scorecardresearch
 

SII on Covovax Booster Dose: বুস্টার ডোজ Covovax চালু হোক, DGCI-এর কাছে অনুমোদন চাইল সিরাম ইন্সস্টিটিউট

Covovax: করোনা নিয়ে ফের উদ্বেগ চরমে। এর মধ্যে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) ১৮ বছর বয়সীদের জন্য বুস্টার ডোজ হিসাবে Covovax-এর অনুমোদনের জন্য DCGI-এর অনুমতি চেয়েছে। SII প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার জন্য ছাড়পত্র চেয়েছে, সরকারি সূত্র অনুসারে, যাদের কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দু'টি ডোজ দেওয়া হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • SII ১৮ বছর বয়সীদের জন্য বুস্টার ডোজ হিসাবে Covovax-এর অনুমোদনের জন্য DCGI-এর অনুমতি চেয়েছে
  • SII প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার জন্য ছাড়পত্র চেয়েছে
  • Covovax হল কোভিড ভ্যাকসিনের দেশীয় সংস্করণ, যা Novovax Inc দ্বারা তৈরি

Covovax: করোনা (COVID-19) নিয়ে ফের উদ্বেগ চরমে। এর মধ্যে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) ১৮ বছর বয়সীদের জন্য বুস্টার ডোজ হিসাবে Covovax-এর অনুমোদনের জন্য DCGI-এর অনুমতি চেয়েছে। SII প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার জন্য ছাড়পত্র চেয়েছে, সরকারি সূত্র অনুসারে, যাদের কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দু'টি ডোজ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, Covovax হল কোভিড ভ্যাকসিনের দেশীয় সংস্করণ, যা Novovax Inc দ্বারা তৈরি। ভারতের সিরাম ইনস্টিটিউটের লাইসেন্সের অধীনে তৈরি করা হয়েছে। এটি একটি রিকম্বিন্যান্ট প্রোটিন ভ্যাকসিন, যা SARS-CoV-2 এর বিরুদ্ধে কীভাবে অনাক্রম্যতা বিকাশ করতে পারে, তার সঙ্গে মানবদেহকে পরিচিত করাতে স্পাইক প্রোটিন ব্যবহার করে।

২০২১-এর ডিসেম্বরে, কোভোভ্যাক্সকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন দেওয়া হয়েছিল। ডব্লিউএইচও একটি প্রেস রিলিজে বলেছে, "কোভোভ্যাক্স নামের ভ্যাকসিনটি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) দ্বারা নোভাভ্যাক্সের লাইসেন্সের অধীনে উত্পাদিত হয়েছে। নিম্ন আয়ের দেশে আরও বেশি মানুষ এটি নিতে আগ্রহী হন।"

SII-এর সিইও আদর পুনাওয়ালা বলেছেন, "কোভিড-১৯-এর বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটি আরও একটি মাইলফলক, Covovax এখন জরুরি ব্যবহারের জন্য WHO-অনুমোদিত। সহযোগিতার জন্য সকলকে ধন্যবাদ।"

SII কোভিশিল্ড ভ্যাকসিনও তৈরি করে যা ভারতীয় টিকাকরণ অভিযানে ব্যাপকভাবে চালু করা হয়েছে।

Covovax কীভাবে কাজ করে?
শরীরে ইনজেকশন দেওয়া হলে, ন্যানো পার্টিকেলগুলি শরীরের অনাক্রম্যতা কোষগুলিকে আকর্ষণ করে, তাদের দ্রুত এবং দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানাতে বাধ্য করে। ন্যানো পার্টিকেলগুলি তারপরে অ্যান্টিজেন-উপস্থাপক কোষ হিসাবে পরিচিত ইমিউন কোষ দ্বারা বহন করা হয় যা স্পাইক প্রোটিনকে ছিঁড়ে ফেলে এবং তাদের ওপরের টুকরোগুলি প্রদর্শন করে। এটি শরীরের বি কোষগুলিকে সক্রিয় করে যা অ্যান্টিবডি তৈরি করতে শুরু করে। নতুন উত্পন্ন অ্যান্টিবডিগুলি ভাইরাসের স্পাইক প্রোটিনকে বুস্ট করে। যখন ভাইরাস সংক্রমিত করার চেষ্টা করে তখন সক্রিয় হয়ে যায়।

Advertisement

Advertisement