scorecardresearch
 
Advertisement

Parliament Special Session Live: লোকসভা- বিধানসভায় মহিলাদের জন্য ৩৩% সংরক্ষণ, নতুন সংসদে বিল পেশ

Aajtak Bangla | দিল্লি | 19 Sep 2023, 3:14 PM IST

Parliament Special Session Live: নতুন সংসদ ভবনে প্রথম অধিবেশন শুরু হল। পুরনো সংসদ ভবন বিদায় জানিয়ে পদযাত্রা করে নতুন সংসদ ভবনে প্রবেশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ সব সাংসদ। 

নতুন সংসদ ভবন নতুন সংসদ ভবন

Parliament Special Session Live: নতুন সংসদ ভবনে প্রথম অধিবেশন শুরু হল। পুরনো সংসদ ভবন বিদায় জানিয়ে পদযাত্রা করে নতুন সংসদ ভবনে প্রবেশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ সব সাংসদ। 

3:14 PM (9 মাস আগে)

মহিলা সংরক্ষণ বিল নয়, মহিলাদের বোকা বানাও বিল, আক্রমণ আপ-এর

Posted by :- Arindam

মহিলা সরক্ষণ বিল নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করল AAP। আপ সাংসদ অতিশি বললেন, 'এটি মহিলা সংরক্ষণ বিল নয়। মহিলাদের বোকা বানাও বিল।'

2:47 PM (9 মাস আগে)

যা বলার সঠিক সময়ে বলব: রাহুল গান্ধী

Posted by :- Arindam

'এখন কোনও কমেন্ট করব না। যা বলার সঠিক সময়ে বলব।' মহিলা সংরক্ষণ বিল ইস্যুতে বললেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

2:33 PM (9 মাস আগে)

সংসদে মহিলা সংরক্ষণ বিল পেশ

Posted by :- sumana

লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পেশ করা হয়েছে। সংসদে এই বিল পেশ করেন আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল।  প্রধানমন্ত্রী মোদী এই বিলটিকে সমর্থন করার জন্য সমস্ত দলকে আবেদন করেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী যখন এই বিল পেশ করেন, তখন সংসদে তুমুল হট্টগোল হয়।

2:32 PM (9 মাস আগে)

লোকসভা-বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ

Posted by :- sumana

মহিলা সংরক্ষণ বিলের অধীনে, বিধানসভায় ৩৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে৷ এছাড়াও লোকসভায় মহিলারদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ। অর্থাৎ ১৮১টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও, দিল্লি বিধানসভায় মহিলারা ৩৩ শতাংশ সংরক্ষণ পাবেন।
 

Advertisement
1:50 PM (9 মাস আগে)

হয়তো ঈশ্বর আমাকেই নির্বাচিত করেছিলেন: মহিলা সংরক্ষণ বিল নিয়ে প্রধানমন্ত্রী

Posted by :- Arindam

মহিলা সংরক্ষণ বিলের স্বপক্ষে প্রধানমন্ত্রী বললেন, খেলা থেকে স্বনির্ভর প্রকল্প, স্টার্টআপ, বিশ্বের সব ক্ষেত্রে মহিলাদের অবদান দুনিয়া দেখছে। রাষ্ট্রের বিকাশযাত্রায় নতুন স্বপ্ন ছুঁতে মহিলাদের ক্ষমতায়ন অত্যন্ত জরুরি। মহিলা সংরক্ষণ বিলের মাধ্যমে মহিলাদের নেতৃত্বে সার্থক পদক্ষেপ। মহিলাদের নেতৃত্বেই উন্নয়নে জোর দিতে হবে। সব দেশের বিকাশযাত্রায় এমন এক মাইলস্টোন আসে, যখন সেই দেশ গর্বের সঙ্গে বলতে পারে, আজকের দিন আমরা সবাই গর্বের ইতিহাস রচনা করেছি। নতুন ভবনের প্রথম অধিবেশনের প্রথম ভাষণে আমি গর্বের সঙ্গে বলছি, আজকের এই মুহূর্ত ইতিহাসে স্মরণীয় মুহূর্ত। আমাদের সবার কাছে এটা গর্বের। অনক বছর ধরে মহিলা সংরক্ষণ নিয়ে অনেক বিতর্ক হয়েছে। সংসদে অতীতেও কিছু চেষ্টা হয়েছে। ১৯৯৬ সালে প্রথমবার পেশ করা হয়েছিল। অটলজির কার্যকালে একাধিকবার মহিলা সংরক্ষণ বিল পেশ করা হয়েছিল। কিন্তু তা পাশ করানোর জন্য সংখ্যা জোগাড় হয়নি। তাই আটকে যায়। মহিলাদের ক্ষমতায়নের জন্য সেই কাজের দায়িত্বে হয়তো ঈশ্বর আমাকেই নির্বাচিত করেছিলেন। মহিলা সংরক্ষণ বিল আমাদের মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। আজ যখন মহিলারা সব ক্ষেত্রে এগিয়ে চলেছেন, নেতৃত্বেই বা কেন পিছিয়ে থাকবেন? নীতি নির্ধারণে আমাদের দেশের মহিলা সমাজ আরও বেশি যোগদান করুন। আজ ঐতিহাসিক দিনে সংসদের প্রথম অধিবেশনে দেশের নারী শক্তির জন্য আমরা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছি। আজ আমরা মহিলা সংরক্ষণ বিল পেশ করছি। এই বিলের মাধ্যমে লোকসভা ও বিধানসভায় মহিলাদের প্রতিনিধিত্ব বাড়তে চলেছে। আমাদের গণতন্ত্র আরও মজবুত হবে। এই বিলকে আইনে পরিণত করার সঙ্কল্প করছি আমরা। 

1:38 PM (9 মাস আগে)

নতুন সংসদ ভবনে অভিষেক বন্দ্যোপাধ্যায়

Posted by :- Arindam

নতুন সংসদ ভবনে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য সাংসদরা। 

নতুন সংসদ ভবনে অভিষেক বন্দ্যোপাধ্যায়
নতুন সংসদ ভবনে অভিষেক বন্দ্যোপাধ্যায়
1:36 PM (9 মাস আগে)

নতুন সংসদ ভবনে প্রথম ভাষণ প্রধানমন্ত্রীর

Posted by :- Arindam

নতুন সংসদ ভবনে প্রথম ভাষণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। দেখুন। 

1:35 PM (9 মাস আগে)

এই মুহূর্ত ভারতের জন্য গর্বের: মোদী

Posted by :- Arindam

নতুন সংসদ ভবনে প্রথম ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, চন্দ্রযান ৩-এর মতো গগনচুম্বি সাফল্য দেশবাসীর গর্ব। জি২০ সম্মেলনে ভারতের নেতৃত্ব গরিমা, এই মুহূর্ত ভারতের জন্য গর্বের।

1:22 PM (9 মাস আগে)

নতুন সংসদ ভবনে প্রথম অধিবেশন

Posted by :- Arindam

নতুন সংসদ ভবনের প্রথম অধিবেশন শুরু হল। পুরনো সংসদ ভবনে বিদায় জানিয়ে নতুন সংসদ ভবনে পদযাত্রা করে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পদযাত্রায় অংশ নিলেন সব সাংসদ। 

Advertisement
12:25 PM (9 মাস আগে)

পুরনো সংসদ ভবনকে সংবিধান সদন হিসেবে পরিচিত করা হোক: মোদী

Posted by :- Arindam

প্রধানমন্ত্রী বললেন, আজ ভারতের সময়। আজ বিশ্ব আমাদের সঙ্গে বন্ধুত্ব করতে এগিয়ে আসছে। ভারত আজ বিশ্বামিত্র রূপে উঠে এসেছে। আজ আমরা গণেশ চতুর্থীর দিন নতুন সংসদ ভবনে বসতে চলেছি। আপনাদের একটি প্রার্থনা করছি, নতুন সংসদ ভবনে গেলেও পুরনো সংসদ ভবনের গরিমা যেন কখনও না কমে। আমার অনুরোধ, পুরনো সংসদ ভবনকে সংবিধান সদন হিসেবে পরিচিত করা হোক। 

12:13 PM (9 মাস আগে)

যুব সম্প্রদায়ের স্কিল বাড়ানোর উপর জোর দিচ্ছি: মোদী

Posted by :- Arindam

প্রধানমন্ত্রীর কথায়, আজ গোটা বিশ্বের স্কিল ও মানবসম্পদের প্রয়োজনীয়তা বেড়েছে। ভারত সেই প্রয়োজনীয়তা পূরণ করবে। সেই কারণেই ভারতীয় যুব সম্প্রদায়ের স্কিল বাড়ানোর প্রতি আমরা জোর দিচ্ছি। 

12:11 PM (9 মাস আগে)

নতুন সংসদ ভবনের হাত ধরে নতুন ভবিষ্যতের সূচনা: মোদী

Posted by :- Arindam

নতুন সংসদ ভবনে অধিবেশন শুরুর আগে সেন্ট্রাল হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, ‘‘নতুন সংসদ ভবনের হাত ধরে নতুন ভবিষ্যতের সূচনা হল।’’

12:10 PM (9 মাস আগে)

পরিকাঠামো ক্ষেত্রে ভারতকে একনম্বরে এগিয়ে আনতেই হবে: মোদী

Posted by :- Arindam

মোদীর কথায়, আমার গ্রাম, আমার দেশ নয়, ভারতের তৈরি প্রডাক্ট যাতে দুনিয়ায় সবচেয়ে ভাল হয়, সেই দিকে নজর দিতে হবে। ম্যানুফ্যাকচারিং ও পরিকাঠামো ক্ষেত্রে ভারতকে একনম্বরে এগিয়ে আনতেই হবে।

12:07 PM (9 মাস আগে)

গোটা বিশ্ব ভারতের মতো আত্মনির্ভর সঙ্কল্পের পথে এগোচ্ছে: মোদী

Posted by :- Arindam

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, এবার ভারতকে বড় ক্যানভাসে কাজ করতেই হবে। ছোট ছোট বিষয় নিয়ে ঝগড়ার সময় চলে গিয়েছে। একটা সময় ছিল, মোদীর আত্মনির্ভর ভারত নিয়ে নানা মহলে সন্দেহ প্রকাশ করা হয়েছিল। মাত্র ৫ বছরে দেখা যাচ্ছে, গোটা বিশ্ব ভারতের মতো আত্মনির্ভর সঙ্কল্পের পথে এগোচ্ছে। 

Advertisement
12:00 PM (9 মাস আগে)

ভারত শীঘ্রই বিশ্বের প্রথম ৩ বৃহত্তম অর্থনীতি হতে চলেছে: মোদী

Posted by :- Arindam

মোদী বললেন, আজ ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। কিন্তু প্রথম তিনে পৌঁছনোর সঙ্কল্প নিয়েছে। আমাদের মধ্যে কিছু লোকের নিরাশা হতে পারে। কিন্তু বিশ্ব বুঝতে পেরেছে, ভারত বিশ্বের প্রথম ৩টি বৃহত্তম অর্থনীতি হতে চলেছে শীঘ্রই। 

11:57 AM (9 মাস আগে)

৩৭০ থেকে মুক্তি পাওয়ার সৌভাগ্য হয়েছে আমাদের: মোদী

Posted by :- Arindam

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, সংসদে রূপান্তরকামীদের ন্যায় বিচারের বিষয়েও কাজ হয়েছে। রূপান্তরকামীরা যাতে সমাজের প্রতিটি স্তরের সুবিধা পান, শিক্ষা, চাকরিতে এগিয়ে আসেন, তা আমরা সুনিশ্চিত করেছি। ধারা ৩৭০ থেকে মুক্তি পাওয়ার সৌভাগ্য হয়েছে আমাদের। আজ জম্মু-কাশ্মীর যে শান্তি ও বিকাশের পথে এগিয়ে চলেছে, নতুন উদ্যমের সঙ্গে কাশ্মীরের মানুষ এগিয়ে চলার সুযোগ পাচ্ছেন। লালকেল্লা থেকে আমি বলেছিলেন, এটাই সময়, ঠিক সময়। 

11:47 AM (9 মাস আগে)

রাজ্যসভায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে

Posted by :- Madhurma Dev

সংসদের বিশেষ অধিবেশন: রাজ্যসভায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, "আমরা সবাই আজ এই ঐতিহাসিক সেন্ট্রাল হলে ভারতের সংসদের সমৃদ্ধ উত্তরাধিকার স্মরণে একত্রিত হয়েছি। এই সেন্ট্রাল হলেই ১৯৪৬ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত গণপরিষদ বসত। আজ আমরা বিনীতভাবে ডঃ রাজেন্দ্র প্রসাদ, পন্ডিত জওহরলাল নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল এবং বিআর আম্বেদকরের অবদানকে স্মরণ করছি..."

11:29 AM (9 মাস আগে)

আমরা একটি ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছি

Posted by :- sumana

 অধীর রঞ্জন চৌধুরী বলেন, আজ আমরা একটি ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছি। ব্রিটিশ শাসন থেকে শুরু করে আমাদের স্বাধীনতা পর্যন্ত এই সংসদের বিস্ময়কর মুহূর্তগুলো আমরা অনুভব করেছি। বাবা সাহেব আম্বেদকর আমাদের ৩৯৫ আর্টিকেল  দিয়েছেন। ২০৪৭ সালের মধ্যে, আমাদের অর্থনৈতিক বিষয়গুলির পাশাপাশি শিক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে মনোযোগ দিতে হবে।
 

11:16 AM (9 মাস আগে)

মহিলারা সমান অধিকার পাবে: মেনকা গান্ধী

Posted by :- Madhurma Dev

মেনকা গান্ধী সংসদে বলেন, "আজ একটি ঐতিহাসিক দিন। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন সরকারে মহিলারাও সমান অধিকার পেতে চলেছেন। আমরা নতুন সংসদ ভবনে যাচ্ছি। আমি ৩২ বছর বয়সে সংসদে এসেছি। স্বামীর মৃত্যুর ৯ বছর পর। অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বে বিজেপিতে যোগ দিয়েছিলাম।"

Advertisement
11:04 AM (9 মাস আগে)

খাড়গের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী মোদী

Posted by :- Madhurma Dev

পুরনো সংসদ ভবনে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।