scorecardresearch
 

Medicine Price Hike: জ্বর, সংক্রমণ, হৃদরোগ, উচ্চ রক্তচাপ সহ ৮০০ ওষুধের দাম এক ধাক্কায় বাড়ছে ১০ শতাংশ

প্যারাসিটামল থেকে সাধারণ ওষুধ। জ্বর, সংক্রমণ, হৃদরোগ, উচ্চ রক্তচাপ সহ ৮০০ ওষুধের দাম এক ধাক্কায় বাড়ছে ১০ শতাংশ। সমস্যায় পড়তে পারে দেড়শো কোটি জনতা।

Advertisement
ওষুধের দাম ওষুধের দাম
হাইলাইটস
  • জ্বর, সংক্রমণ, হৃদরোগ, উচ্চ রক্তচাপ সহ একাধিক রোগের ওষুধ
  • দাম বাড়ছে ৮০০ সাধারণ ওষুধের
  • গোটা দেশে ১০ শতাংশের বেশি দাম বাড়ছে ওষুধের

The National Pharmaceutical Pricing Authority of India: ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি অফ ইন্ডিয়া শুক্রবার ২০২০ সালের অনুরূপ সময়ের তুলনায় ২০২১ ক্যালেন্ডার বছরের জন্য পাইকারি মূল্য সূচকে (WPI) ১০.৭ শতাংশ পরিবর্তনের ঘোষণা করেছে।

এর মানে হল যে জাতীয় প্রয়োজনীয় ওষুধের তালিকায় প্রায় ৮০০টি নির্ধারিত ওষুধের দাম, যেগুলি বেশিরভাগ সাধারণ অসুস্থতার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়, ১ এপ্রিল থেকে ১০.৭ শতাংশ বৃদ্ধি পাবে।

"বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অর্থনৈতিক উপদেষ্টার কার্যালয় দ্বারা প্রদত্ত WPI ডেটার উপর ভিত্তি করে, ২০২০ সালের অনুরূপ সময়ের তুলনায় ২০২১ ক্যালেন্ডার বছরে WPI-তে বার্ষিক পরিবর্তন ১০.৭৬৬০৭% হিসাবে কাজ করে," NPPA বিজ্ঞপ্তিতে বলা হয়েছে৷

এখন জ্বর, সংক্রমণ, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, চর্মরোগ ও রক্তশূন্যতার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের দাম বাড়বে। এর মধ্যে প্যারাসিটামল, ফেনোবারবিটোন, ফেনিটোইন সোডিয়াম, অ্যাজিথ্রোমাইসিন, সিপ্রোফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড এবং মেট্রোনিডাজলের মতো ওষুধ রয়েছে।

"ড্রাগস (প্রাইস কন্ট্রোল) অর্ডার, ২০১৩ এর বিধান অনুযায়ী পরবর্তী পদক্ষেপের জন্য এটি সংশ্লিষ্ট সকলের নজরে আনা হয়েছে,"।

অর্ডার

 

Advertisement