scorecardresearch
 

New Parliament Building: রামমন্দির থেকে সংসদ ভবন, সাষ্টাঙ্গে প্রণাম PM মোদীর; কেন এমন করেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সকালে নতুন সংসদ ভবন উদ্বোধন করেন এবং লোকসভা কক্ষে ঐতিহাসিক সেঙ্গোল স্থাপন করেন। ঐতিহ্যবাহী পোশাক পরে প্রধানমন্ত্রী গেট নং ১ থেকে সংসদ কমপ্লেক্সে প্রবেশ করেন এবং লোকসভার স্পিকার ওম বিড়লা অভ্যর্থনা জানান।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সকালে নতুন সংসদ ভবন উদ্বোধন করেন এবং লোকসভা কক্ষে ঐতিহাসিক সেঙ্গোল স্থাপন করেন।
  • ঐতিহ্যবাহী পোশাক পরে প্রধানমন্ত্রী গেট নং ১ থেকে সংসদ কমপ্লেক্সে প্রবেশ করেন এবং লোকসভার স্পিকার ওম বিড়লা অভ্যর্থনা জানান।
  • কর্ণাটকের শৃঙ্গেরি মঠের পুরোহিতরা পুজো পরিচালনা করেন এবং পণ্ডিতরা বৈদিক স্তবগানের মধ্যে প্রধানমন্ত্রী এই শুভ অনুষ্ঠান উপলক্ষে গণেশকে আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সকালে নতুন সংসদ ভবন উদ্বোধন করেন এবং লোকসভা কক্ষে ঐতিহাসিক সেঙ্গোল স্থাপন করেন। ঐতিহ্যবাহী পোশাক পরে প্রধানমন্ত্রী গেট নং ১ থেকে সংসদ কমপ্লেক্সে প্রবেশ করেন এবং লোকসভার স্পিকার ওম বিড়লা অভ্যর্থনা জানান। কর্ণাটকের শৃঙ্গেরি মঠের পুরোহিতরা পুজো পরিচালনা করেন এবং পণ্ডিতরা বৈদিক স্তবগানের মধ্যে প্রধানমন্ত্রী এই শুভ অনুষ্ঠান উপলক্ষে গণেশকে আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রী সেঙ্গোলের সামনে প্রণাম করেন এবং পবিত্র রাজদণ্ডটি হাতে নেন। তামিলনাড়ু থেকে আসা অধিনাম সাধুদের কাছে আশীর্বাদ চান। এই প্রথম নয় যে প্রধানমন্ত্রী মোদীকে এভাবে জনসমক্ষে প্রণাম করতে দেখা গেছে। এর আগেও দুবার তাকে এই ভঙ্গিতে দেখেছে জনসাধারণ।

২০১৪ সালের ২০ মে সংসদের ইতিহাসে প্রথমবারের মতো এমন কিছু ঘটে যা কেউ আশা করেনি। আসলে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে প্রথমবার সংসদে পৌঁছে গণতন্ত্রের মন্দিরের দরজায় মাথা নত করে আশীর্বাদ নেন নরেন্দ্র মোদী। মুহূর্তটি দুর্দান্ত ছিল। এ দৃশ্য দেখে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। মোদীর এই ভঙ্গি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল আলোচনা হয়। সমর্থকরা প্রশংসা করেছেন। প্রথমবার যখন মোদী সংসদ ভবনের সামনে মাথা নত করেন, তখন তাঁর নিরাপত্তায় নিয়োজিত নিরাপত্তাকর্মীরাও হতবাক হয়ে যান। হঠাৎ নিরাপত্তাকর্মীরা কিছু বুঝতে না পারায় চারদিকে নিরাপত্তা কর্ডন করা হয়।

এরপর ২০২০ সালের ১০ ডিসেম্বর নতুন সংসদ ভবন নির্মাণের জন্য ভূমিপুজা করার সময়ও প্রধানমন্ত্রী মোদী সেই মুহূর্তটিকে স্মরণ করেছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে এক টুইট বার্তায় বলা হয়েছে, 'আমি আমার জীবনের সেই মুহূর্তটি কখনই ভুলতে পারব না যখন আমি ১০২৪ সালে এমপি হিসাবে প্রথমবারের মতো সংসদ ভবনে আসার সুযোগ পেয়েছিলাম। অতঃপর গণতন্ত্রের এই মন্দিরে পা রাখার আগে মাথা নত করে এই গণতন্ত্রের মন্দিরে প্রণাম করলাম।

আরও পড়ুন

Advertisement

এমনকি অযোধ্যায় রাম মন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রণাম করে লাইমলাইটে এসেছিলেন। তিনি প্রথমে হনুমানগড়ি মন্দিরে পুজো করেছিলেন। মন্দিরের প্রধান পুরোহিত জিপি মহারাজ প্রধানমন্ত্রীকে একটি রৌপ্য মুকুট উপহার দেন। এরপর রামলালাকে দেখতে যান মোদী। এ সময় তিনি রামলালা মন্দিরে প্রণাম করেন। বিশেষ বিষয় ছিল মোদীই দেশের প্রথম প্রধানমন্ত্রী, যিনি অযোধ্যায় রামলালা দর্শন করেছিলেন।

আজ, ২০২৩ সালের ২৪ মে এখন প্রধানমন্ত্রী রবিবার নতুন সংসদ ভবনে সেঙ্গোলের সামনে প্রণাম করেছেন এবং পবিত্র রাজদণ্ড নিয়ে তামিলনাড়ু থেকে আসা সমস্ত 'অধিনাম' সাধুদের কাছ থেকে আশীর্বাদ নিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি তারপরে "নধস্বরম" এবং বৈদিক মন্ত্রের সুরের মধ্যে নতুন সংসদ ভবনে সেঙ্গোলকে নিয়ে যান এবং লোকসভা কক্ষে স্পিকারের চেয়ারের ডানদিকে এটি স্থাপন করেন।

রাজনাথ সিং, অমিত শাহ, এস জয়শঙ্কর, অশ্বিনী বৈষ্ণব, মনসুখ মান্ডাভিয়া এবং জিতেন্দ্র সিং, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। নতুন সংসদ ভবন নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী কয়েকজন শ্রমিককে শাল ও স্মারক দিয়ে সম্মানিত করেন প্রধানমন্ত্রী। এ উপলক্ষে বহু ধর্মীয় প্রার্থনাও অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী পরে স্পিকারসহ কয়েকজন গণ্যমান্য ব্যক্তি পুরাতন সংসদ ভবন পরিদর্শন করেন।

 

Advertisement