scorecardresearch
 

PM Narendra Modi: ওয়েটিং লিস্ট থেকে মুক্তির 'গ্যারান্টি', আরও ৩ বুলেট ট্রেন, দ্রুতগতির প্রতিশ্রুতি মোদীর

মরসুমে এবং গ্রীষ্মের ছুটিতে, ট্রেনে যাত্রীদের প্রচুর ভিড় দেখা যায়। এমন অবস্থায় নিশ্চিত আসন পাওয়া কঠিন। তবে যাত্রীদের ক্রমবর্ধমান ভিড় দেখে রেলওয়ে বিভিন্ন রুটে ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেনও চালায় কিন্তু তারপরও নিশ্চিত টিকিট পাওয়া কঠিন।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
হাইলাইটস
  • মরসুমে এবং গ্রীষ্মের ছুটিতে, ট্রেনে যাত্রীদের প্রচুর ভিড় দেখা যায়। এমন অবস্থায় নিশ্চিত আসন পাওয়া কঠিন।
  • এমন অবস্থায় নিশ্চিত আসন পাওয়া কঠিন।

মরসুমে এবং গ্রীষ্মের ছুটিতে, ট্রেনে যাত্রীদের প্রচুর ভিড় দেখা যায়। এমন অবস্থায় নিশ্চিত আসন পাওয়া কঠিন। তবে যাত্রীদের ক্রমবর্ধমান ভিড় দেখে রেলওয়ে বিভিন্ন রুটে ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেনও চালায় কিন্তু তারপরও নিশ্চিত টিকিট পাওয়া কঠিন। রেলওয়ে স্টেশনগুলিকে পুনরুজ্জীবিত করার পাশাপাশি ওয়ার্ল্ড ক্লাস মিশনের অধীনে রেল যাত্রীদের আরও ভাল সুবিধা দেওয়ার জন্য মোদী সরকার বিভিন্ন স্তরে কাজ করছে। লোকসভা নির্বাচনের ঠিক আগে, প্রধানমন্ত্রী মোদী রেল যাত্রীদের আরামদায়ক ভ্রমণ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন এবং তাঁর প্রচেষ্টা হল ওয়েটিং লিস্টকে কমিয়ে আনা। যাতে মানুষের ভ্রমণ সহজতর হয়। 

লোকসভা নির্বাচনের জন্য বিজেপির ইস্তাহার প্রকাশ হয়েছে আজ। দেশে বুলেট ট্রেন পরিষেবা সম্প্রসারণের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। উত্তর, পূর্ব ও দক্ষিণ ভারতে তিনটি নতুন ট্রেন চালানো হবে বলেও জানানো হয়েছে। মোদী বলেন,  বন্দে ভারত ট্রেনগুলি দেশের প্রতিটি কোণে প্রসারিত করা হবে। বন্দে ভারত-এর তিনটি মডেল দেশে চলবে – বন্দে ভারত স্লিপার, বন্দে ভারত চেয়ারকার এবং বন্দে ভারত মেট্রো।

প্রধানমন্ত্রী ঘোষণা করেন:

আরও পড়ুন

১. প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে বিশ্বমানের মান মাথায় রেখে সারা দেশে ১৩০০টিরও বেশি রেলস্টেশন পুনর্নির্মাণ করা হবে। 
২. বন্দে ভারত, অমৃত ভারত এবং নমো ভারত ট্রেনের উন্নয়ন ও নির্মাণ কাজ করা হবে। 
৩. বন্দে ভারত ট্রেনে স্লিপার ট্রেনও চালু করা হবে, যাতে যাত্রীরা আরামে ভ্রমণ করতে পারে। 
৪. দিল্লি এবং মিরাটের মধ্যে RRTS-এর প্রথম ধাপ শুরু হয়েছে এবং এখন এই পরিষেবাগুলি প্রসারিত করা হবে। এছাড়াও, অন্যান্য শহরেও সংযোগ নিশ্চিত করতে এই জাতীয় ট্রেনগুলিকে প্রসারিত করা হবে। 
৫. ১০ বছরে এখন পর্যন্ত ২০টিরও বেশি শহরে মেট্রো চালু হয়েছে। এখন মেট্রো নেটওয়ার্ক অন্যান্য শহরেও সম্প্রসারিত হবে। 
৬. দেশে প্রথম বুলেট ট্রেন করিডোর তৈরি করা হবে, যার অধীনে উত্তর, দক্ষিণ এবং পূর্বে নতুন করিডোরের জন্য সম্ভাব্যতা অধ্যয়ন করা হবে। 
৭. যাত্রীদের ট্রেন সংক্রান্ত তথ্য দিতে সুপার অ্যাপ চালু করা হবে। 
৮. ভারতের সামুদ্রিক ঐতিহ্য অনুভব করার জন্য ভারত গৌরব রেল পরিষেবা চালু করা হয়েছে। এখন এটি দেশের প্রধান ধর্মীয় ও সাংস্কৃতিক কেন্দ্রে সম্প্রসারিত হবে। 
৯. যাত্রী ও পণ্যবাহী পরিবহনের ক্ষমতা বাড়াতে রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারিত করা হবে। গত ১০ বছরে প্রায় ৩১,০০০ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হয়েছে। আগামী কয়েক বছরের মধ্যে প্রতি বছর ৫০০০ কিলোমিটার নতুন ট্র্যাক নির্মাণ করা হবে। ১০. আরও ট্র্যাক, ট্রেন এবং আরও ভাল কার্যকারিতা ভ্রমণকে আরও সহজ করে তুলবে এবং টিকিটের জন্য অপেক্ষার তালিকা কমানোর চেষ্টা করা হবে। 
১১. কেন্দ্রীয় সরকার দেশীয় স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থা কবচ তৈরি করেছে, যার ব্যবহার দ্রুত বাড়ছে। একইসঙ্গে, আগামী কয়েক বছরের মধ্যে মিশন মোডে বর্ম ব্যবস্থা সম্প্রসারিত করা হবে।

Advertisement

 

Advertisement