অটোয়াকে।

আরও পড়ুন

মঙ্গলবার রাষ্ট্রসংঘের সদস্য দেশগুলিকে সন্ত্রাসবাদ, চরমপন্থা এবং হিংসার জবাবে রাজনৈতিক সুবিধা না নেওয়ার বার্তা দিয়েছে ভারত। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে ভাষণ দেওয়ার সময় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা এবং অভ্যন্তরীণ বিষয়ে অ-হস্তক্ষেপ কোনও দেশের অনুশীলন হতে পারে না। কারণ মাত্র হাতেগোনা কয়েকটি দেশ বিশ্বের এ্যজেন্ডা ঠিক করে দিতে পারে না।

Advertisement