scorecardresearch
 

Ayodhya Ram Mandir: আজ থেকে অযোধ্যায় শুরু ৭ দিনের আচার-অনুষ্ঠান, মন্দিরে কখন আসছেন রামলালা?

সময় ঘনিয়ে এসেছে। আর মাত্র সাত দিন বাকি। প্রাণ প্রতিষ্ঠার তারিখ ২২ জানুয়ারি ২০২৪ স্থির করা হয়েছে এবং এই নির্দিষ্ট তারিখের আগে, ১৬ জানুয়ারি থেকে এর জন্য অনুষ্ঠান শুরু হতে চলেছে। মঙ্গলবার থেকে সোমবার ২২ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বিশেষ অনুষ্ঠান হবে, যার সম্পূর্ণ বিবরণ প্রকাশিত হয়েছে।

Advertisement
অযোধ্যায় শুরু হয়ে গেল  আচার-অনুষ্ঠান অযোধ্যায় শুরু হয়ে গেল আচার-অনুষ্ঠান

প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সাজানো হয়েছে মন্দির প্রাঙ্গণ। কমপ্লেক্স প্রস্তুত, গর্ভগৃহ অপেক্ষা করছে এবং ১৪০ কোটি ভারতীয়দের চোখ বর্তমানে অযোধ্যার দিকে। রাস্তায় সারিবদ্ধ ভক্তরা কেবল সেই মুহুর্তের জন্য অপেক্ষা করছেন যখন শ্রী রাম দেবতার প্রাণ প্রতিষ্ঠা করা হবে এবং তারপরে রামলালার একটি দুর্দান্ত দর্শন হবে। সময় ঘনিয়ে এসেছে। আর মাত্র সাত দিন বাকি। প্রাণ প্রতিষ্ঠার তারিখ ২২ জানুয়ারি ২০২৪ স্থির করা হয়েছে এবং এই নির্দিষ্ট তারিখের আগে, ১৬ জানুয়ারি থেকে এর জন্য অনুষ্ঠান শুরু হতে চলেছে।  মঙ্গলবার থেকে সোমবার ২২ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বিশেষ অনুষ্ঠান হবে, যার সম্পূর্ণ বিবরণ প্রকাশিত হয়েছে। সহজভাবে বললে,  এখন মানুষের অপেক্ষার অবসান হয়েছে এবং রামলালাকে প্রাণ প্রতিষ্ঠা করার প্রক্রিয়া শুরু হতে চলেছে।

 ১৬ জানুয়ারি থেকে অনুষ্ঠান শুরু
রামজন্মভূমি ট্রাস্ট ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া এই সাত দিনের জন্য একটি সম্পূর্ণ  কর্মসূচি সামনে রেখেছে । ১৬ জানুয়ারি প্রায়শ্চিত্ত ও কর্মকুটি পুজোর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এরপর ১৭ জানুয়ারি মন্দিরে মূর্তি প্রবেশ করানো হবে। এরপর প্রতিদিনই হবে অধিবাস অনুষ্ঠান। যার মধ্যে রয়েছে জল, ওষুধ, ঘ্রাণ, ঘি, শস্য, চিনি, ফুল ইত্যাদি। এই সমস্ত অধিবাস শেষ হওয়ার পরে, ২২ জানুয়ারি প্রাণ প্রতিষ্টা করা হবে। ভগবান শ্রী রামলালার মূর্তির শুভ অভিষেক ঘটবে ২২ জানুয়ারি ২০২৪, পৌষ মাসের শুক্লপক্ষের কূর্ম দ্বাদশী তিথিতে। অভিজিৎ মুহুর্তে করা হবে প্রাণ প্রতিষ্টা।

অনুষ্ঠানের তারিখ এবং স্থান: ভগবান শ্রী রামলালার মূর্তির শুভ প্রাণ প্রতিষ্টা যোগ পৌষ শুক্লা কূর্ম দ্বাদশী, বিক্রম সংবত ২০৮০, অর্থাৎ সোমবার, ২২ জানুয়ারি ২০২৪-এ পড়েছে৷

আরও পড়ুন

 শাস্ত্রীয় প্রটোকল এবং প্রাক-অনুষ্ঠানের আচার: সমস্ত শাস্ত্রীয় প্রটোকল অনুসরণ করে, অভিজিৎ মুহুর্তে দুপুরে প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠান পরিচালিত হবে। প্রাক-অনুষ্ঠানের আনুষ্ঠানিক প্রক্রিয়া ১৬ জানুয়ারি থেকে শুরু হবে এবং ২১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত চলবে।

Advertisement

দ্বাদশ আধিবাসের প্রটোকলগুলি নিম্নরূপ হবে: 
১৬ জানুয়ারি: প্রায়শ্চিত্ত ও কর্মকুটি পুজো 
১৭ জানুয়ারি: প্রতিমা প্রাঙ্গণে প্রবেশ 
১৮ জানুয়ারি (সন্ধ্যা): তীর্থ পুজো, জলযাত্রা এবং গন্ধাধিবাস 
১৯ জানুয়ারি (সকাল) ): ঔষধিবাস , কেশরাধিবাস, ঘৃতধিবাস 
 ২০ জানুয়ারী (সন্ধ্যা): ধান্যধিবাস
২০ জানুয়ারি (সকাল): শক্রধিবাস, ফলধিবাস 
২০ জানুয়ারি (সন্ধ্যা): পুষ্পধিবাস 
২১ জানুয়ারি (সকাল): মধ্যধিবাস 
২১ জানুয়ারি (সন্ধ্যা): শয্যাধিবাস

 আধিবাস প্রটোকল এবং আচার্য
 সাধারণত, প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে সাতটি আধিবাস থাকে এবং  ন্যূনতম তিনটি আধিবাস আচারে থাকে। ১২১ আচার্য অনুষ্ঠান পরিচালনা করবেন। শ্রী গণেশ্বর শাস্ত্রী দ্রাবিড়ীয় আচার-অনুষ্ঠানের সমস্ত কার্যক্রম তত্ত্বাবধান, সমন্বয়, পরিচালনা এবং পরিচালনা করবেন এবং প্রধান আচার্য হবেন কাশীর শ্রী লক্ষ্মীকান্ত দীক্ষিত।

বিশেষ অতিথি: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের  মোহন ভাগবত, উত্তর প্রদেশের রাজ্যপাল  আনন্দীবেন প্যাটেল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং অন্যান্য বিশিষ্টজনের উপস্থিতিতে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠিত হবে।

বৈচিত্র্যময় উপস্থাপনা: ভারতীয় আধ্যাত্মবাদের সমস্ত বিদ্যালয়ের আচার্য, ধর্ম, সম্প্রদায়, উপাসনা পদ্ধতি, ঐতিহ্য, ১৫০ টিরও বেশি পরম্পরার সাধু, মহামণ্ডলেশ্বর, মন্ডলেশ্বর, শ্রীমহন্ত, মহন্ত, নাগা, পাশাপাশি ৫০ টিরও বেশি আদিবাসীর বিশিষ্ট ব্যক্তিত্ব , গিরিবাসি, তত্ত্ববাসী, দ্বীপের আদিবাসী পরম্পরার  মানুষরা প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানের সাক্ষী হতে শ্রী রাম জন্মভূমি মন্দির প্রাঙ্গণে উপস্থিত থাকবেন। 

ঐতিহাসিকজনজাতির প্রতিনিধিত্ব: ভারতের সাম্প্রতিক ইতিহাসে প্রথমবারের মতো পাহাড়, বন, উপকূলীয় অঞ্চল, দ্বীপ ইত্যাদির জনগণের দ্বারা  উপস্থিতি ঘটছে। 

অন্তর্ভুক্তিমূলক ঐতিহ্য: এই ঐতিহ্যের মধ্যে রয়েছে শৈব, বৈষ্ণব, শাক্ত, গণপত্য, পত্য, শিখ, বৌদ্ধ, জৈন, দশনাম, শঙ্কর, রামানন্দ, রামানুজ, নিম্বার্ক, মাধব, বিষ্ণু নামি, রামসানেহি, ঘীসাপন্থ, গরীবদাসী, গৌড়ীয়, কবীর । এছাড়াও শঙ্করদেব (অসম), মাধব দেব, ইসকন, রামকৃষ্ণ মিশন, চিন্ময় মিশন, ভারত সেবাশ্রম সংঘ, গায়ত্রী পরিবার, অনুকূল চন্দ্র, ঠাকুর ঐতিহ্য, ওড়িশার মহিমা সমাজ, অকালি, নিরঙ্কারি, পঞ্জাবের নামধারী, রাধাস্বামী, এবং স্বামীরান। , ওয়ারকারি , বীর শৈবও অংশ নেবে।

দর্শন ও উদযাপন: গর্ভগৃহে প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠান শেষ হওয়ার পর যথাক্রমে সকল সাক্ষীরা দর্শন পাবেন। শ্রী রামলালার পুণ্যার্থীদের উদ্দীপনা দেখা যাচ্ছে সর্বত্র। অযোধ্যাসহ সারা ভারতে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঙ্গে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনুষ্ঠানের প্রস্তুতির সময়, বিভিন্ন রাজ্য থেকে মানুষ ক্রমাগত জল, মাটি, সোনা, রৌপ্য, রত্ন, জামাকাপড়, গয়না, বিশাল ঘণ্টা, ড্রাম, সুগন্ধি/সুগন্ধি সামগ্রী ইত্যাদি নিয়ে আসছে। তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল মা জানকীর মাতৃগৃহ থেকে প্রেরিত ভারস (একটি কন্যার বাড়ি প্রতিষ্ঠার সময় প্রেরিত উপহার), যা জনকপুর (নেপাল) এবং সীতামারহি (বিহার) থেকে তার মাতামহের বাড়ি থেকে অযোধ্যায় আনা হয়েছিল। রায়পুর, দণ্ডকারণ্য এলাকায় অবস্থিত প্রভুর মাতৃগৃহ থেকেও বিভিন্ন ধরনের গয়না ইত্যাদি উপহার পাঠানো হয়েছে।

Advertisement