scorecardresearch
 

PM Modi On Women's Reservation Bill: ‘ঈশ্বর হয়তো আমাকেই বেছেছিলেন’, মহিলা সংরক্ষণ বিল নিয়ে যা বললেন মোদী

PM Modi On Women's Reservation Bill: মঙ্গলবার নতুন সংসদে প্রথম ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময় প্রধানমন্ত্রী মোদী মহিলা সংরক্ষণ বিলের কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রী মোদী মহিলা সংরক্ষণের নাম দিয়েছেন 'নারী শক্তি বন্দন আইন'।

Advertisement
‘ঈশ্বর হয়তো আমাকেই বেছেছিলেন’, মঙ্গলবার নতুন সংসদে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘ঈশ্বর হয়তো আমাকেই বেছেছিলেন’, মঙ্গলবার নতুন সংসদে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
হাইলাইটস
  • মঙ্গলবার নতুন সংসদে প্রথম ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • এই সময় প্রধানমন্ত্রী মোদী মহিলা সংরক্ষণ বিলের কথা উল্লেখ করেন।
  • প্রধানমন্ত্রী মোদী মহিলা সংরক্ষণের নাম দিয়েছেন 'নারী শক্তি বন্দন আইন'।

PM Modi On Women's Reservation Bill: মঙ্গলবার নতুন সংসদে প্রথম ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময় প্রধানমন্ত্রী মোদী মহিলা সংরক্ষণ বিলের কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রী মোদী মহিলা সংরক্ষণের নাম দিয়েছেন 'নারী শক্তি বন্দন আইন' (Nari Shakti Vandan Act)। তিনি সব সংসদ সদস্যকে সর্বসম্মতিক্রমে এই বিল পাস করার আবেদন জানান। প্রধানমন্ত্রী মোদী বলেন, একটি পবিত্র সূচনা হচ্ছে, তারপর সর্বসম্মতিক্রমে আইন তৈরি হলে এর শক্তি বহুগুণ বেড়ে যাবে।

মহিলাদের ক্ষমতায়ন অত্যন্ত জরুরি
মহিলা সংরক্ষণ বিলের সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, খেলা থেকে স্বনির্ভর প্রকল্প বা স্টার্টআপ— বিশ্বের সব ক্ষেত্রেই দুনিয়া মহিলাদের অবদান দেখছে। দেশের বিকাশযাত্রায় নতুন স্বপ্ন ছুঁতে মহিলাদের ক্ষমতায়ন অত্যন্ত জরুরি। মহিলাদের নেতৃত্বেই উন্নয়নে জোর দিতে হবে। সব দেশের বিকাশযাত্রায় এমন এক মুহূর্ত আসে, যখন ওই দেশ গর্বের সঙ্গে বলতে পারে, ‘আজকের দিন আমরা সবাই গর্বের ইতিহাস রচনা করেছি’। নতুন ভবনের প্রথম অধিবেশনের প্রথম ভাষণে আমি গর্বের সঙ্গে বলছি, আজকের এই মুহূর্ত ইতিহাসে স্মরণীয় মুহূর্ত। আমাদের সবার কাছে এটা গর্বের।

মহিলাদের ক্ষমতায়নের জন্য সেই কাজের দায়িত্বে ঈশ্বর হয়তো আমাকেই বেছে নিয়েছিলেন
মোদী বলেন, অনক বছর ধরে মহিলা সংরক্ষণ নিয়ে অনেক বিতর্ক হয়েছে। সংসদে অতীতেও কিছু চেষ্টা হয়েছে। ১৯৯৬ সালে প্রথমবার এই বিল পেশ করা হয়েছিল। অটলজির কার্যকালে একাধিকবার মহিলা সংরক্ষণ বিল পেশ করা হয়েছিল। কিন্তু তা পাশ করানোর জন্য প্রয়োজনীয় সমর্থন জোগাড় হয়নি। তাই আটকে যায়। মহিলাদের ক্ষমতায়নের জন্য সেই কাজের দায়িত্বে ঈশ্বর হয়তো আমাকেই বেছে নিয়েছিলেন। মহিলা সংরক্ষণ বিল আমাদের মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। আজ যখন মহিলারা সব ক্ষেত্রে এগিয়ে চলেছেন, নেতৃত্বেই বা কেন পিছিয়ে থাকবেন? নীতি নির্ধারণে আমাদের দেশের মহিলা সমাজ আরও বেশি যোগদান করুন। আজ ঐতিহাসিক দিনে সংসদের প্রথম অধিবেশনে দেশের নারী শক্তির জন্য আমরা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছি। আজ আমরা মহিলা সংরক্ষণ বিল পেশ করছি। এই বিলের মাধ্যমে লোকসভা ও বিধানসভায় মহিলাদের প্রতিনিধিত্ব বাড়তে চলেছে। আমাদের গণতন্ত্র আরও মজবুত হবে। এই বিলকে আইনে পরিণত করার সঙ্কল্প করছি আমরা।

আরও পড়ুন

Advertisement

আমাদের সরকার মহিলাদের অধিকার সংরক্ষণের পদক্ষেপ নিয়েছে
প্রধানমন্ত্রী মোদী বলেন, আমাদের সরকার আবারও মহিলাদের অধিকার সংরক্ষণের পদক্ষেপ নিয়েছে। গতকালই মন্ত্রিসভায় তা অনুমোদন হয়েছে। আজ ১৯ সেপ্টেম্বর ইতিহাসে অমরত্ব পেতে চলেছে এই তারিখ। প্রতিটি সেক্টরে নারীরা এগিয়ে যাচ্ছে এবং নেতৃত্ব দিচ্ছে। আমাদের মা, বোন ও নারী শক্তিকে নীতি প্রণয়নে সর্বোচ্চ অবদান রাখতে হবে। শুধু অবদান নয়, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুন।

Advertisement