scorecardresearch
 

PM Modi Interview: ED-র বাজেয়াপ্ত করা টাকা ফেরাবেন কীভাবে? বাংলার শিক্ষক নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে উত্তর PM মোদীর

আর্থিক তছরুপ, দুর্নীতি মামলায় বেশ কিছু রাজ্য থেকে কয়েক লক্ষ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে ইডি। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। ইডির উদ্ধার করা টাকা দরিদ্রদের হাতে তুলে দেবেন আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কীভাবে তা সম্ভব? বৃহস্পতিবার তা জানালেন তিনি।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Narendra Modi on ED Seized Money: আর্থিক তছরুপ, দুর্নীতি মামলায় বেশ কিছু রাজ্য থেকে কয়েক লক্ষ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে ইডি। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। ইডির উদ্ধার করা টাকা দরিদ্রদের হাতে তুলে দেবেন আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কীভাবে তা সম্ভব? বৃহস্পতিবার তা জানালেন তিনি।

এদিন আজতককে দেওয়া সাক্ষাৎকার প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্র সরকার দুর্নীতি মামলায় ইডির বাজেয়াপ্ত করা অর্থ দরিদ্রদের কাছে ফেরত দেওয়ার বিকল্প খুঁজছেন। তিনি আইন বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছেন যেন তা করা যায়।

রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে বলেন, "দেশে দু'প্রকার দুর্নীতি আছে। যারা বড় বড় ব্যবসা করে। যারা নেয় তারাও বলে না, যারা দেয় তারাও গোপন রাখে। তবে বেশিরভাগ নির্দোষ মানুষ রয়েছে যেমন পশ্চিমবঙ্গে। শিক্ষক নিয়োগে অনেকের চাকরি গেছে, অর্থ গেছে। অনেকেই টাকা দিয়ে চাকরি পেয়েছেন, জানেন তাদের কাছে সার্টিফিকেট নেই, অনেকেই নিজের জমি, বাড়ি-ঘর বন্ধক রেখে টাকা দিয়েছে। আমরা ১.২৫ লক্ষ কোটি টাকা বাজেয়াপ্ত করেছি।"

আরও পড়ুন

এই টাকা ফেরাতে তিনি বলেন, “যদি আমাকে আইনি পরিবর্তন করতে হয়, আমি তা করব। আমি বর্তমানে আইনি বিশেষজ্ঞের সহায়তা চাইছি। বিচারবিভাগকে নির্দেশ দিয়েছি যে উদ্ধার হওয়া অর্থ দিয়ে কী করা হবে আমাকে পরামর্শ দিতে।"

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, "আমি এই বিষয়ে অনেক চিন্তাভাবনা করছি কারণ আমি আমার হৃদয় থেকে অনুভব করছি যে এরা তাদের পদের অপব্যবহার করে দরিদ্রদের অর্থ লুট করেছে এবং তাদের তা ফেরত দেওয়া উচিত।"

প্রধানমন্ত্রী এ-ও উল্লেখ করেছেন, নতুন 'ন্যায় সংহিতা', যা ভারতীয় দণ্ডবিধি প্রতিস্থাপন করার জন্য আনা হয়েছিল, এই বিষয়ে কিছু বিধান রয়েছে। 

তিনি এদিন পশ্চিমবঙ্গ, কেরালায় ইডি মামলা এবং বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের সঙ্গে জড়িত চাকরির জন্য জমি কেলেঙ্কারির কথাও উল্লেখ করেছেন।

Advertisement

Advertisement