scorecardresearch
 

শ্রীকৃষ্ণ জন্মভূমি মামলা : শাহি ইদগাহ মসজিদে সমীক্ষার অনুমোদন হাইকোর্টের

এলাহাবাদ হাইকোর্ট উত্তরপ্রদেশের মথুরার শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির সংলগ্ন শাহী ইদগাহয় প্রাথমিক সমীক্ষার অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার আদালতের তত্ত্বাবধানে অ্যাডভোকেট কমিশনারদের তিন সদস্যের দল গঠন হবে বলে জানায় কোর্ট।

Advertisement
shri krishna janmabhumi case shri krishna janmabhumi case
হাইলাইটস
  • মথুরার শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির সংলগ্ন শাহী ইদগাহয় প্রাথমিক সমীক্ষার অনুমতি দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট
  • আদালতের তত্ত্বাবধানে অ্যাডভোকেট কমিশনারদের তিন সদস্যের দল গঠন হবে

এলাহাবাদ হাইকোর্ট উত্তরপ্রদেশের মথুরার শ্রীকৃষ্ণ জন্মভূমি মন্দির সংলগ্ন শাহী ইদগাহয় প্রাথমিক সমীক্ষার অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার আদালতের তত্ত্বাবধানে অ্যাডভোকেট কমিশনারদের তিন সদস্যের দল গঠন হবে বলে জানায় কোর্ট।

হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন বলেন, "আমাদের আবেদন, যেখানে আমরা একজন অ্যাডভোকেট কমিশনারের দ্বারা শাহী ইদগাহ মসজিদের সমীক্ষার দাবি জানিয়েছিলাম, সেটি এলাহাবাদ হাইকোর্ট দ্বারা অনুমোদিত হয়েছে। বাকি ১৮ ডিসেম্বরে সিদ্ধান্ত নেওয়া হবে।" 

তিনি আরও বলেন, আদালত শাহী ইদগাহ মসজিদের তর্ক-বির্তক চলছিল তা খারিজ করে দিয়েছেন।

আরও পড়ুন

এ-ও বলেন, "দাবি ছিল যে শাহী ইদগাহ মসজিদে মন্দিরের অনেক চিহ্নের প্রমাণ মিলেছে। প্রকৃত অবস্থান নিশ্চিত করার জন্য একজন অ্যাডভোকেট কমিশনার প্রয়োজন। এটি আদালতের একটি যুগান্তকারী রায়।" 

দাবি করা হয়, এই মসজিদটি মুঘল সম্রাট ঔরঙ্গজেব ভগবান কৃষ্ণের জন্মস্থানের ১৩.৩৭ একর জমিতে মন্দির ভেঙে মসজিদ তৈরি করেছিলেন। এই মূল মামলাটি হাইকোর্টে বিচারাধীন।

হাইকোর্টে প্রায় ১৭টি মামলা বিচারাধীন রয়েছে। প্রধান আবেদনের সঙ্গে একটি ঘোষণার দাবি করা হয়েছে যে বিতর্কিত জমি -- যেখানে শাহী ঈদগাহ মসজিদ অবস্থিত -- সেখানে ছিলেন দেবতা শ্রীকৃষ্ণ বিরাজমান। উপরন্তু, তারা মসজিদ সরানোর জন্যও নির্দেশ চায়।

Advertisement