scorecardresearch
 

Rudram Missile: কাঁপবে চিন-পাকিস্তান, এবার সুখোই যুদ্ধবিমান থেকেই ছোড়া হবে এই খতরনাক মিসাইল

শীঘ্রই রুদ্রম-৩ মিসাইল পরীক্ষা করতে চলেছে ভারতীয় বায়ুসেনা (IAF)। এটি টেস্ট ফায়ারের জন্য Sukhoi Su-30MKI ফাইটার জেট ব্যবহার করবে। সম্ভাবনা রয়েছে যে এই বছরের শেষের দিকে ভারতীয় বায়ুসেনার সুখোই Su-30MKI ফাইটার জেটে এই ক্ষেপণাস্ত্র স্থাপন করা হবে।

Advertisement
এবার সুখোই যুদ্ধবিমান থেকেই ছোড়া হবে এই খতরনাক মিসাইল এবার সুখোই যুদ্ধবিমান থেকেই ছোড়া হবে এই খতরনাক মিসাইল
হাইলাইটস
  • শীঘ্রই রুদ্রম-৩ মিসাইল পরীক্ষা করতে চলেছে ভারতীয় বায়ুসেনা
  • এটি টেস্ট ফায়ারের জন্য Sukhoi Su-30MKI ফাইটার জেট ব্যবহার করবে

শীঘ্রই রুদ্রম-৩ মিসাইল পরীক্ষা করতে চলেছে ভারতীয় বায়ুসেনা (IAF)। এটি টেস্ট ফায়ারের জন্য Sukhoi Su-30MKI ফাইটার জেট ব্যবহার করবে। সম্ভাবনা রয়েছে যে এই বছরের শেষের দিকে ভারতীয় বায়ুসেনার সুখোই Su-30MKI ফাইটার জেটে এই ক্ষেপণাস্ত্র স্থাপন করা হবে। Sukhoi Su-30MKI ফাইটার জেট নিজেই একটি খুব বিপজ্জনক ফাইটার জেট। এটিকে বিশ্বের দশটি সবচেয়ে বিপজ্জনক ফাইটার জেটের মধ্যে গণনা করা হয়। ৭২ ফুট লম্বা এই ফাইটার জেটের ডানার দৈর্ঘ্য মাত্র ৪৮.৩ ফুট। ২০.১০ ফুট উঁচু ফাইটার জেটের ওজন ১৮,৪০০ কেজি। সর্বোচ্চ গতি ২১২০ কিমি/ঘণ্টা।

Su-30MKI এর ফ্লাইট রেঞ্জ ৩০০০ কিমি। মাঝপথে জ্বালানি পাওয়া গেলে তা ৮০০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। এটি সর্বোচ্চ ৫৭ হাজার ফুট উচ্চতায় উড়তে পারে। এখন যদি রুদ্রম-৩-এর মতো ক্ষেপণাস্ত্র স্থাপন করা হয়, তাহলে এই ফাইটার জেট এবং বিমানবাহিনীর ফায়ার পাওয়ার বহুগুণ বেড়ে যাবে।

জেনে নিন রুদ্রম (Rudram) ক্ষেপণাস্ত্রের শক্তি...

রুদ্রম ক্ষেপণাস্ত্র একটি এয়ার টু সারফেস অ্যান্টি-রেডিয়েশন মিসাইল। এটি ডিআরডিও তৈরি করেছে। রুদ্রম-৩ আসলে একটি পেনিট্রেশন-কাম-ব্লাস্ট মিসাইল, যা স্থল আক্রমণের জন্য ডিজাইন করা হয়েছে। তার মানে এই ক্ষেপণাস্ত্রটি বাঙ্কার ফাটানো থেকে শুরু করে ভবন ভাঙতে ব্যবহার করা যেতে পারে। এর অপারেশনাল রেঞ্জ ৬০০ কিলোমিটার।

রুদ্রম-১ ও রুদ্রম-২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে

এটি প্রায় ১.৬ টন ওজনের একটি ক্ষেপণাস্ত্র হবে। এটি সর্বোচ্চ ১১ কিলোমিটার উচ্চতায় পৌঁছাতে পারে। রুদ্রমের প্রথম দুটি সংস্করণ ছিল ৩০০ কিলোমিটার রেঞ্জের। এর গতি হবে Mach 5 এর উপরে অর্থাৎ ৬ হাজার ১৭৪ কিলোমিটার প্রতি ঘণ্টার বেশি।

Advertisement
Advertisement