scorecardresearch
 

দিল্লি পুলিশ কমিশনারের নিয়োগ মামলায় কেন্দ্র, আস্থানার জবাব চাইল সুপ্রিম কোর্ট

দিল্লির পুলিশ কমিশনার হিসাবে রাকেশ আস্থানার নিয়োগের বিরুদ্ধে দায়ের করা একটি মামলায় সুপ্রিম কোর্ট নোটিশ জারি করেছে। শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকার ও আস্থানাকে দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে বলেছে।

দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা। দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা।
হাইলাইটস
  • দিল্লির পুলিশ কমিশনার হিসাবে রাকেশ আস্থানার নিয়োগের বিরুদ্ধে দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট নোটিশ জারি করেছে।
  • শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকার ও আস্থানাকে দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে বলেছে।
  • দিল্লি হাইকোর্ট আস্থানার নিয়োগকে চ্যালেঞ্জ করে যে আবেদন করা হয়েছিল, তা খারিজ করে দেয়।

দিল্লির পুলিশ কমিশনার হিসাবে রাকেশ আস্থানার নিয়োগের বিরুদ্ধে দায়ের করা একটি মামলায় সুপ্রিম কোর্ট নোটিশ জারি করেছে। শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকার ও আস্থানাকে দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে বলেছে। দিল্লি হাইকোর্টের আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে এনজিও সিপিআইএল। এই বিষয়টি দিল্লির পুলিশ কমিশনার হিসেবে রাকেশ আস্থানার নিয়োগের সঙ্গে সম্পর্কিত। দিল্লি হাইকোর্ট আস্থানার নিয়োগকে চ্যালেঞ্জ করে যে আবেদন করা হয়েছিল, তা খারিজ করে দেয়। তার পর দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়।

দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানার নিয়োগের বিষয়ে, দিল্লি হাইকোর্ট এনজিও সিপিআইএল-এর আবেদনের শুনানি করে দিল্লির পুলিশ কমিশনার পদে রাকেশ আস্থানার নিয়োগের সিদ্ধান্তকেই বহাল রেখেছে। এর আগে রাকেশ আস্থানা (রাকেশ আস্থানা নিয়োগ মামলা) নিয়োগের বিষয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছিল। সেই সময় এই ইস্যুতে দিল্লি হাইকোর্টে একটি পিটিশনও দায়ের করা হয়। তখন সুপ্রিম কোর্ট বলেছিল, আগে হাইকোর্টে শুনানি হোক, তারপর শুনানি করা হবে।

শেয়ারবাজারে ধস! ৭০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

দিল্লি হাইকোর্টে দায়ের করা আবেদনে বলা হয়েছিল যে, রাকেশ আস্থানাকে তাঁর অবসরের ঠিক আগেই দিল্লির পুলিশ কমিশনার হিসাবে নিযুক্ত করা হয়েছিল। এটিকে নিয়ম বিরুদ্ধ নিয়োগ হিসেবে আখ্যায়িত করে আস্থানার নিয়োগ বাতিলের আবেদন করা হয়। আবেদনে এই নিয়োগকে চ্যালেঞ্জ করে বলা হয়েছিল যে, রাকেশ আস্থানার নিয়োগের ক্ষেত্রে বাকি ছয় মাসেও ডেপুটেশনের নিয়ম মানা হয়নি। কিন্তু দিল্লি হাইকোর্ট জানায় রাকেশ আস্থানা তাঁর পদেই বহাল থাকবেন। নিয়োগের ন্যায্যতা দেখিয়ে দিল্লি হাইকোর্ট এই আবেদন খারিজ করে দেন। এর পর এখন সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি চলছে।

রাকেশ আস্থানা গুজরাট ক্যাডারের ১৯৮৪ ব্যাচের আইপিএস অফিসার। তিনি বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ)ডিরেক্টর জেনারেলের দায়িত্বও সামলেছেন। কিন্তু ৩১ জুলাই অবসর নেওয়ার ঠিক চার দিন আগে, ২৭ জুলাই তিনি দিল্লির পুলিশ কমিশনার হিসাবে নিযুক্ত হন। দেশের রাজধানীর পুলিশ প্রধান হিসেবে তার মেয়াদ হবে এক বছর। ১৮ নভেম্বর সুপ্রিম কোর্ট এই বিষয়ে প্রথম শুনানি করে। এরপর হাইকোর্টের সিদ্ধান্তের ভিত্তিতে প্রশান্ত ভূষণকে নতুন পিটিশন করার অনুমতি দেয় আদালত।