scorecardresearch
 

Sonia Gandhi: আর লোকসভা নয়, বুধবার রাজ্যসভা ভোটের মনোনয়ন জমা দিতে পারেন সনিয়া

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং রাজস্থান থেকে রাজ্যসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে এবার তিনি আর রাজ্যসভায় যেতে চান না।

Advertisement
সনিয়া গান্ধী সনিয়া গান্ধী

প্রথমবার রাজ্যসভায় যাবেন প্রাক্তন কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী। রাজস্থান থেকে তাঁর রাজ্যসভায় যাওয়া প্রায় নিশ্চিত। ১৪ ফেব্রুয়ারি, বুধবার মনোনয়ন জমা দিতে পারেন। তাঁর সঙ্গে থাকার কথা রাহুল গান্ধী ও কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে। দেশের ১৫টি রাজ্যে ৫৬টি রাজ্যসভার আসনে নির্বাচন। গত ২৯ জানুয়ারি এই সংক্রান্ত জারি হয়েছে ভোটের নির্দেশিকা। ৫৬টি আসনে নির্বাচন হবে ২৭ ফেব্রুয়ারি। এর মধ্যে রাজস্থানের তিনটি আসনে সদস্য নির্বাচন হওয়ার কথা। 
রাজ্যসভা নির্বাচনের জন্য মনোনয়ন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। 

উল্লেখ্য, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং রাজস্থান থেকে রাজ্যসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে এবার তিনি আর রাজ্যসভায় যেতে চান না। সে কারণে মনমোহন সিংয়ের মেয়াদ শেষ হওয়ার পরে এই আসনটি শূন্য। কংগ্রেসের তরফে এই নিরাপদ আসনে সনিয়া গান্ধীর নাম প্রস্তাব করা হয়েছে। 

যে ৫৬টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে তার মধ্যে অন্তত ১০টি আসন কংগ্রেসের জন্য নিরাপদ। অর্থাৎ এই আসনগুলিতে কংগ্রেস প্রার্থীরা নির্বাচিত হবেন, তা কার্যত নিশ্চিত। এর মধ্যে রাজস্থানের একটি আসনও রয়েছে। এই আসন থেকে প্রথমবার রাজ্যসভায় যাবেন সনিয়া গান্ধী। সনিয়া বর্তমানে রায়বরেলি লোকসভা কেন্দ্রের সাংসদ।

আরও পড়ুন

কোন রাজ্যে কংগ্রেসের কত রাজ্যসভার আসন-

বিহার-১ 
মহারাষ্ট্র-১ 
মধ্যপ্রদেশ-১ 
রাজস্থান-১ 
হিমাচল প্রদেশ-১ 
তেলেঙ্গানা-২ 
কর্নাটক-৩ 
রাজস্থান-৩ 

রাজ্যস্থানে তিনটি আসন শূন্য়। কারণ কংগ্রেসের মনমোহন সিং এবং বিজেপির ভূপেন্দ্র সিংয়ের রাজ্যসভার মেয়াদ ৩ এপ্রিল পূর্ণ হতে চলেছে। বিধানসভা নির্বাচনে জিতে রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিয়েছিলেন বিজেপি নেতা কিরোরি লাল মীনা। ডিসেম্বরে এই আসনটি ফাঁকা হয়। মরুরাজ্যে কংগ্রেস একটি আসনে এবং বিজেপির দুটি জয় নিশ্চিত।

Advertisement

Advertisement