scorecardresearch
 

The Kashmir Files এর জেরে, ইয়াসিন মালিকদের পুরনো মামলার ফাইল আবার খুলছে

The Kashmir Files এর জেরে, বিট্টা কারাটে, ইয়াসিন মালিকদের পুরনো মামলার ফাইল আবার খুলছে? কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং এমনটাই জানিয়েছেন। যা নিয়ে তোলপাড় দেশ।

Advertisement
ইয়াসিন মালিক ও বিট্টা কারাটে ইয়াসিন মালিক ও বিট্টা কারাটে
হাইলাইটস
  • ইয়াসিন মালিক, বিট্টা কারাটেদের পুরনো ফাইল খুলছে
  • দ্য কাশ্মীর ফাইলস ফিল্মের জের
  • কাশ্মীরের ডিজিপির ঘোষণার পর তোলপাড়

জম্মু কাশ্মীরে হত্যাকাণ্ড চালানো ইয়াসিন মালিক এবং বিট্টা কারাটের বিরুদ্ধে মামলাগুলি ফের রি-ওপেন হতে চলেছে। এই সংকেত দিয়েছেন জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং। তিনি জানিয়েছেন, যে আমরা জম্মু-কাশ্মীরের উগ্রপন্থীদের বিরুদ্ধে মামলাগুলির তদন্ত শুরু করতে চলেছি। কোনও উগ্রপন্থীকে ছাড়া হবে না।

দ্য কাশ্মীর ফাইলস রিলিজ হওয়ার পর ওঠে নতুন করে প্রসঙ্গ

প্রকৃতপক্ষে সম্প্রতি রিলিজ হওয়া ফিল্ম 'দ্য কাশ্মীর ফাইলস' রিলিজের পর থেকে ইয়াসিন মালিক এবং বিট্টা কারাটের চর্চাতে রয়েছে। এরই মধ্যে যখন ডিজিপি দিলবাগ সিংকে জিজ্ঞাসা করা হয়েছে, তারা ইয়াসিন মালিক এবং বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো ফের রি-ওপেন করবেন কি না। তার উত্তরে তিনি জানিয়েছেন যে, আমরা সমস্ত মামলার তদন্ত শুরু করেছে এবং প্রত্যেক মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কে এই তা কারাটে?

বিট্টা কারাটে বিচ্ছিন্নতাবাদী নেতা। কাশ্মীরের নির্দোষ লোকদের হত্যা করা এবং উগ্রপন্থা সম্বন্ধিত অভিযোগে তাকে জেলে পাঠানো হয়েছিল। একটি ইন্টারভিউ বিট্টা নিজে ২০ জন কাশ্মীরি পন্ডিত-এর হত্যা করার কথা স্বীকার করেছিলেন। বিট্টা জানিয়েছে, সে ২০ জন কাশ্মীরি পণ্ডিতকে খুন করেছে।

বিট্টাকে সার্বজনিক সুরক্ষা অধিনিয়ম অনুযায়ী গ্রেপ্তার করা হয়েছিল। তার ওপর ১৯টি-রও বেশি উগ্রপন্থা সম্বন্ধিত মামলা রয়েছে। ২০১৮ সালে অমরনাথ বিবাদের সময়ে তাকে ফের তাকে গ্রেপ্তার করা হয়। বিট্টা নিজে মার্শাল আর্টে প্রশিক্ষণপ্রাপ্ত। এই কারণে তার নামের শেষে কারাটে লাগায় তার ভক্তরা।

২০০৬ সালে জামিনে মুক্ত

বিট্টা কারাটে প্রায় ১৬ বছর জেলে ছিল। শেষমেষ ২৩ অক্টোবর ২০০৬ সালে টাডা আদালত তাকে জামিনে মুক্ত করে। একটা সংগঠন জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (JKLF), ১৯৯৪ সালে একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করে এবং অহিংস আন্দোলন শুরু করার কথা ঘোষণা করে। যদিও এর আগে তিনি এবং তার সংগঠন, বন্দুকের নলের সামনে হিংসাত্মক ঘটনা ঘটানোর অভিযোগ রয়েছে। যার নিজেই স্বীকার বিট্টা নিজেই করেছে।

Advertisement

ইয়াসিন মালিক

আরও এক বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক। সে জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট এর সঙ্গে জড়িত। সে এখনও জেলে বন্দি রয়েছে। ইয়াসিন মালিক এর উপর ২৫ জানুয়ারি ১৯৯০ সালে ভারতীয় বায়ুসেনা কর্মীদের ওপর হামলার অভিযোগ রয়েছে। এর মধ্যে বায়ুসেনার স্কোয়াড্রন লিডার রবি খান্নার সঙ্গে বায়ুসেনা কর্মীদের মৃত্যু হয়েছিল। ইয়াসিনের পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগ রয়েছে। ১৯৯০ সালে হিন্দুদের প্রকাশ্যে হত্যা করা করে কাশ্মীর দখল করার আন্দোলনে ইয়াসিন এর মতো নেতাদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

 

Advertisement