রাশিয়ার Su-57-র পাল্টা ভারতকে দুর্দান্ত অফার দিল ফ্রান্স, কোনটা ভাল জানেন?

রাশিয়া এবং ফ্রান্স উভয়ের কাছ থেকে যুদ্ধবিমানের জন্য আকর্ষণীয় অফার পাচ্ছে ভারত। এখন আর ৬০টি নয়, রাশিয়া ১২৬টি Su-57E বিক্রির প্রস্তাব দিয়েছে। ইতিমধ্যে, ফ্রান্স রাফালের জন্য মার্কিন GE F414 এর বিকল্প Safran এর M88-4 ইঞ্জিনের প্রস্তাব দিয়েছে, সেটা আবার Tejas Mk-2-র জন্য।

Advertisement
রাশিয়ার Su-57-র পাল্টা ভারতকে দুর্দান্ত অফার দিল ফ্রান্স, কোনটা ভাল জানেন?রাশিয়ার Su-57-র পাল্টা ভারতকে দুর্দান্ত অফার দিল ফ্রান্স, কোনটা ভাল জানেন?
হাইলাইটস
  • Safran এর M88-4 ইঞ্জিনের প্রস্তাব দিয়েছে
  • সেটা আবার Tejas Mk-2-র জন্য

রাশিয়া এবং ফ্রান্স উভয়ের কাছ থেকে যুদ্ধবিমানের জন্য আকর্ষণীয় অফার পাচ্ছে ভারত। এখন আর ৬০টি নয়, রাশিয়া ১২৬টি Su-57E বিক্রির প্রস্তাব দিয়েছে। ইতিমধ্যে, ফ্রান্স রাফালের জন্য মার্কিন GE F414 এর বিকল্প Safran এর M88-4 ইঞ্জিনের প্রস্তাব দিয়েছে, সেটা আবার Tejas Mk-2-র জন্য। এই অফারগুলি MRFA (মাল্টি-রোল ফাইটার এয়ারক্রাফট) টেন্ডার এবং Tejas প্রোগ্রামের উপর প্রভাব ফেলবে।

রাশিয়ার Su-57E অফার: সস্তা কিন্তু ঝুঁকিপূর্ণ

রাফাল F4 এর চেয়ে Su-57E উন্নত বলে দাবি করে রাশিয়া একটি বড় বাজি ধরেছে।

পরিমাণ এবং মূল্য: ১২৬টি বিমান, প্রতিটির দাম ৮০ মিলিয়ন (প্রায় ৬৭০ কোটি টাকা)। এটি ১১৪টি MRFA বিমানের বাজেটে যোগ করবে।

প্রযুক্তি হস্তান্তর: সম্পূর্ণ সোর্স কোড, ৭০-৮০% ভারতীয় উপাদন (HAL নাশিকে উৎপাদন), ভারতীয় অস্ত্রের যোগ (Astra, Rudram), এবং রফতানির অধিকার।

ক্ষমতা: ৫ম প্রজন্মের স্টিলথ, অভ্যন্তরীণ ওয়েপন বে, সুপারম্যানিউভারেবিলিটি। রেঞ্জ ৩৫০০ কিমি, গতি ম্যাক ২, পেলোড ১০ টন।

সুবিধা: সস্তা, আপগ্রেড-মুক্ত, Su-30MKI-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। Aero India 2025-এ প্রদর্শিত।

অসুবিধা: Su-57-এর স্টিলথ রাডার ক্রস-সেকশন (RCS) 0.1-1 m² (F-35-এর 0.001 m² এর চেয়ে বেশি), এবং AL-41F1S ইঞ্জিন (147 kN থ্রাস্ট, কিন্তু অপরিণত)। নিষেধাজ্ঞার কারণে ডেলিভারিতে দেরি হতে পারে। IAF একটি ৫ম প্রজন্মের Su-57 চায়, কিন্তু Su-57 বর্তমানে একটি "4++" ভেরিয়েন্ট।

ফ্রান্সের রাফাল + সাফরান প্রস্তাব: নির্ভরযোগ্য কিন্তু ব্যয়বহুল

ফ্রান্স রাফাল F4-র সঙ্গে Tejas Mk-2-র ইঞ্জিন অফার করেছে।

রাফালে F4: ১১৪টি G2G বিমানের চুক্তি, প্রতিটি ১২০ মিলিয়ন (প্রায় ১,০০০ কোটি টাকা)। ৬০% স্থানীয়করণ, আপগ্রেডেশন। প্রথম ৩৬টি Rafale F3-R (২০১৬) এবং ২৬টি Rafale M (নৌবাহিনী) সফল।

ক্ষমতা: ৪.৫ প্রজন্ম, AESA রাডার, মেটিয়র মিসাইল, পরিসীমা ৩৭০০ কিমি, গতি ম্যাক ১.৮, পেলোড ৯.৫ টন। অপারেশন সিন্দুর (২০২৫) এ প্রমাণিত। F4-তে আরও ভাল সেন্সর এবং স্টিলথ রয়েছে।

Advertisement

Safran M88-4 ইঞ্জিন (Tejas Mk-2 এর জন্য): GE F414 (৯৮ kN থ্রাস্ট) এর বিকল্প, M88-4 ৯৫-১০৫ kN সরবরাহ করবে। প্লাগ-এন্ড-প্লে (ন্যূনতম নকশা পরিবর্তন), ToT প্যাকেজ। ২০২৬ সালে তেজস এমকে-২ এর প্রথম ফ্লাইট F414 ইঞ্জিন দিয়ে। পরে M88-4 এ পরিবর্তন। AMCA এর 120 kN ইঞ্জিনের জন্যও একটি অফার রয়েছে।

সুবিধা: প্রমাণিত প্রযুক্তি (রাফাল ৫০০ টিরও বেশি ফ্লাইট রয়েছে), ফ্রান্সের সঙ্গে দৃঢ় সম্পর্ক এবং রফতানির সম্ভাবনা (ইউরোপীয় বাজারে M88)।

অসুবিধা: ব্যয়বহুল, আপগ্রেড ব্যয়বহুল এবং ১০০% ToT নয়। M88-4 তৈরি হতে ২-৩ বছর সময় লাগবে এবং দেরিও হতে পারে।

Su-57: সস্তা, পঞ্চম প্রজন্মের। তবে কম স্টিলথ এবং ইঞ্জিন অপরিণত।

রাফাল: প্রমাণিত কর্মক্ষমতা। M88-4 তেজস এমকে-২ কে স্বয়ংসম্পূর্ণ করে তুলবে।

রাশিয়ান প্রস্তাবটি সস্তা এবং গোপনীয় বলে মনে হচ্ছে, তবে ঝুঁকিপূর্ণ। ফরাসি প্যাকেজটি নির্ভরযোগ্যতা এবং দীর্ঘমেয়াদী সুবিধা দেবে। ভারতীয় বিমান বাহিনীর পঞ্চম প্রজন্মের (AMCA) প্রয়োজন, তাই রাফাল + M88-4 একটি ভাল বিকল্প। চূড়ান্ত সিদ্ধান্ত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপর নির্ভর করবে। তবে আত্মনির্ভরতা এবং খরচের উপর জোর দেওয়া হবে।

POST A COMMENT
Advertisement