scorecardresearch
 

SC to ED: আদালতের সমনের জবাব দেওয়ার পরই অভিযুক্তকে গ্রেফতার, ED-কে নির্দেশ সুপ্রিম কোর্টের

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, আর্থিক তছরুপ মামলায় অভিযুক্ত যদি বিশেষ আদালতের সমনের পরে হাজির হয়, তাহলে ইডি আদালতের অনুমতি ছাড়া তাদের গ্রেফতার করতে পারবে না।

Advertisement
সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট

SC to ED: বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, আর্থিক তছরুপ মামলায় অভিযুক্ত যদি বিশেষ আদালতের সমনের পরে হাজির হয়, তাহলে ইডি আদালতের অনুমতি ছাড়া তাদের গ্রেফতার করতে পারবে না।

বার এবং বেঞ্চের একটি প্রতিবেদন অনুযায়ী, সর্বোচ্চ আদালত আরও জানায় অভিযুক্ত ব্যক্তি, যাকে ED গ্রেফতার করেনি, যদি তলব করার পরে আদালতে আসে, তাহলে তাদের জামিন পাওয়ার জন্য কঠিন শর্ত পূরণ করতে হবে না, যেমন PMLA এর ৪৫ ধারায় বলা হয়েছে।

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জল ভুঁইয়ার বেঞ্চ এই রায় দেন। তাঁরা বলেন, "যদি ED অভিযুক্তকে হেফাজতে চায়, সমন দেওয়ার পরে ব্যক্তি হাজির হওয়ার পরে, ED বিশেষ আদালতে আবেদন করার পরে হেফাজত পেতে পারে। আদালতকে সন্তুষ্ট করতে হবে যে হেফাজতে জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে, তবেই হেফাজত মঞ্জুর করা হবে।"

আরও পড়ুন

মূলত, তদন্তের সময় গ্রেফতার না হলে আদালতের তলব করা হলে PMLA এর ১৯ ধারার অধীনে ED কাউকে গ্রেফতার করতে পারে না। তাদের তা করার জন্য আদালতের অনুমতি চাইতে হবে।

ধারা ১৯ অনুযায়ী ইডি অফিসাররা একজন অভিযুক্তকে গ্রেফতার করতে পারেন যদি তাদের কাছে "বিশ্বাস করার কারণ" থাকে যে ব্যক্তি আইনের অধীনে শাস্তিযোগ্য অপরাধের জন্য দোষী।

প্রসঙ্গত, আদালতের সিদ্ধান্ত এমন একটি মামলায় এসেছে যেখানে বেঞ্চে এই প্রশ্ন নিয়ে মামলা ছিল।

Advertisement