scorecardresearch
 

Sahara Refund Portal: 'সাহারা'য় টাকা ফেঁসে? ফেরত পাওয়ার পোর্টাল চালু আজ, আবেদনের পদ্ধতি

Sahara Refund Portal: সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের ভিত্তিতেই এই 'অ্যাকশন' নেওয়া হয়েছে। দেশজুড়ে লক্ষাধিক ব্যক্তি সাহারায় কোটি-কোটি টাকার বিনিয়োগ করেছেন। সাহারা ডুবে যাওয়ায় তাঁদের সেই টাকা ফেঁসে রয়েছে। দীর্ঘদিন ধরেই এই বিনিয়োগকারীরা তাঁদের টাকা ফেরতের জন্য অপেক্ষা করছেন। সাহারা ইন্ডিয়ায় বিনিয়োগ ম্যাচিওর হয়ে গেলেও এখনও পর্যন্ত তাঁরা টাকা ফেরত পাননি। 

Advertisement
Sahara India refund Sahara India refund
হাইলাইটস
  • সাহারার লক্ষ লক্ষ বিনিয়োগকারীর জন্য সুখবর। ১৮ জুলাই, মঙ্গলবার সাহারা রিফান্ড পোর্টাল চালু করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
  • এর মাধ্যমে বিনিয়োগকারীরা যাতে সকলে তাঁদের টাকা ফেরত পান, তা নিশ্চিত করা হবে। 
  • এই পোর্টালের মাধ্যমে যে বিনিয়োগকারীদের বিনিয়োগের মেয়াদ পূর্ণ হয়ে গিয়েছে, তাঁরা তাঁদের প্রাপ্য টাকা ফেরত পাবেন।

Sahara Refund Portal: সাহারার লক্ষ লক্ষ বিনিয়োগকারীর জন্য সুখবর। ১৮ জুলাই, মঙ্গলবার সাহারা রিফান্ড পোর্টাল চালু করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর মাধ্যমে বিনিয়োগকারীরা যাতে সকলে তাঁদের টাকা ফেরত পান, তা নিশ্চিত করা হবে। 

এই পোর্টালের মাধ্যমে যে বিনিয়োগকারীদের বিনিয়োগের মেয়াদ পূর্ণ হয়ে গিয়েছে, তাঁরা তাঁদের প্রাপ্য টাকা ফেরত পাবেন। রিফান্ট পোর্টালেই টাকা ফেরত সংক্রান্ত সমস্ত তথ্য প্রদান করা হবে। 

সুপ্রিম কোর্টের আদেশের ভিত্তিতে এই কাজ
সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের ভিত্তিতেই এই 'অ্যাকশন' নেওয়া হয়েছে। দেশজুড়ে লক্ষাধিক ব্যক্তি সাহারায় কোটি-কোটি টাকার বিনিয়োগ করেছেন। সাহারা ডুবে যাওয়ায় তাঁদের সেই টাকা ফেঁসে রয়েছে। দীর্ঘদিন ধরেই এই বিনিয়োগকারীরা তাঁদের টাকা ফেরতের জন্য অপেক্ষা করছেন। সাহারা ইন্ডিয়ায় বিনিয়োগ ম্যাচিওর হয়ে গেলেও এখনও পর্যন্ত তাঁরা টাকা ফেরত পাননি। 

আরও পড়ুন

সাহারা গ্রুপের অধীনস্থ সাহারা ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড, সাহারা ইন্ডিয়া ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড এবং স্টার্স মাল্টিপারপাস কোঅপারেটিভ সোস্যাইটি লিমিটেডে বহু মানুষ বিনিয়োগ করেছেন। বিনিয়োগকারীদের একাংশ টাকা ফেরত চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। এর পর সুপ্রিম কোর্ট ৫,০০০ কোটি টাকা বিনিয়োগকারীদের ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয়। 

বিনিয়োগকারীদের কী করতে হবে?
যাঁরা বিনিয়োগ করেছেন, তাঁদের সবার আগে কোন কো-অপারেটিভে টাকা রয়েছে তা জানতে হবে। এরপর সেটার সঙ্গে যুক্ত সমস্ত নথিপত্র জমা করতে হবে। এই বিষয়ে নতুন পোর্টালে সমস্ত তথ্যাদি প্রদান করা হয়েছে। সাহারা-সেবি ফান্ড(Sahara-Sebi Fund)-এ প্রায় ২৪,০০০ কোটি টাকা জমে আছে। ২০১২ সালে এই ফান্ড তৈরি করা হয়েছিল। 

উত্তর ভারতেরই বিনিয়োগকারী বেশি
সাহারা ইন্ডিয়াতে বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের বিনিয়োগকারীর সংখ্যাই সবচেয়ে বেশি। ম্যাচিওরিটি পিরিয়ড পেরিয়ে যাওয়ার পরেও টাকা ফেরত না মেলায় সাহারা ইন্ডিয়ার বিরুদ্ধে ক্ষুব্ধ তাঁরা।

Advertisement

২০০৯ সাল থেকে এই বিবাদের শুরু হয়। সাহারার দুই কোম্পানি সাহারা হাউজিং কর্পোরেশন লিমিটেড আর সাহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট কর্পোরেশন নিজেদের আইপিও আনার প্রস্তাব পেশ করে। আইপিও আসতেই সাহারার আসল ছবি প্রকাশ পেতে শুরু করে। সেবি জানতে পারে, সাহারা নিয়মের তোয়াক্কা না করেই বাজার থেকে প্রায় ২৪,০০০ কোটি টাকা তুলেছিল। এর পর তদন্ত শুরু হলে সেবি আরও হাজারো অনিয়ম খুঁজে পায়। 

Advertisement