scorecardresearch
 

Ram Navami: রামের জন্মদিন বলে কথা! অযোধ্যায় রামলালার জন্য ৫৬ ভোগ, কী কী পদ?

আজ, বুধবার সারাদেশে ধুমধাম করে পালিত হচ্ছে রাম নবমীর উৎসব। এবারের রামনবমী খুবই বিশেষ। কারণ অযোধ্যায় রাম মন্দির তৈরির পর এটাই প্রথম রামনবমী। রামলালার বিশেষ পুজো হবে। রামলালার সূর্যাভিষেক হবে। এ উপলক্ষে রাম মন্দিরের বিশেষ সাজসজ্জা করা হয়েছে।

Advertisement
রামনবমী রামনবমী
হাইলাইটস
  • আজ, বুধবার সারাদেশে ধুমধাম করে পালিত হচ্ছে রাম নবমীর উৎসব।
  • এবারের রামনবমী খুবই বিশেষ।

আজ, বুধবার সারাদেশে ধুমধাম করে পালিত হচ্ছে রাম নবমীর উৎসব। এবারের রামনবমী খুবই বিশেষ। কারণ অযোধ্যায় রাম মন্দির তৈরির পর এটাই প্রথম রামনবমী। রামলালার বিশেষ পুজো হবে। রামলালার সূর্যাভিষেক হবে। এ উপলক্ষে রাম মন্দিরের বিশেষ সাজসজ্জা করা হয়েছে। রাম নবমী উপলক্ষে সকাল সাড়ে তিনটেয় ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছে রাম মন্দিরের দরজা। রাত ১২টা পর্যন্ত রামলালার দর্শন করতে পারবেন ভক্তরা। মন্দিরে ভক্তদের ভিড়। দুপুর ১২টায় রামলালার সূর্যতিলক করা হবে।

রামলালার দর্শন নিয়ে রাম ভক্তদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা রয়েছে। রাম নবমী উপলক্ষ্যে ভক্তরা সরয়ু নদীতে বিশ্বাস ও শ্রদ্ধায় ডুব দিচ্ছেন। বুধবার ভোর থেকেই রাম মন্দিরে পৌঁছতে শুরু করেন ভক্তরা। এ নিয়ে পুলিশও কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে।

কেমন হবে রামলালার সূর্য তিলক? 
রামমালার সূর্য তিলকের সময় ভক্তদের রাম মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে। সূর্য তিলকের জন্য মন্দির ট্রাস্ট প্রায় ১০০টি এলইডি ইনস্টল করেছে এবং সরকার ৫০টি এলইডির ব্যবস্থা করেছে। এর মাধ্যমে রাম নবমী উদযাপন দেখানো হবে। রামলালার মূর্তির সূর্যাভিষেক দেখার দৃশ্য খুবই আশ্চর্যজনক হবে। ঠিক ১২টায় পাঁচ মিনিটের জন্য সূর্যের রশ্মি রামলালার মূর্তির কপালে পড়বে। রশ্মি লেন্স এবং আয়নায় প্রতিফলিত হয়ে রামলালার মাথায় পৌঁছাবে। বিজ্ঞানীদের দল এ বিষয়ে সম্পূর্ণ ব্যবস্থা করেছে।

আরও পড়ুন

রামলালাকে ৫৬ রকমের ভোগ দেওয়া হবে 
রাম নবমীর বিশেষ পূজার জন্য ৫৬ ধরনের ভোগ প্রস্তুত করা হয়েছে। রামলালাকে এই বিশেষ নৈবেদ্য দেওয়া হবে। এই নৈবেদ্যও ভক্তদের দেওয়া হবে। রামজন্মভূমি মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস বলেন, ট্রাস্ট রাম নবমীর সব ধরনের প্রস্তুতি নিয়েছে। রামলালার সূর্যাভিষেক হবে দুপুর ১২.১৬ মিনিটে। রাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র বলেছেন যে রাম নবমী উপলক্ষে রামলালা দর্শনে আসা ভক্তদের জন্য আমরা সমস্ত ব্যবস্থা করেছি। দুপুর ১২.১৬ মিনিটে রামলালার কপালে সূর্যের কিরণ পড়বে। আমরা এর জন্য গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ব্যবস্থা করেছি। ভগবান রামের সূর্য অভিষেক হবে বিজ্ঞানের সূত্রে। বিজ্ঞানীরা এ নিয়ে গবেষণা করেছেন এবং সম্প্রতি এর ট্রায়ালও করা হয়েছে যা সফল হয়েছে। রাম নবমী উপলক্ষে এর মাধ্যমে রামলালার কপালে সূর্য তিলক লাগানো হবে। সারা বিশ্বে বসে থাকা রামের ভক্তরাও এই মুহূর্তের সাক্ষী হয়ে উঠবেন।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম নবমী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন যে এটিই প্রথম রাম নবমী। রামলালা অযোধ্যার বিশাল এবং ঐশ্বরিক রাম মন্দিরে উপবিষ্ট হয়েছেন। রাম নবমীর এই উৎসবে আজ অযোধ্যা অপার আনন্দে। পাঁচ শতক অপেক্ষার পর আজ আমরা অযোধ্যায় এভাবে রাম নবমী উদযাপন করার সৌভাগ্য পেয়েছি। দেশবাসীর এত বছরের কঠোর তপস্যা, ত্যাগ ও আত্মত্যাগের ফল।

 

TAGS:
Advertisement