scorecardresearch
 

Hathras Stampede: হাথরসের ঘটনার পর 'ভোলে বাবা' পলাতক, মইনপুরী আশ্রম থেকে খালি হাতেই ফিরল পুলিশ

মঙ্গলবার উত্তরপ্রদেশের হাথরসে বাবা নারায়ণ হরি ওরফে সাকার বিশ্ব হরি 'ভোলে বাবা'-র সৎসঙ্গ চলাকালীন পদদলিত হয়ে কমপক্ষে ১১৬ জন প্রাণ হারিয়েছেন এবং শতাধিক আহত হয়েছেন। ভোলে বাবার পায়ে প্রার্থনা জানাতে ভক্তরা তার সওয়ারির পিছনে ছুটে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। সেবায়েতরা বাধা দিতে গেলে পদদলিত হয় এবং লোকেরা একে অপরের উপর পড়ে ভিড় থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

Advertisement
হাথরসের ঘটনার পর 'ভোলে বাবা' পলাতক হাথরসের ঘটনার পর 'ভোলে বাবা' পলাতক

মঙ্গলবার উত্তরপ্রদেশের হাথরসে বাবা নারায়ণ হরি ওরফে সাকার বিশ্ব হরি 'ভোলে বাবা'-র সৎসঙ্গ চলাকালীন পদদলিত হয়ে কমপক্ষে ১১৬ জন প্রাণ হারিয়েছেন এবং শতাধিক আহত হয়েছেন। ভোলে বাবার পায়ে প্রার্থনা জানাতে ভক্তরা তার সওয়ারির পিছনে ছুটে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। সেবায়েতরা  বাধা দিতে গেলে পদদলিত হয় এবং লোকেরা একে অপরের উপর পড়ে ভিড় থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

দুর্ঘটনার পরে, ভোলে বাবা তার রাম কুটির চ্যারিটেবল ট্রাস্ট আশ্রমে পৌঁছেছিলেন যা মইনপুরীর বিচওয়ানে অবস্থিত। সন্ধ্যা নাগাদ ইউপি পুলিশ 'ভোলে বাবার' সন্ধানে মইনপুরী আশ্রমে পৌঁছে রাম কুটির চ্যারিটেবল ট্রাস্টে তল্লাশি চালায়। কিন্তু ভোলে বাবাকে আশ্রমে পাওয়া যায়নি। মইনপুরির ডিএসপি সুনীল কুমার সিং বলেন, 'আমরা বাবাকে চত্বরে খুঁজে পাইনি। সে এখানে নেই।' মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আজ হাথরসে এসে দুর্ঘটনাস্থল পরিদর্শন করবেন।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এক বিবৃতিতে বলেছেন যে হাথরস জেলায় দুর্ভাগ্যজনক দুর্ঘটনায় প্রাণহানি অত্যন্ত দুঃখজনক এবং হৃদয়বিদারক। শোকসন্তপ্ত পরিবারের সঙ্গে আমার সমবেদনা। যুদ্ধ পরিস্থিতিতে  ত্রাণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনা এবং আহতদের যথাযথ চিকিৎসার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। এডিজি আগ্রা এবং আলিগড় কমিশনারের নেতৃত্বে একটি দল গঠন করা হয়েছে এবং দুর্ঘটনার কারণ অনুসন্ধানের নির্দেশও দেওয়া হয়েছে। ভগবান শ্রী রামের পায়ের কাছে বিদেহী আত্মার শান্তি এবং আহতদের দ্রুত আরোগ্যের প্রার্থনা।

আরও পড়ুন

সিএম যোগী বলেন, এটা দুর্ঘটনা নাকি ষড়যন্ত্র, সরকার গোটা ঘটনার গভীরে গিয়ে খুঁজে বের করবে। এই দুর্ঘটনার জন্য দায়ি যারাই হোক না কেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইউপি সরকার হাথরস দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ২ লাখ এবং আহতদের প্রত্যেককে ৫০ হাজার আর্থিক সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাথরস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন এমন প্রতিটি মৃতদের পরিবারের জন্য PMNRF থেকে ২ লাখ টাকা এবং আহতদের জন্য ৫০ হাজার টাকা ঘোষণা করেছেন।

Advertisement

ভোলে বাবার আসল নাম সুরজপাল এবং তিনি কাসগঞ্জ জেলার বাহাদুর নগরের বাসিন্দা। সুরজপাল ১৯৯০-এর দশকের শেষের দিকে পুলিশের চাকরি ছেড়ে আধ্যাত্মিকতার দিকে ঝুঁকে পড়েন। তিনি 'সৎসঙ্গ' (ধর্মীয় উপদেশ) সংগঠিত করতে শুরু করেন। সুরজপাল ওরফে ভোলে বাবার কোনো সন্তান নেই এবং তিনি তার স্ত্রীকেও 'সৎসঙ্গে' নিয়ে যান। তিনি তফসিলি জাতি (এসসি) সম্প্রদায় থেকে এসেছেন। বাহাদুর নগরে আশ্রম প্রতিষ্ঠার পর দরিদ্র ও বঞ্চিত শ্রেণীর মধ্যে ভোলে বাবার খ্যাতি দ্রুত বৃদ্ধি পায় এবং লক্ষাধিক মানুষ তাঁর অনুগামী  হয়।

বাবা প্রচার করেন এবং নিরাপত্তার জন্য তার নিজস্ব স্বেচ্ছাসেবক রয়েছে যারা তার সৎসঙ্গের ব্যবস্থার যত্ন নেয়। এমনকি হাথরসে আয়োজিত ভোলে বাবার সৎসঙ্গেও তার স্বেচ্ছাসেবকরা ভিড় সামলানোর দায়িত্ব দেখছিলেন। সিকান্দারউ সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট রভেন্দ্র কুমারের মতে, অনুষ্ঠান শেষ হওয়ার সঙ্গে সঙ্গে  ভক্তরা ভোলে বাবার এক ঝলক দেখার চেষ্টা করলে ঘটনাটি ঘটে। তারা বাবার পায়ের চারপাশ থেকে কিছু মাটিও সংগ্রহ করতে চেয়েছিল। স্বেচ্ছাসেবকরা লোকদের থামানোর চেষ্টা করেছিল, যার ফলে পদদলিত হয় এবং ১১৬ জন প্রাণ হারায়।

Advertisement