scorecardresearch
 

Sukhoi Su-57: ভারতের সঙ্গে Su-57 ফাইটার জেট বানাতে চায় রাশিয়া, কতটা বিপজ্জনক এই যুদ্ধবিমান?

বেশ কিছুদিন ধরেই রুশ মিডিয়ায় খবর আসছে যে রুশ সরকার ভারতের সঙ্গে যৌথভাবে Su-57 যুদ্ধবিমান তৈরি করতে চায়। এছাড়াও তারা সংযুক্ত আরব আমিরশাহের (UAE) কাছেও একটি প্রস্তাব পাঠিয়েছে।

Advertisement
 Su-57 যুদ্ধবিমান Su-57 যুদ্ধবিমান
হাইলাইটস
  • রুশ সরকার ভারতের সঙ্গে যৌথভাবে Su-57 যুদ্ধবিমান তৈরি করতে চায়
  • যদিও, ভারত এই প্রকল্পে কোনও আগ্রহ দেখাচ্ছে না

বেশ কিছুদিন ধরেই রুশ মিডিয়ায় খবর আসছে যে রুশ সরকার ভারতের সঙ্গে যৌথভাবে Su-57 যুদ্ধবিমান তৈরি করতে চায়। এছাড়াও তারা সংযুক্ত আরব আমিরশাহের (UAE) কাছেও একটি প্রস্তাব পাঠিয়েছে। বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দশটি যুদ্ধবিমানের মধ্যে এই ফাইটার জেটটি দ্বিতীয় স্থানে রয়েছে। যদিও, ভারত এই প্রকল্পে কোনও আগ্রহ দেখাচ্ছে না। কারণ তাদের নিজস্ব ফাইটার জেট প্রকল্প চলছে।

ভারতের উদ্বেগের প্রথম বিষয়

উদ্বেগের প্রথম বিষয় সুখোই Su-57 ফাইটার জেটের পারফরম্যান্স। এই পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান কি ভারতের জন্য উপযুক্ত হবে? কারণ ভারত নিজেই দেশীয় অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) তৈরিতে ব্যস্ত। Su-57 স্টিলথ ফাইটার, কিন্তু ভারতের নতুন ফাইটার জেট যে কোনও বিপজ্জনক ফাইটার জেটের চেয়ে বেশি বিপজ্জনক হবে। ভারত Su-57 যুদ্ধবিমানের ইঞ্জিন প্রযুক্তি, রাডার সিস্টেম এবং ইলেকট্রনিক যুদ্ধ ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন। AMCA-কে ২০৩০ সালের মাঝামাঝি ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। ভারত তার দেশের জলবায়ু ও ভূগোল অনুযায়ী পঞ্চম প্রজন্মের ফাইটার জেট তৈরি করবে।

কিন্তু Su-57 এর বিশেষত্ব কী?

Sukhoi Su-57 রাশিয়ার প্রথম স্টিলথ বিমান। একজন পাইলট এটি ওড়ান। এই ফাইটার জেটের দৈর্ঘ্য ৬৫.১১ ফুট, ডানার বিস্তার ৪৬.৩ ফুট এবং উচ্চতা ১৫.১ ফুট। সর্বোচ্চ গতি ২১৩৫ কিমি/ঘণ্টা। সুপারসনিক রেঞ্জ ১৫০০ কিমি। এটি ২০১৯ সাল থেকে রাশিয়ান বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। রাশিয়া এখনও পর্যন্ত ৩২টি Su-57 যুদ্ধবিমান তৈরি করেছে।

Su-57 ফাইটার জেটে দুটি Saturn L-41F1 আফটারবার্নিং টার্বোফ্যান ইঞ্জিন রয়েছে। যা এটিকে ৮৮ থেকে ১৪৭ কিলোনিউটন শক্তি দেয়। তাদের সাহায্যে এটি সর্বোচ্চ ৬৬ হাজার ফুট উচ্চতায় পৌঁছতে পারে। এর পরিসীমা ৩৫০০ কিলোমিটার। যদি দুটি আউটবোর্ড ফুয়েল ট্যাঙ্কের ব্যবস্থা করা হয় তবে এটি ৪৫০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

Advertisement

Advertisement