scorecardresearch
 

Ayodhya Ram Mandir: '১১ দিনের বিশেষ অনুষ্ঠান শুরু করছি,' রাম মন্দির নিয়ে বড় ঘোষণা মোদীর

অযোধ্যায় রামের বিগ্রহকে এতদিন আধ কিমি দূরে একটি অস্থায়ী মন্দিরে পুজো করা হচ্ছিল। ২২ জানুয়ারি থেকে রাম মন্দিরে পুজো হবে রামলালার। বিভিন্ন সংবাদমাধ্য সূত্রের খবর, রামলালার বিগ্রহ রাম মন্দিরের নিয়ে আসার গুরুদায়িত্ব পালনের প্রস্তাব প্রধানমন্ত্রীকেই দিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ১১ দিনের বিশেষ অনুষ্ঠান ঘোষণা মোদীর
  • ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা
  • প্রাচীন শালগ্রাম শিলায় তৈরি রামলালার বিগ্রহ

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা উত্‍সব। এলাহি আয়োজন অযোধ্যায়। ওই দিন রামলালার প্রাণ প্রতিষ্ঠায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে আজ অর্থাত্‍ শুক্রবার রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের সূচনার কথা ঘোষণা করলেন মোদী।

১১ দিনের বিশেষ অনুষ্ঠান ঘোষণা মোদীর

এদিন প্রধানমন্ত্রী এক্স হ্যান্ডেলে লিখলেন, 'অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠায় মাত্র ১১ দিন বাকি। এই পুণ্য মুহূর্তের সাক্ষী থাকব আমি, এ আমার সৌভাগ্য। প্রভু আমায় প্রাণ প্রতিষ্ঠার সময় সকল ভারতবাসীর প্রতিনিধিত্বের সুযোগ দিয়েছেন। এই উপলক্ষে আজ থেকে ১১ দিন বিশেষ অনুষ্ঠান শুরু করছি। আপনাদের সবার আশীর্বাদ চাই। এমন একটি সময়, আমার অনুভূতি ভাষায় প্রকাশ করা মুশকিল। তবু আমি আমার তরফে কিছু চেষ্টা করছি।'

আরও পড়ুন

২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা

অযোধ্যায় রামের বিগ্রহকে এতদিন আধ কিমি দূরে একটি অস্থায়ী মন্দিরে পুজো করা হচ্ছিল। ২২ জানুয়ারি থেকে রাম মন্দিরে পুজো হবে রামলালার। বিভিন্ন সংবাদমাধ্য সূত্রের খবর, রামলালার বিগ্রহ রাম মন্দিরের নিয়ে আসার গুরুদায়িত্ব পালনের প্রস্তাব প্রধানমন্ত্রীকেই দিয়েছে মন্দির কর্তৃপক্ষ। প্রাণপ্রতিষ্ঠার সময় যজমানের ভূমিকায় থাকবেন মোদী। গোটা প্রক্রিয়াটিই সম্পন্ন হবে সকাল সাড়ে ১১টা থেকে থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে শুরু থেকেই থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। থাকবেন আরএসএস প্রধান মোহন ভাগবতও। এ ছাড়াও দেশের মান্যগণ্যদের আমন্ত্রণ জানানো হবে ওই অনুষ্ঠানে। গোটা দেশেই সম্প্রচারিত হবে রামমন্দিরে বিগ্রহ প্রতিষ্ঠার পুজোর অনুষ্ঠানটি।

প্রাচীন শালগ্রাম শিলায় তৈরি রামলালার বিগ্রহ

রামলালার মূর্তিটি কোন পাথরে তৈরি হবে, তা নিয়ে দিল্লিতে কমিটির একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সেই বৈঠকে উপস্থিত ছিলেন নেপালের প্রতিনিধিও। সেখানে ৬ লক্ষ বছর প্রাচীন নেপালের শালগ্রাম শিলা দিয়ে মূর্তিটি নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

Advertisement