scorecardresearch
 

Netaji Subhas Chandra Bose Jayanti 2023: 'RSS-র মতাদর্শের সমালোচক ছিলেন নেতাজি', বললেন সুভাষ-কন্যা অনিতা

মোহন ভাগবত (Mohan Bhagwat) ২৩ জানুয়ারি কলকাতায় একটি মেগা সমাবেশ করতে চলেছেন। ওইদিন তিনি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে (Netaji Subhash Chandra Bose) জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাবেন।

Advertisement
'নেতাজি RSS-র মতাদর্শের সমালোচক ছিলেন', বললেন সুভাষ কন্যা অনিতা 'নেতাজি RSS-র মতাদর্শের সমালোচক ছিলেন', বললেন সুভাষ কন্যা অনিতা
হাইলাইটস
  • ২৩ জানুয়ারি কলকাতায় একটি মেগা সমাবেশ করবে আরএসএস
  • মোহন ভাগবত শ্রদ্ধা জানাবেন নেতাজিকে

২৩ জানুয়ারি কলকাতার শহিদ মিনারে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী (126th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose) উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। এদিকে নেতাজির কন্যা অনিতা বোস পাফ (Anita Bose Pfaff) এই পুরো অনুষ্ঠানের বিরোধিতা করে বড় ধরনের বিবৃতি দিয়েছেন। অনিতা বসু পাফ বলেছেন, আরএসএস-র আদর্শের (Ideology of RSS) সমালোচক ছিলেন নেতাজি। তিনি বলেন, 'আমার বাবা একজন হিন্দু ছিলেন। কিন্তু সকল ধর্মকে সম্মান করতেন এবং সবার সঙ্গে থাকতে পারতেন। মনে করবেন না যে আরএসএস এতে বিশ্বাস করে। আরএসএস যদি নেতাজির আদর্শ গ্রহণ করা শুরু করে তাহলে ভারতের জন্য তা ভাল হবে। নেতাজি ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করতেন এবং আমি বিশ্বাস করতে পারি না যে আরএসএস সেই আদর্শে বিশ্বাস করে।'

নেতা কন্য়া আরও বলেছেন যে আরএসএস যদি হিন্দু জাতীয়তাবাদী ধারণা প্রচার করতে চায়, তবে তা নেতাজির আদর্শের সঙ্গে মিলবে না এবং এর জন্য নেতাজিকে ব্যবহার করা হলে আমি তার প্রশংসা করব না।

আরও পড়ুন: Netaji Subhas Chandra Bose Jayanti 2023: নেতাজির জন্মদিনে কলকাতায় আসছেন সুভাষ-কন্যা অনিতা

২৩ জানুয়ারি কলকাতায় মেগা সমাবেশ

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat) ২৩ জানুয়ারি কলকাতায় একটি মেগা সমাবেশ করতে চলেছেন। ওইদিন তিনি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে (Netaji Subhash Chandra Bose) জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাবেন। মোহন ভাগবত বিভিন্ন বিশিষ্টজনের সঙ্গেও দেখা করবেন। নেতাজির জন্মদিন নেতাজি লাহ প্রণাম হিসাবে পালন করবে আরএসএস। প্রাক্তন আরএসএস ফিল্ড ডিরেক্টর অজয় নন্দী বলেছেন যে আরএসএস সবসময় দেশের মহান নেতাদের জন্মদিন পালন করে। আরএসএস-এর প্রতিষ্ঠার সময় থেকেই এটা হয়ে আসছে।

Advertisement

তিনি আরও বলেন যে কলকাতা সেই জায়গা যেখানে কেশব বলিরাম হেডগেওয়ারের সঙ্গে দেখা করেছিলেন নেতাজি। দুজনেরই গভীর সম্পর্ক ছিল। দুজনেই স্বাধীনতার জন্য যুদ্ধ করেছেন। একজন আরএসএস গঠন করেন এবং অন্যজন আইএনএ গঠন করেন। অজয়বাবু জানান যে ১৯৪০ সালে সুভাষ চন্দ্র বসু ট্রেনে নাগপুর যাচ্ছিলেন, সেখানেও তিনি ডঃ হেডগেওয়ারের সঙ্গে দেখা করেছিলেন।

আরএসএস এবং এর মতাদর্শের সমালোচনার প্রশ্নে অজয় নন্দী জানান যে নেতাজি সুভাষ চন্দ্র বসু আরএসএস বা এর আদর্শের সমালোচনা করেছিলেন, এমন কোনও প্রমাণ নেই। যে কেউ কিছু বলতে বা লিখতে পারেন। কিন্তু নেতাজি আরএসএস-কে পছন্দ করেনননি, এমন কোনও প্রমাণ নেই।

Advertisement