scorecardresearch
 

Ram Mandir Prasad: লাড্ডু, তুলসী ডাল, রাম দিয়া... অযোধ্যায় এই বিশেষ প্রসাদ পাবেন অতিথিরা, দেখুন ছবি

ram mandir prasad pran pratistha latest news guests coming for ramlalla pran pratistha will get special prasad abk

Advertisement
ayodhya ram mandir prasad ayodhya ram mandir prasad
হাইলাইটস
  • সোমবার অর্থাৎ ২২ জানুয়ারি রাম মন্দিরে রামলালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা করা হবে
  • অযোধ্যার প্রতিটি রাস্তা এক অনন্য আধ্যাত্মিক অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছে

সোমবার অর্থাৎ ২২ জানুয়ারি রাম মন্দিরে রামলালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা করা হবে। এর ফলে অযোধ্যার প্রতিটি রাস্তা এক অনন্য আধ্যাত্মিক অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছে। পুরো রামনগরী ধর্মীয় উৎসাহে ভরে উঠেছে। আগামীকাল অনুষ্ঠিতব্য কর্মসূচির ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এই পর্বে আমরা প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের দেওয়া বিশেষ 'প্রসাদ' নিয়ে কথা বলছি। মন্দির ট্রাস্ট অতিথিদের দেওয়ার জন্য ১৫ হাজার প্রসাদের প্যাকেট প্রস্তুত করেছে। আসুন জেনে নিই এর মধ্যে বিশেষ কী।

প্রসাদের প্যাকেটে ড্রাই ফ্রুটস, লাড্ডু, গুড়ের রেওয়ারি, রামদানে চিক্কি, অক্ষত এবং রোলিও থাকবে। অক্ষত ও রোলির জন্যও বিশেষ প্যাকিং করা হয়েছে। প্রসাদের প্যাকেটে 'তুলসি ডাল'ও থাকবে, যা ভগবান বিষ্ণুর বিশেষ প্রিয়। অনুষ্ঠানের জাঁকজমকের আভাস প্রসাদের প্যাকিংয়েও দেখা যায়।

ট্রাস্ট ১৫ হাজার প্রসাদ বাক্স তৈরির নির্দেশ দিয়েছিল। এই বাক্সটি জাফরান রঙের। এতে 'এলাচের বীজ'ও থাকবে। এর একটি কারণ হল, বর্তমানে অস্থায়ী মন্দিরে রামলালা দেখতে আসা ভক্তদের প্রসাদ হিসেবে এলাচের বীজ দেওয়া হয়। তাই এটিকেও প্রসাদে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন

এছাড়াও, রক্ষা সূত্র (কালভা), 'রাম দিয়া'ও বাক্সে থাকবে। মানুষ রাম জ্যোতি জ্বালাতে এটি ব্যবহার করতে পারেন। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের লোগো ছাড়াও প্রসাদ বাক্সে মহাবলী হনুমানের আবাসস্থল হনুমানগড়ীর লোগোও রয়েছে। তাতে লেখা আছে চৌপাই... রাম নাম রতি, রাম গতি, রাম নাম বিশ্বাস সুমিরত শুভ মঙ্গল কুশল, দুহুঁ দিসি তুলসীদাস৷

এতে রাম জন্মভূমিতে রামলালার নতুন মূর্তি, প্রাণ প্রতিষ্টা মহোৎসব লেখা হয়েছে। এছাড়াও প্রসাদম অযোধ্যা ধাম লেখা আছে। যদিও সারা দেশ থেকে লাড্ডু ও বিভিন্ন জিনিস প্রসাদ হিসেবে অযোধ্যায় পৌঁছাচ্ছে, কিন্তু আমন্ত্রিত অতিথিদের জন্য শ্রী রাম ট্রাস্টের পক্ষ থেকে এই প্রসাদ অর্ডার করা হয়েছিল।

Advertisement

লখনউয়ের ছাপ্পানভোগ তার পক্ষে এটি উৎসর্গ করেছে। দুটি ব্যাচে বাক্সগুলি অযোধ্যার কারসেবকপুরমে পাঠানো হয়েছে। ছাপ্পানভোগের রবীন্দ্র গুপ্ত বলেন, 'রাম মন্দিরের প্রসাদ বানানোর সুযোগ পাওয়াটা সৌভাগ্যের ব্যাপার। এটি সম্পূর্ণ নির্ভুলতার সঙ্গে প্রস্তুত করা হয়েছে।'

TAGS:
Advertisement