scorecardresearch
 

"স্কুল বন্ধের প্রভাব মারাত্মক, স্কুল খুলতে হবে", কেন্দ্রকে রিপোর্ট পার্লামেন্টারি কমিটির

স্কুল বন্ধ থাকা শিশুমনে ভয়ঙ্কর নেতিবাচক প্রভাব ফেলছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করল সংসদীয় প্যানেল। স্কুলে গিয়ে ক্লাস করা বন্ধ থাকার যে সমস্যা, তার সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। তা এড়িয়ে যাওয়ার নয় বলে তারা মত প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। বিস্তারিত রিপোর্ট জমা দেওয়াস হল শিক্ষা দফতরে।

Advertisement
স্কুল খুলতে জোর স্কুল খুলতে জোর
হাইলাইটস
  • স্কুল বন্ধের নেতিবাচক প্রভাব এড়াতে হবে
  • শিশুমনে ভয়ঙ্কর প্রভাব পড়ছে
  • অনলাইন কোনও বিকল্প নয়

স্কুল বন্ধ রাখা ভয়ঙ্কর হচ্ছে

স্কুল বন্ধ রাখা নিয়ে উদ্বেগ প্রকাশ করল সংসদীয় প্যানেল। স্কুলে গিয়ে ক্লাস করা বন্ধ থাকার যে সমস্যা, তার সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। তা এড়িয়ে যাওয়ার নয় বলে তারা মত প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। বাচ্চাদের মধ্যে একটা ব্যপক প্রভাব পড়ছে। যা ভয়ঙ্কর হতে পারে।

স্কুল খোলার কোনও বিকল্প নেই

সংসদীয় প্যানেলের বক্তব্য অনুযায়ী, স্কুল বন্ধ। কার্যত স্কুলে না গিয়ে অনলাইনে ক্লাস করা মধ্যে যে পার্থক্য, কোভিড প্যানডেমিক পরিস্থিতিতে এটা এড়িয়ে যাওয়া যাবে না। এটি অত্যন্ত গুরুতর একটি বিষয়। প্যানেলের তরপে পরামর্শ দেওয়া হয়েছে স্কুল গুলি পুনরায় খোলা হলে তা ছাত্রদের জন্য ভালো হবে

শিশুদের মানসির স্থিতি নড়ে গিয়েছে

কমিটির তরফ থেকে জানানো হয়েছে স্কুল খোলা শুধুমাত্র সামাজিক দিক দিয়েই গুরুত্বপূর্ণ তা নয়। এটি গোটা পরিবারের স্থিতিকে গত এক-দেড় বছরের নড়িয়ে দিয়েছে। শিশুদের বাড়ির কাজে অনেক বেশি যুক্ত করেছে। বাড়ির সঙ্গে তাঁদের যোগাযোগ আরও অনেক বেশি ঘন হয়েছে। বছর দেড়েক ধরে ভারতে স্কুল সম্পূর্ণভাবে বন্ধ।

নেতিবাচক প্রভাব পড়ছে বাড়ির অন্দরে

ছোট শিশুদের এবং বর্ধিষ্ণু বাচ্চাদের ক্ষেত্রে লম্বা সময় স্কুল বন্ধ। মানসিক ও পারিবারিক বিভিন্ন ভাবে পরিস্থিতি বদলে দিচ্ছে। বিশেষ করে মানসিক চাপের বিষয়টিকে অস্বীকার করা যায় না। স্কুল না খোলার যে সমস্যা সেটা এতো গুরুতর, যে তা এড়িয়ে যাওয়া সম্ভব নয়। চার দেওয়ালের মধ্যে শিশুদের দমবন্ধকর পরিস্থিতি তৈরি হচ্ছে। তা থেকে অনেক শিশুই বিভিন্ন গেজেটে এবং অন্যান্য নেতিবাচক দিকে জড়িত হয়ে পড়ছে। শুধু স্কুল বন্ধ তাই নয়, বন্ধু-বান্ধবের সঙ্গে খেলাধুলো কিংবা পার্কে গিয়ে হুল্লোড় বন্ধ রয়েছে। ফলে শিশুমন আবদ্ধ হয়ে পড়ছে টিভি-গেজেট এবং বাড়ির সদস্যদের মধ্যে। সারাক্ষণ একসঙ্গে থাকার ফলে পারিবারিক সম্পর্কের অবনতি ঘটছে।

Advertisement

স্কুল খুলতেই হবে

এই পরিস্থিতির কথা মাথায় রেখে একমাত্র উপায় স্কুল খুলে দেওয়া সমস্ত রকম সুরক্ষা বজায় রেখেই স্কুল খুলতে হবে বলে জানিয়ে দিয়েছেন তিনি।

রিপোর্টে বিস্তারিত যুক্তি পেশ

চলতি সপ্তাহে শিক্ষা নারী শিশু এবং ক্রীড়া বিষয়ক পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি একটি রিপোর্ট জমা দিয়েছে। যার নেতৃত্বে ছিলেন বিনয় পি সহস্রবুদ্ধে। রিপোর্টের শিরোনাম ছিল “Plans to bridge the learning gap caused due to school lockdown as well as a review of online and offline instructions and exams and plans for reopening of schools.”  প্ল্যানস টু ব্রিজ দ্য লার্নিং গ্যাপ কসড ডিউ টু স্কুল লকডাউন অ্যাস ওয়েল অ্যাস রিভিউ অফ অনলাইন অ্যান্ড অফলাইন ইনস্ট্রাকশনস অ্যান্ড এক্সাম এন্ড প্ল্যানস ফর রি ওপেনিং অফ স্কুলস।

সামাজিক সুস্থিতি বজায় রাখতে স্কুল খোলার কোনও বিকল্প নেই

তাঁরা বারবারই একটা বিষয়কে জোর দিয়েছেন। স্কুল খোলা বিষয়টি যেন এড়িয়ে না যাওয়া হয়, এটা এই সময়ের জন্য অত্যন্ত জরুরি দাবি। আরও কিছুদিন স্কুল বন্ধ থাকলে গোটা দেশের ছাত্র সমাজের সামাজিক সুস্থিতি মরে যাবে।

 

Advertisement