scorecardresearch
 

Sahara Refund Portal: 'সাহারা'য় লগ্নিতে টাকা ডুবেছে? ফেরত পেতে পোর্টাল লঞ্চ কেন্দ্রের

অটল উর্জা ভবনে সাহারা রিফান্ড পোর্টাল লঞ্চ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সাহারায় প্রতারিত হওয়া আমানতকারীরা কীভাবে টাকা ফেরত পেতে পারেন, তার উপায় থাকবে পোর্টালে।

Advertisement
সাহারা রিফান্ড পোর্টাল সাহারা রিফান্ড পোর্টাল
হাইলাইটস
  • উপকৃত হবেন কয়েক লক্ষ আমানতকারী
  • কেন্দ্রের হস্তক্ষেপের দাবি
  • ২০১২-র অগাস্টে আমানতকারীদের টাকা ফেরতের নির্দেশ

সাহারা চিটফান্ডে ডুবে যাওয়া টাকা অবশেষে ফেরত পাচ্ছেন আমানতকারীরা? আশা জোগাচ্ছে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ। মঙ্গলবার থেকে খুলে যাচ্ছে সাহারা রিফান্ড পোর্টাল (Sahara Refund Portal)। সকাল ১১টায় পোর্টালটি লঞ্চ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এই পোর্টালের মাধ্যমেই আমানতকারীরা টাকা ফেরত পাবেন। পশ্চিমবঙ্গেও বহু আমানতকারী সাহারা ইন্ডিয়া-য় (Sahara India) লগ্নি করেছিলেন।

মঙ্গলবার অটল উর্জা ভবনে সাহারা রিফান্ড পোর্টাল লঞ্চ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সাহারায় প্রতারিত হওয়া আমানতকারীরা কীভাবে টাকা ফেরত পেতে পারেন, তার উপায় থাকবে পোর্টালে।

উপকৃত হবেন কয়েক লক্ষ আমানতকারী

আরও পড়ুন

দেশজুড়ে লক্ষ লক্ষ আমানতকারীর কয়েক হাজার কোটি টাকা ডুবেছে সাহারায়। দীর্ঘদিন ধরে নানা মামলা চলছে। আমানতকারীরা টাকা ফেরতের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সাহারা ইন্ডিয়া (Sahara India)-য় লগ্নি করা টাকার মেয়াদ শেষের পরেও তাঁরা টাকা ফেরত পাননি।  দেখা গিয়েছে, সাহারা-তে সবচেয়ে বেশি লগ্নি করেছেন বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের বাসিন্দারা। কিছু মানুষ তো জীবনের পুরো রোজগারই সাহারা ইন্ডিয়া-য় লগ্নি করে নিঃস্ব।

অমিত শাহ ও সুব্রত রায়
অমিত শাহ ও সুব্রত রায়

 

কেন্দ্রের হস্তক্ষেপের দাবি

সাহারা ইন্ডিয়া-র বিষয়ে আমানতকারীরা কেন্দ্রের হস্তক্ষেপের দাবি করেছিলেন। বাজার নিয়ন্ত্রক সেবির কাছে সহারার জমা দেওয়া প্রায় ২৪,০০০ কোটি টাকার মধ্যে থেকে ওই সব আমানতকারীকে ৫০০০ কোটি ফিরিয়ে দেওয়ার জন্য বুধবার কেন্দ্রকে অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্ট। টাকা ফেরাতে ৯ মাসের বেশি সময় না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের দাবি, গোষ্ঠীর ৪টি সমবায় সমিতির ১০ কোটি লগ্নিকারীকে ৯ মাসের মধ্যে ফেরানো হবে টাকা।

২০১২-র অগাস্টে আমানতকারীদের টাকা ফেরতের নির্দেশ

Advertisement

সহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট কর্পোরেশন এবং সহারা হাউসিং ইন্ডিয়া কর্পোরেশনের বিরুদ্ধে বেআইনি ভাবে বাজার থেকে টাকা তোলার অভিযোগ ওঠে। ২০১২-র অগাস্টে আমানতকারীদের সেই টাকা ফেরতের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। গঠিত হয় সহারা-সেবি এসক্রো অ্যাকাউন্ট। সেখান থেকে লগ্নিকারীদের টাকা ফেরাতে চেয়েছিল কেন্দ্র। 

Advertisement