scorecardresearch
 
 

চাঞ্চল্যকর অভিযোগ! অকেজো ভেন্টিলেটর দেওয়া হয়েছে PM Cares-এর টাকায়

পিএম কেয়ার্স ফান্ডের টাকায় এক বছর আগে কেনা ভেন্টিলেটর আদতে 'নষ্ট', এমন ঘটনা ঘটল পাঞ্জাবের এক হাসপাতালে। এমনকী প্রধানমন্ত্রীর তহবিলের টাকায় কেনা একাধিক ভেন্টিলেটর অকেজো হিসেবে দেওয়া হয়েছে এমন দাবিই করা হয়েছে। 

 প্রধানমন্ত্রীর তহবিলের টাকায় এই মেশিন সরবরাহ করেছিল হাসপাতালটিতে। প্রধানমন্ত্রীর তহবিলের টাকায় এই মেশিন সরবরাহ করেছিল হাসপাতালটিতে।
হাইলাইটস
  • পিএম কেয়ার্স ফান্ডের টাকায় এক বছর আগে কেনা ভেন্টিলেটর আদতে 'নষ্ট'
  • প্রধানমন্ত্রীর তহবিলের টাকায় কেনা একাধিক ভেন্টিলেটর অকেজো
  • ভেন্টিলেটরগুলি কানেকশন করার ১ থেকে ২ ঘন্টার মধ্যেই সব বিকল হয়ে পড়ে

অক্সিজেন অভাব, আইসিইউ, ভেন্টিলেটর ঘাটতিতে করোনা আবহে প্রাণ হারাচ্ছে একাধিক। এদিকে পিএম কেয়ার্স ফান্ডের টাকায় এক বছর আগে কেনা ভেন্টিলেটর আদতে 'নষ্ট', এমন ঘটনা ঘটল পাঞ্জাবের এক হাসপাতালে। এমনকী প্রধানমন্ত্রীর তহবিলের টাকায় কেনা একাধিক ভেন্টিলেটর অকেজো হিসেবে দেওয়া হয়েছে এমন দাবিই করা হয়েছে। 

ফরিদকোটের গুরু গোবিন্দ সিং মেডিকেল কলেজ এবং হাসপাতালের ৮০টির মধ্যে ৭১টি ভেন্টিলেটরই নষ্ট।  AgVa হেলথকেয়ারে প্রধানমন্ত্রীর তহবিলের টাকায় এই মেশিন সরবরাহ করেছিল হাসপাতালটিতে। মেডিকেল কলেজের চিকিৎসকরা জানান এই ভেন্টিলেটরগুলি কানেকশন করার ১ থেকে ২ ঘন্টার মধ্যেই সব বিকল হয়ে পড়ে।

কেন্দ্রের দেওয়া মেশিনে আপাতত ভরসা হারাচ্ছেন চিকিৎসক থেকে স্বাস্থ্য কর্মীরা। বাবা ফরিদ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সের উপ উপাচার্য ডাঃ রাজ বাহাদুর বলেন, "ভেন্টিলেটরগুলির গুণগত মান অত্যন্ত নিম্মমানের। এই মেশিনগুলিতে একাধিক ত্রুটি রয়েছে। তাই এই মেশিন রোগীদের ক্ষেত্রে আমরা ব্যবহার করতে পারব না।"

মেডিকেল কলেজের কার্যকারী আধিকারিকরা জানিয়েছে যে ৩৯টি ভেন্টিলেটরের মধ্যে ৩২টি সঠিকভাবে কাজ করছে। এই মুহুর্তে ওই হাসপাতালে ৩০০ কোভিড রোগী ভর্তি রয়েছে৷ ভেন্টিলেটরের মতো গুরুত্বপূর্ণ মেশিন কম থাকায় চিন্তিত রয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

এদিকে অমরিন্দর সিং প্রশাসনের রাজ্য সচিব জানিয়েছেন অবিলম্বে ইঞ্জিনিয়ার ও মেকানিকদের পাঠিয়ে অকেজো মেশিন ঠিক করার চেষ্টা করবেন তারা। পাঞ্জাবের প্রতিটি মেডিকেল কলেজে যাতে ১০টি করে ভেন্টিলেটর পায় সে ব্যবস্থাও করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।