scorecardresearch
 

G20 Summit: জি-২০ সামিটের আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে জো বাইডেনের বৈঠক, কী নিয়ে কথা হবে?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে G20 সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন। ঐতিহাসিক সম্মেলনের ফাঁকে ৮ সেপ্টেম্বর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Advertisement
জি-২০ সামিটের আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক জি-২০ সামিটের আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক
হাইলাইটস
  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে G20 সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন
  • নতুন দিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর বসবে জি-২০ শীর্ষ সম্মেলনের আসর

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে G20 সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন। ঐতিহাসিক সম্মেলনের ফাঁকে ৮ সেপ্টেম্বর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। শনিবার হোয়াইট হাউসের তরফে একথা জানানো হয়েছে। নতুন দিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর বসবে জি-২০ শীর্ষ সম্মেলনের আসর।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার ৭ সেপ্টেম্বর প্রেসিডেন্ট বাইডেন G20 নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের নতুন দিল্লিতে যাবেন। শুক্রবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। দুই নেতা ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব, দারিদ্র্য মোকাবেলায় বিশ্ব ব্যাঙ্ক-সহ নানা বিষয়ে কথা বলবেন।

G20 বা গ্রুপ অফ টোয়েনটি হল বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি ফোরাম। ভারত বর্তমানে বহুজাতিক গ্রুপের সভাপতির দায়িত্ব পালন করছে। এই ফোরমের সদস্য দেশগুলি হল-আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। অতিথি দেশগুলো হল- বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরশাহি।

আরও পড়ুন

TAGS:
Advertisement