scorecardresearch
 

Ram Navami 2024: অযোধ্যায় প্রথম রামনবমী, কীভাবে হবে রাম লালার 'সূর্য তিলক'?

অযোধ্যার রাম মন্দির আজ রাম নবমী উপলক্ষে রাম লালার 'সূর্য তিলক'-এর জন্য প্রস্তুত। রাম মূর্তি প্রতিষ্ঠার পর এটাই প্রথম রাম নবমী। বুধবার দুপুরে, সূর্যের রশ্মি অযোধ্যায় রাম লালার কপালে পড়বে। আয়না এবং লেন্সের মাধ্যমে হয়েছে 'সূর্য তিলক'। সারা বিশ্বে ভক্তরা আজ রাম নবমী উদযাপন করছে। 

Advertisement
অযোধ্যায় রামলালার মূর্তি। ফাইল ছবি অযোধ্যায় রামলালার মূর্তি। ফাইল ছবি
হাইলাইটস
  • অযোধ্যার রাম মন্দির আজ রাম নবমী উপলক্ষে রাম লালার 'সূর্য তিলক'-এর জন্য প্রস্তুত।
  • রাম মূর্তি প্রতিষ্ঠার পর এটাই প্রথম রাম নবমী।

অযোধ্যার রাম মন্দির আজ রাম নবমী উপলক্ষে রাম লালার 'সূর্য তিলক'-এর জন্য প্রস্তুত। রাম মূর্তি প্রতিষ্ঠার পর এটাই প্রথম রাম নবমী। বুধবার দুপুরে, সূর্যের রশ্মি অযোধ্যায় রাম লালার কপালে পড়বে। আয়না এবং লেন্সের মাধ্যমে হয়েছে 'সূর্য তিলক'। সারা বিশ্বে ভক্তরা আজ রাম নবমী উদযাপন করছে। 

হিন্দু দেবতা রাম (Lord Rama) বিষ্ণুর সপ্তম অবতার। হিন্দু ধর্মগ্রন্থগুলিতে তাঁকে অযোধ্যার রাজা বলে সম্বোধন করা হয়েছে। হিন্দুধর্মে রাম একজন জনপ্রিয় দেবতা। ভারত এবং নেপাল ছাড়াও দক্ষিণ এশিয়ার বহু দেশে রাম পুজো (Ram Puja) প্রচলিত আছে। রামনবমী (Ram Navami) তিথিতে ভগবান রামচন্দ্রের জন্ম- উৎসব পালন করা হয়।

সূর্য তিলকের সময় ভক্তদের রাম মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে। মন্দির ট্রাস্ট দ্বারা প্রায় ১০০টি লাগানো হয়েছে। এবং ৫০টি জায়গায় রাম নবমী উদযাপন দেখান হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাম নবমীতে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। 'রাম রাজ্য' ধারণার সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি জাতি গঠনের জন্য রামের মূল্যবোধকে আত্মস্থ করার আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি তার বার্তায় বলেছেন, "প্রভু শ্রী রামের জন্মের শুভ উপলক্ষ্যে পালিত রাম নবমী, আমাদের সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করে। প্রভু শ্রী রাম নম্রতা, দৃঢ়তা এবং সাহসিকতার আদর্শ।" 

আরও পড়ুন

এস কে পানিগ্রাহি, সিএসআইআর-সিবিআরআই রুরকির বিজ্ঞানী, বলেছেন, "সূর্য তিলক প্রকল্পের মূল উদ্দেশ্য হল প্রতি রাম নবমীর দিনে শ্রী রাম মূর্তির কপালে একটি 'তিলক' ফোকাস করা। দুপুরে ভগবান রামের কপালে সূর্যালোক আনা হবে।" 

 

Advertisement