scorecardresearch
 

জ্বলছে উত্তরাখণ্ডের জঙ্গল, 'বনকর্মীদের ভোটের ডিউটিতে কেন?' ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট

উত্তরাখণ্ডের বনাঞ্চল এখনও জ্বলছে। এই মামলার শুনানি করার সময়, সুপ্রিম কোর্ট বলেছে যে, উত্তরাখণ্ড সরকারকে বনের আগুন নেভাতে গুরুত্ব ও তৎপরতা দেখাতে হবে। এ বিষয়ে রাজ্য সরকারের মনোভাব তাৎক্ষণিক পদক্ষেপ দেখায়নি। বন বিভাগের কর্মীদের নির্বাচন ও চারধাম যাত্রা থেকে আলাদা করতে হবে।

Advertisement
দাবানলে জ্বলছে উত্তরাখণ্ডের জঙ্গল। ফাইল ছবি দাবানলে জ্বলছে উত্তরাখণ্ডের জঙ্গল। ফাইল ছবি
হাইলাইটস
  • উত্তরাখণ্ডের বনাঞ্চল এখনও জ্বলছে।
  • এই মামলার শুনানি করার সময়, সুপ্রিম কোর্ট বলেছে যে, উত্তরাখণ্ড সরকারকে বনের আগুন নেভাতে গুরুত্ব ও তৎপরতা দেখাতে হবে।

উত্তরাখণ্ডের বনাঞ্চল এখনও জ্বলছে। এই মামলার শুনানি করার সময়, সুপ্রিম কোর্ট বলেছে যে, উত্তরাখণ্ড সরকারকে বনের আগুন নেভাতে গুরুত্ব ও তৎপরতা দেখাতে হবে। এ বিষয়ে রাজ্য সরকারের মনোভাব তাৎক্ষণিক পদক্ষেপ দেখায়নি। বন বিভাগের কর্মীদের নির্বাচন ও চারধাম যাত্রা থেকে আলাদা করতে হবে। আমরা নির্বাচন কমিশনকেও নির্দেশ দিচ্ছি যে, রাজ্যগুলিতে বন বিভাগের কর্মচারী এবং যানবাহন নির্বাচনের দায়িত্বে মোতায়েন করা হবে না।

সুপ্রিম কোর্ট বলেছে যে, জাতীয় এবং রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল দ্রুত এবং ন্যায়বিচারের সঙ্গে ব্যবহার করা উচিত। আগুন নেভাতে উপযুক্ত জনবল দিতে হবে। এতে কোনও ধরনের বাধা-বিপত্তি থাকা উচিত নয়। বন বিভাগে শূন্য পদে দ্রুত নিয়োগ করা হোক। পরবর্তী শুনানিতে উত্তরাখণ্ডের মুখ্য সচিবকে আদালতে হাজির হতে বলেছে সুপ্রিম কোর্ট। ১৭ মে অনুষ্ঠিতব্য পরবর্তী শুনানিতে, মুখ্য সচিবকে আদালতে হাজির হতে হবে এবং উত্তরাখণ্ডের দমকল বিভাগে শূন্যস্থান পূরণ না করার কারণ এবং সেখানে আগুন নেভানোর প্রচেষ্টা সম্পর্কে তথ্য দিতে হবে।

সুপ্রিম কোর্ট জিজ্ঞাসা করল- শূন্য পদে নিয়োগ কবে হবে? 
সুপ্রিম কোর্ট বলেছে যে ভারত সরকার ৯.২৩ কোটি টাকা মঞ্জুর করেছে, যা বন-বহির্ভূত কার্যকলাপে ব্যবহৃত হয়েছিল। কেন্দ্রীয় সরকারের বাকি প্রায় ৬ কোটি টাকা রাজ্য সরকারকে দিতে হবে। আদালত বলেন, রাজ্য সরকার বলুক বন দফতরে কত পদ শূন্য? কবে তাদের নিয়োগ দেওয়া হবে? আদালত বলেছে যে আমরা দেখেছি যে জাতীয় এবং রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল থাকা সত্ত্বেও, তহবিল পাওয়া যায় নি, কর্মী এবং যানবাহন পাওয়া যায় নি এবং আগুন বাড়তে থাকে। রাজ্য সরকার শূন্য পদে নিয়োগের ক্ষেত্রে কিছুটা ছাড় চেয়েছিল।

আরও পড়ুন

নভেম্বর থেকে উত্তরাখণ্ডে ৬ মাসে ১,১৪৫ হেক্টর বন ধ্বংস হয়েছে। এবার বিষয়টি আরও গুরুতর কারণ গত বছর শুরু হওয়া আগুন নেভানো যাচ্ছে না। পরিসংখ্যান অনুযায়ী, গত ছয় মাসে দাবানলের কারণে এক হাজার ১৪৫ হেক্টর বন ধ্বংস হয়েছে। আগুন এখন শহরেও প্রভাব ফেলছে। ধোঁয়ার কারণে দৃশ্যমানতা কমে গেছে। এদিকে অনেক চেষ্টা চলছে। এমনকি বিমান বাহিনীর হেলিকপ্টারও বিভিন্ন কৌশল ব্যবহার করে আগুন নেভাতে নিয়োজিত রয়েছে।

Advertisement

 

Advertisement