scorecardresearch
 

Republic Day Parade 2023: যাত্রীবাহী ড্রোনের জাদু থেকে নারী শক্তি প্রদর্শন; কী কী চমক এবারের প্যারেডে?

ভারত ৭৪ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। প্রজাতন্ত্র দিবসের প্যারেড প্রতিবারই হয়। এবারও হবে। তবে এবার এই প্যারেড বাকি বছরগুলোর থেকে অনেকটাই আলাদা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ভারত ৭৪ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে
  • প্রজাতন্ত্র দিবসের প্যারেড প্রতিবারই হয়
  • তবে এবারের এই প্যারেড বাকি বছরগুলোর থেকে অনেকটাই আলাদা

বৃহস্পতিবার ভারত ৭৪ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। প্রজাতন্ত্র দিবসের প্যারেড প্রতিবারই হয়। এবারও হবে। তবে এবারের এই প্যারেড বাকি বছরগুলোর থেকে অনেকটাই আলাদা।  ২০২৩ সালের এই কুচকাওয়াজে দেশের সাংস্কৃতিক ঐতিহ্য, অর্থনৈতিক অগ্রগতি, প্রতিক্ষা ইত্যাদি ক্ষেত্রের ২৩টি প্রদর্শনী এই কর্মসূচিতে অংশ নেবে। এর মধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ১৭টি এবং বিভিন্ন মন্ত্রক এবং বিভাগের ৬টি অন্তর্ভুক্ত রয়েছে৷ জেনে নেওয়া যাক এবারের প্যারেডে বিশেষ কী হতে চলেছে? 

মিশরের রাষ্ট্রপতি প্রধান অতিথি 

মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি থাকবেন। এই প্রথম প্রজাতন্ত্র দিবসে আল সিসিকে প্রধান অতিথি করা হল। মিশরীয় সেনাবাহিনীর একটি দলও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। মিশরীয় সেনাবাহিনীর ১৪৪ জন সৈন্যের এই দল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। মিশরীয় সেনাবাহিনীর ১২ সদস্যের একটি ব্যান্ডও কুচকাওয়াজে অংশ নেবে।

আরও পড়ুন : আজ দেশের ৭৪তম প্রজাতন্ত্র দিবস, প্রথমবার কর্তব্য পথে হচ্ছে কুচকাওয়াজ

স্যালুটে গর্জে উঠবে আদিবাসী ভারতীয় ফিল্ডগান

ঐতিহ্যগতভাবে, প্রজাতন্ত্র দিবসে ব্যবহৃত ২১ বন্দুকের স্যালুট আর ব্যবহার করা হবে না। প্রথম প্রজাতন্ত্র দিবস থেকে গত বছর পর্যন্ত, ব্রিটিশ আমলের ২৫-পাউন্ডার আর্টিলারি থেকে ২১ বন্দুকের স্যালুট দেওয়া হত। এখন থেকে এটি ভারতে তৈরি ১০৫ মিমি ইন্ডিয়ান ফিল্ড গান থেকে হবে। যাত্রীবাহী ড্রোনের জাদু ভারতের প্রথম যাত্রীবাহী ড্রোনের জাদুও দেখা যাবে কর্তব্য পথে। এই যাত্রীবাহী ড্রোনটির নাম দেওয়া হয়েছে বরুণ। এটি তৈরি করেছে পুনের সাগর ডিফেন্স ইঞ্জিনিয়ারিং। 

তথ্য অনুযায়ী, এই যাত্রীবাহী ড্রোনটিতে একজন ব্যক্তি চড়তে পারবেন। এই যাত্রীবাহী ড্রোনটি ১৩০ কেজি ওজন নিয়ে প্রায় ২৫ কিলোমিটার উড়তে পারে। একবার উড্ডয়নের পরে, বরুণ ড্রোনটি ২৫-৩৩ মিনিটের জন্য বাতাসে থাকতে পারে। এছাড়াও উট রাইডার মহিলা স্কোয়াড আসন্ন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবারের মতো পুরুষ উট স্কোয়াডের সঙ্গে দেশের বর্ডার সিকিউরিটি ফোর্সের প্রথম মহিলা উট রাইডার স্কোয়াড রাজপথের কুচকাওয়াজে অংশগ্রহণ করবে। 

Advertisement

এই বিএসএফ মহিলা উট কন্টিনজেন্ট প্রস্তুত করেছে রাজস্থান ফ্রন্টিয়ার এবং বিকানের সেক্টরের প্রশিক্ষণ কেন্দ্র। এটি বিশ্বের প্রথম নারী উট রাইডার স্কোয়াড। মহিলা উট রাইডার স্কোয়াডের পোশাকের নকশাও আশ্চর্যজনক এবং বিশেষ। বায়ুসেনার গারুড় কমান্ডোদের অন্তর্ভুক্ত করা হবে এবার, প্রথমবারের মতো ভারতীয় বায়ুসেনার গারুড় কমান্ডোরা প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিচ্ছেন। গরুড় কমান্ডো ভারতীয় বিমানবাহিনীর বিশেষ প্রাণঘাতী বাহিনী। তারা বিশ্বের অন্যতম সেরা কমান্ডো বাহিনী। তাদের প্রশিক্ষণ দীর্ঘতম। ৭২ সপ্তাহের প্রশিক্ষণের পর তারা মারাত্মক কমান্ডো হয়ে ওঠে।

 

Advertisement