scorecardresearch
 

President G-20 Dinner: G20 ডিনারে মমতা সহ INDIA জোটের ৩ সদস্য, আর কারা থাকছেন?

দিল্লিতে আগামী কাল বসতে চলেছে জি২০ বৈঠক। ভারত বিশ্বের শক্তিশালী জি২০ নেতাদের স্বাগত জানাতে প্রস্তুত। ইতিমধ্যে, বিশ্বনেতারা দিল্লিতে আসতে শুরু করেছেন। দিল্লি পৌঁছেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • দিল্লিতে আগামী কাল বসতে চলেছে জি২০ বৈঠক
  • ভারত বিশ্বের শক্তিশালী জি২০ নেতাদের স্বাগত জানাতে প্রস্তুত
  • ইতিমধ্যে, বিশ্বনেতারা দিল্লিতে আসতে শুরু করেছেন

G-20 Dinner: দিল্লিতে আগামী কাল বসতে চলেছে জি২০ বৈঠক। ভারত বিশ্বের শক্তিশালী জি২০ নেতাদের স্বাগত জানাতে প্রস্তুত। ইতিমধ্যে, বিশ্বনেতারা দিল্লিতে আসতে শুরু করেছেন। দিল্লি পৌঁছেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী দিল্লির উদ্দেশে রওনা হয়েছেন। একই সঙ্গে বিকেলে ভারতে পৌঁছতে চলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জি২০ সম্মেলনে বিশ্ব নেতাদের স্বাগত জানাতে আগামী কাল, ৯ অগাস্ট একটি নৈশভোজের আয়োজন করেছেন। এই নৈশভোজে বিদেশি অতিথিরা ছাড়াও সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে।

INDIA জোটের ৩ বড় নেতা যোগ দেবেন
নৈশভোজে অংশ নিতে চলেছেন বিরোধীদের ভারত জোটের তিন বড় নেতা। আগামী কাল রাতে কলকাতা থেকে দিল্লি যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সময়ে, তিনি ১০ সেপ্টেম্বর কলকাতায় ফিরতে পারেন। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনও নৈশভোজে যোগ দিতে যাচ্ছেন।

আরও পড়ুন

২০২২ সালের পর প্রধানমন্ত্রীর সঙ্গে নীতীশের প্রথম বৈঠক
আজ দিল্লি রওনা হতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ১২ জুলাই ২০২২-এ পাটনায় বৈঠকের পর ২০২৩ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নীতীশ কুমারের প্রথম বৈঠক হতে চলেছে। এতে যোগ দিতে পারেন কংগ্রেস শাসিত হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুও। তবে বিরোধী জোটে জড়িত অনেক মুখ্যমন্ত্রীও এই নৈশভোজে অনুপস্থিত থাকবেন।

এসমস্ত বড় শিল্পপতিরাও আমন্ত্রণ পেয়েছেন
মুখ্যমন্ত্রী ছাড়াও রাষ্ট্রপতি অনেক বিশিষ্ট ব্যক্তি-শিল্পপতিদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন। দেশের প্রবীণ শিল্পপতি মুকেশ আম্বানি, গৌতম আদানি, টাটা সন্সের এন চন্দ্রশেখরন, বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা এবং ভারতী এয়ারটেলের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল সহ প্রায় ৫০০ বড় ব্যবসায়ী নৈশভোজের জন্য আমন্ত্রণ পেয়েছেন। সূত্রের খবর, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, এইচডি দেবেগৌড়া এবং শীর্ষ সম্মেলনের সঙ্গে যুক্ত দেশগুলির নেতারা ছাড়াও সমস্ত আন্তর্জাতিক সংস্থার প্রধানদেরও ডাকা হয়েছে।

Advertisement

শাস্ত্রীয় সঙ্গীতে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হবে
অতিথিদের সম্মানে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজ। এছাড়াও থাকবে শাস্ত্রীয় সঙ্গীতের বিভিন্ন ধারার পরিবেশনা। ভারতীয় শাস্ত্রীয় বাদ্যযন্ত্র যেমন সেতার, সারঙ্গী, জল তরঙ্গ এবং সানাই থাকলে।

সম্মেলনে যোগ দেবেন বিশ্বের এই নেতারা 
জাপানের প্রধানমন্ত্রী ফিমিও কিশিদো, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সান-ইয়ো, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্ট শেখ মোহম্মদ বিন জায়েদ। আল নাহিয়ান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান উপস্থিত থাকবেন। একই সঙ্গে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ করোনা পজিটিভ হওয়ার পর আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে যোগ দেবেন।

Advertisement