scorecardresearch
 

বিটকয়েন-সহ সমস্ত ক্রিপ্টো কারেন্সি ব্যান? শীতকালিন অধিবেশনেই আসছে বিল

সরকার ক্রিপ্টো কারেন্সির ব্যাপারে কঠোর মনোভাব নিচ্ছে বলেই মনে হচ্ছে। সরকার ক্রিপ্টোকারেন্সির বিষয়ে নিষেধাজ্ঞা আনার প্রস্তুতি নিচ্ছে। সমস্ত ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করা হবে।

Advertisement
সরকার ক্রিপ্টো কারেন্সির ব্যাপারে কঠোর মনোভাব নিচ্ছে সরকার ক্রিপ্টো কারেন্সির ব্যাপারে কঠোর মনোভাব নিচ্ছে
হাইলাইটস
  • সরকার ক্রিপ্টো কারেন্সির ব্যাপারে কঠোর মনোভাব নিচ্ছে
  • এই বিষয়ে নিষেধাজ্ঞা আনার প্রস্তুতি চলছে
  • শীতকালিন অধিবেশনেই আসতে পারে বিল

সরকার ক্রিপ্টো কারেন্সির ব্যাপারে কঠোর মনোভাব নিচ্ছে বলেই মনে হচ্ছে। সরকার ক্রিপ্টোকারেন্সির বিষয়ে নিষেধাজ্ঞা আনার প্রস্তুতি নিচ্ছে। সমস্ত ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করা হবে। এর জন্য, সরকার সংসদের শীতকালীন অধিবেশনে 'দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল, 2021' (The Cryptocurrency & Regulation of Official Digital Currency Bill, 2021) আনবে।

তবে সরকার ক্রিপ্টোকারেন্সি প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে কিছুটা ছাড়ও দিতে পারে। এই বিলে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) পক্ষে সরকারি ডিজিটাল মুদ্রা চালানোর জন্য একটি কাঠামোর বিধান থাকবে। লোকসভার বুলেটিনে সরকার এই বিল সম্পর্কে তথ্য দিয়েছে।

 

অর্থ সংক্রান্ত সংসদীয় কমিটিতে ক্রিপ্টোকারেন্সি নিয়ে আলোচনা হয়েছিল, যেখানে নিষেধাজ্ঞার পরিবর্তে নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হয়েছিল। পাশাপাশি সরকার সংসদে কৃষি আইন প্রত্যাহারের বিলও আনবে। সংসদের শীতকালীন অধিবেশনে মোট ২৯টি বিল আনা হবে। এর মধ্যে ২৬টি বিল নতুন হবে।

সংসদের  শীতকালীন অধিবেশন চলাকালীন, সরকার কৃষি আইন প্রত্যাহারের জন্য একটি বিলও পেশ করবে। তথ্য অনুযায়ী, আগামীকাল অর্থাৎ ২৪ নভেম্বর অনুষ্ঠেয় মন্ত্রিসভার বৈঠকে কৃষি আইন প্রত্যাহার সংক্রান্ত বিল নিয়ে আলোচনা হবে। সূত্রের মতে, তিনটি কৃষি আইন প্রত্যাহার করার জন্য একটি কৃষি আইন বাতিল বিল ২০২১ (The Farm Laws Repeal Bill, 2021) সংসদে আনা হতে পারে।

এ বিষয়ে কৃষিমন্ত্রক বলছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে আলোচনা করে এই বিল চূড়ান্ত করা হবে। সূত্রের খবর, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার প্রথমে লোকসভায় এই বিল পেশ করবেন। প্রসঙ্গত উল্লেখ্য, জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেছিলেন।

Advertisement

 

Advertisement