scorecardresearch
 

PM Narendra Modi: 'পশ্চিমবঙ্গ থেকে চ্যালেঞ্জ এসেছে...' মমতার নাম না-করে কংগ্রেসকে নিশানা মোদীর

কংগ্রেসের বিরুদ্ধে ফের ঝাঁঝালো আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই এ বার প্রধানমন্ত্রীও বললেন, 'লোকসভা নির্বাচনে ৪০টি আসনও পার করতে পারবে না কংগ্রেস।' বুধবার রাজ্যসভায় রাষ্ট্রপতির জবাবি ভাষণে এই সুরেই শতাব্দী প্রাচীন দলকে নিশানা করলেন প্রধানমন্ত্রী।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
হাইলাইটস
  • কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের প্রসঙ্গ টানলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
  • প্রধানমন্ত্রীও বললেন, 'লোকসভা নির্বাচনে ৪০টি আসনও পার করতে পারবে না কংগ্রেস।'
  • পশ্চিমবঙ্গে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'র আসন সমঝোতা না হওয়ার প্রসঙ্গ টেনেছেন মোদী।

কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের প্রসঙ্গ টানলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মমতার সুরেই এ বার প্রধানমন্ত্রীও বললেন, 'লোকসভা নির্বাচনে ৪০টি আসনও পার করতে পারবে না কংগ্রেস।' বুধবার রাজ্যসভায় রাষ্ট্রপতির জবাবি ভাষণে এই সুরেই শতাব্দী প্রাচীন দলকে নিশানা করলেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'র আসন সমঝোতা না হওয়ার প্রসঙ্গ টেনেছেন মোদী। প্রসঙ্গত, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছেন, 'কংগ্রেস ৪০টি আসন পাবেন কিনা সন্দেহ।' এ বার মোদীর গলাতেও একই কথা শোনা গেল। 


ঠিক কী বলেছেন মোদী? 

কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে বুধবার প্রধানমন্ত্রী বলেছেন, 'পশ্চিমবঙ্গে আপনাদের সামনে চ্যালেঞ্জ রয়েছে। কংগ্রেস ৪০টি আসনও পার করতে পারবে না। এটাই প্রার্থনা করি যে, কংগ্রেস যেন ৪০টা আসন অন্তত পায়।' 

আরও পড়ুন


২০২৪ সালের লোকসভা নির্বাচনে মোদী বাহিনীকে গদিচ্যুত করতে গত বছর বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া' তৈরি হয়েছে। বাংলায় কংগ্রেসের সঙ্গে তৃণমূলের আসন সমঝোতা হবে কিনা, এই নিয়ে জোর আলোচনা চলেছে। যদিও শেষমেশ তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকবার স্পষ্ট করে জানিয়েছেন যে, বাংলায় তৃণমূল একাই লড়বে। কোনও জোট হচ্ছে না। এই নিয়ে প্রদেশ কংগ্রেসের সঙ্গে তৃণমূলের বাগযুদ্ধ চলেছে। যা নিয়ে সার্বিক ভাবে জোটে জট তৈরি হয়েছে। অন্য রাজ্যগুলিতেও আসন সমঝোতা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বিরোধী শিবিরে। এই আবহে কংগ্রেসকে বিঁধতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'বিজেপির সঙ্গে কেউ যদি লড়তে পারে, সেটা পারে বাংলা, সেটা পারে তৃণমূল। আমরাই পারি আঞ্চলিক দলগুলোকে সব এক জায়গায় করতে। কংগ্রেস তুমি তো একা পারবে না। সবচেয়ে বড় কথা সারা ভারতে ৩০০ আসনে লড়েও তুমি ৪০টি আসন পাবে কিনা জানি না।' কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে নাম না করে মমতার সেই কথাই তুলে ধরে মোদী বললেন, 'কংগ্রেস ৪০টি আসনও পাবে না।' যা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ। 

Advertisement

বিজেপির ৪০০ আসন নিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের মন্তব্য নিয়েও এদিন কটাক্ষ করেছেন মোদী। প্রধানমন্ত্রী বলেছেন, 'খাড়গেজিকে আমার কৃতজ্ঞতা। ওই দিন মন দিয়ে খাড়গেজির কথা শুনেছিলাম। ওঁর কথায় বিনোদন ছিল। লোকসভায় যে বিনোদনের অভাব বোধ করেছিলাম, তা পূরণ হয়েছে। ওঁর আশীর্বাদেই আমরা ৪০০ আসন পার করব।'
 

Advertisement