scorecardresearch
 

PM Modi: অনাস্থা প্রস্তাব: মোদীর জবাবি ভাষণ আজ, যে ১০ বিষয় নজরে

আজ, বৃহস্পতিবার তাঁর সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিকেল ৪টেয় তিনি সংসদে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। অনাস্থা প্রস্তাবের ওপর দু'দিনের তীব্র বিতর্কের পর প্রধানমন্ত্রী মোদীর উত্তর অপেক্ষায় রাজনৈতিক মহল। যা আজ শেষ পর্যায়ে রয়েছে। মণিপুর হিংসা নিয়ে ভারতীয় ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) এই প্রস্তাবটি উত্থাপন করেছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • আজ, বৃহস্পতিবার তাঁর সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • বিকেল ৪টেয় তিনি সংসদে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।
  • অনাস্থা প্রস্তাবের ওপর দু'দিনের তীব্র বিতর্কের পর প্রধানমন্ত্রী মোদীর উত্তরের অপেক্ষায় রাজনৈতিক মহল।

আজ, বৃহস্পতিবার তাঁর সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিকেল ৪টেয় তিনি সংসদে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। অনাস্থা প্রস্তাবের ওপর দু'দিনের তীব্র বিতর্কের পর প্রধানমন্ত্রী মোদীর উত্তরের অপেক্ষায় রাজনৈতিক মহল। যা আজ শেষ পর্যায়ে রয়েছে। মণিপুর হিংসা নিয়ে ভারতীয় ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) এই প্রস্তাবটি উত্থাপন করেছে।

বুধবার, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নিশ্চিত করেছেন যে, স্পিকার ওম বিড়লা দিনের জন্য হাউস মুলতবি করার আগে প্রধানমন্ত্রী মোদী লোকসভায় তাঁর উপস্থিতি নিশ্চিত করবেন।

অনাস্থা বিতর্কের সূচনা করেছিলেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। বিতর্ক চলাকালীন তিনি বলেছিলেন যে, মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী মোদীর 'মৌন ব্রত' (নিরবতা) ভাঙতে বিরোধীরা অনাস্থা প্রস্তাব আনতে বাধ্য হয়েছিল।

আরও পড়ুন

২০ জুলাই সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হওয়ার পর থেকে, মণিপুর ইস্যুটি হাউসের কার্যক্রমে বাধা সৃষ্টি করেছে। বিরোধীরা এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদী বিবৃতি দাবি করেছে।

এখন পর্যন্ত যা ঘটেছে তার একটি দ্রুত সংক্ষিপ্ত বিবরণ রইল-

মণিপুরে সরকারকে বিভাজন তৈরি করার অভিযোগ এনে বিরোধীদের সঙ্গে গত দুদিন ধরে বাকযুদ্ধ চলছে। মূল বিষয় তিন মাসেরও বেশি সময় ধরে চলা মণিপুর হিংসা।

কেন্দ্রের সরকার প্রতিক্রিয়া হিসাবে, কল্যাণ ও উন্নয়ন কাজের দিকে মনোনিবেশ করেছে, বিভিন্ন বিষয়ে বিরোধীদের কটাক্ষের জাবাবেও সেসবই জানিয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সংসদে তার প্রথম বক্তৃতা পেশ করেছেন। সাংসদ হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার পরে, বিজেপি সরকারের উপর তীব্র আক্রমণ শুরু করেছিলেন, বলেছিলেন যে এটি মণিপুরকে দুটি ভাগে "বিভক্ত" করেছে।

তিনি তার মণিপুর সফর সম্পর্কে দীর্ঘ কথা বলেছেন এবং অভিযোগ করেছেন যে এর নীতিগুলি সহিংসতা-বিধ্বস্ত রাজ্যে "ভারতকে হত্যা করেছে"।

Advertisement

রাহুল গান্ধীর মন্তব্যে বিজেপি সদস্যরা ক্ষমা চাওয়ার দাবিতে উত্তাল হয়ে ওঠে। শুধু তাই নয়, কংগ্রেস নেতা সংসদ থেকে বেরিয়ে যাওয়ার সময় তাঁর 'ফ্লাইং কিস' নিয়ে তোলপাড় সৃষ্টি করেন।

বেশ কয়েকজন মহিলা বিজেপি সাংসদ স্পিকারের কাছে অভিযোগ দায়ের করেছেন, অভিযোগ করেছেন যে গান্ধী বংশোদ্ভূত "কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির প্রতি নির্দেশিত অনুপযুক্ত অঙ্গভঙ্গি" করেছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কংগ্রেসকে মণিপুর সহিংসতার রাজনীতি করার জন্য অভিযুক্ত করেছেন এবং বলেছেন যে বিজেপি এই বিষয়ে আলোচনার জন্য সর্বদা প্রস্তুত ছিল।

তিনি আরও বলেছিলেন যে উত্তর-পূর্ব রাজ্যে সহিংসতা কমে আসছে এবং বিরোধীদের "আগুনে জ্বালানি না দেওয়ার" আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনাস্থা প্রস্তাবের জবাব দেওয়ার পর ভোটগ্রহণ হবে। লোকসভায় বিজেপি একটি কমান্ডিং সংখ্যাগরিষ্ঠতা ভোগ করে অনাস্থা ভোটের মাধ্যমে যাত্রা করবে বলে আশা করা হচ্ছে। বিজেপির একাই ৩০৩ জন সাংসদ রয়েছে, সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা ২৭২টিরও বেশি, যেখানে এনডিএর ৩৩১ জন সাংসদ রয়েছে।

বিরোধী দল ভারতে ১৪৩ জন সদস্য রয়েছে। ৭০ জন সংসদ সদস্য রয়েছেন যারা দুই জোটের কোনোটিরই নয়।

 

TAGS:
Advertisement