scorecardresearch
 

Petrol Diesel Price : বড় খবর, লিটারে ১০ টাকা কমতে পারে পেট্রোল-ডিজেলের দাম; কবে থেকে?

এক ধাক্কায় পেট্রোল ডিজেলের দাম লিটারে কমতে পারে ১০ টাকা। লোকসভা ভোটের আগে এই সিদ্ধান্ত কার্যকর করতে পারে কেন্দ্রীয় সরকার।

Advertisement
petrol diesel price petrol diesel price
হাইলাইটস
  • এক ধাক্কায় পেট্রোল ডিজেলের দাম লিটারে কমতে পারে ১০ টাকা
  • কবে থেকে নতুন দাম কার্যকর হবে ?

এক ধাক্কায় পেট্রোল ডিজেলের দাম লিটারে কমতে পারে ১০ টাকা। লোকসভা ভোটের আগে এই সিদ্ধান্ত কার্যকর করতে পারে কেন্দ্রীয় সরকার। রাষ্ট্রীয় মালিকানাধীন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL) লোকসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারিতে পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে পারে।

বিজনেস টুডে, হিন্দুস্তান টাইমসের প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ, তেল কোম্পানিগুলি এই মাসে ২০২৪ সালের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল প্রকাশের পর পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর কথা বিবেচনা করবে। কোম্পানিগুলোর এই পদক্ষেপ মূল্যস্ফীতি নিয়ে কিছুটা স্বস্তি দেবে বলে আশা করা হচ্ছে। 

কেন জ্বালানির দাম কমাতে পারে? প্রতিবেদনে উল্লেখ, একজন কর্মকর্তা জানিযেছেন, জ্বালানি সরবরাহকারী সংস্থাগুলি উচ্চ মার্জিনের কারণে গত দুই প্রান্তিকে মুনাফা করেছে। তৃতীয় প্রান্তিকেও লাভ হবে বলে আশা করা হচ্ছে। এমতাবস্থায়, এই মাসে ফলাফল আসার পরে, পেট্রোল এবং ডিজেলের দাম লিটারে ৫ থেকে ১০ টাকা কমতে পারে।

আরও পড়ুন

দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানির ফলাফল: 

FY ২০২৪ এর দ্বিতীয় ত্রৈমাসিক পর্যন্ত তিনটি কোম্পানির সম্মিলিত নেট মুনাফা ছিল ৫৭,০৯১.৮৭ কোটি টাকা। যা FY ২০২২-২৩-এর ১,১৩৭.৮৯ টাকার নিট মুনাফার চেয়ে ৪৯১৭ শতাংশ বেশি। এখন, বিশ্ববাজারে অপরিশোধিত তেলের পতনের কারণে, কোম্পানিগুলি তৃতীয় ত্রৈমাসিকের শেষে ৭৫০০০ কোটি টাকা নিট মুনাফা করবে বলে আশা করা হচ্ছে। 

সংস্থাগুলির ফলাফল কখন আসবে? হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) ঘোষণা করেছে ২৭ জানুয়ারি তাদের তৃতীয় প্রান্তিকের ফলাফল প্রকাশ করবে৷ এছাড়াও ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC) এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এর ফলাফলও এই সময়ের মধ্যে প্রকাশিত হবে বলে মনে করা হচ্ছে। 

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার শেষ বার পেট্রোল এবং ডিজেলের দাম সংশোধন করেছিল ২১ মে ২০২২ সালে। পেট্রোলের উপর আবগারি শুল্ক প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমানো হয়েছে। 

Advertisement

কলকাতায় পেট্রোলের লিটার প্রতি দাম ১০৬.০৩ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯২.৭৬ টাকা। দিল্লিতে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৭২ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৬২ টাকা। চেন্নাইয়ে পেট্রোলের লিটার প্রতি দাম ১০২.৮৬ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৪. ৪৬ টাকা। মুম্বইয়ে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৬.৩১ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৯৪. ২৭ টাকা। লখনউতে পেট্রোলের লিটার প্রতি দাম ৯৬.৫৭ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম ৮৯.৭৬ টাকা।


 

Advertisement