scorecardresearch
 

Supreme Court On WhatsApp : WhatsApp ইউজারদের সতর্কবার্তা সুপ্রিম কোর্টের, আপনার নম্বর ব্যবহার করতে পারবেন অন্যজনও!

হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইউজারদের জন্য বড়সড় সতর্কতা জারি করল খোদ সুপ্রিম কোর্ট। আপনার নম্বর ব্যবহার করতে পারবেন অন্যজনও। সেক্ষেত্রে WhatsApp-এর গোপনীয়তা লঙঘিত হতে পারে। গ্রাহকরা বিপদে পড়তে পারেন। তাহলে কী করণীয় গ্রাহকদের ?

Advertisement
 supreme court supreme court
হাইলাইটস
  • হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইউজারদের জন্য বড়সড় সতর্কতা জারি করল খোদ সুপ্রিম কোর্ট
  • আপনার নম্বর ব্যবহার করতে পারবেন অন্যজনও

হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইউজারদের জন্য বড়সড় সতর্কতা জারি করল খোদ সুপ্রিম কোর্ট।  বিশেষ করে সেই সব ফোন নম্বর ইউজারদের জন্য যাঁরা তাঁদের ফোন নম্বর পরিবর্তনের পরিকল্পনা করছেন। সাম্প্রতিক রায়ে, সুপ্রিম কোর্ট বলেছে, মোবাইল পরিষেবা প্রদানকারীরা যেমন Airtel, Reliance Jio, এবং Vodafone Idea সিদ্ধান্ত নিয়েছে, যে ফোন নম্বরগুলি নিষ্ক্রিয় হয়ে গিয়েছে, একটি নির্দিষ্ট সময়ের পর সেই নম্বরগুলি ফের চালু করা যাবে।  অন্য গ্রাহক সেই নম্বর ব্যবহার করতে পারবেন। 

যে সব গ্রাহকদের ফোন নম্বর ৯০ দিন বন্ধ, সেই সব নম্বর অন্য কোনও গ্রাহককে দিতে পারে কোম্পানি। এই সংক্রান্ত মামলাতে আইনজীবী রাজেশ্বরী সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং এসভিএন ভাট্টির বেঞ্চে একটি আবেদন করেছিলেন। যা সুপ্রিম কোর্ট খারিজ করে দেয়। এছাড়া তথ্যের গোপনীয়তা নিয়েও মন্তব্য করেছে সুপ্রিম কোর্টের এই বেঞ্চ। 

৯০ দিন পর নিষ্ক্রিয় নম্বরের কী হবে ?

আরও পড়ুন

TRAI-এর নিয়ম অনুসারে, কোনও নম্বর যদি বন্ধ থাকে তাহলে  টেলিকম সংস্থাগুলো ৯০ দিন পর সেই নম্বরটি নিষ্ক্রিয় করে দিতে পারে। অন্য ব্যবহারকারীকে সেই  নম্বর ব্যবহারের অনুমতিও দিতে পারে। যার বিরুদ্ধে আইনজীবী রাজেশ্বরী সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। অ্যাডভোকেট সঞ্জয় কাপুর সুপ্রিম কোর্টে TRAI-এর পক্ষে উত্তর দিয়েছেন। আর সুপ্রিম কোর্ট তাতে সম্পূর্ণ সন্তুষ্ট বলে মনে করছেন আইনজীবীরা। 


সুপ্রিম কোর্ট  রায়ে একথা জানিয়েছে

সুপ্রিম কোর্ট পিটিশন খারিজ করে জানিয়েছে, 'আমরা বর্তমান রিট পিটিশনের সঙ্গে এগিয়ে যেতে আগ্রহী নই। কারণ TRAI দ্বারা দাখিল করা পাল্টা হলফনামা থেকে এটি স্পষ্ট যে, মোবাইল টেলিফোন নম্বর, একবার ব্যবহার না করার কারণে নিষ্ক্রিয় হয়ে গেছে বা যুক্ত হয়েছে বা অনুরোধে মুছে ফেলা হয়েছে। কোনও একজন গ্রাহকের মোবাইল নম্বর নিষ্ক্রিয় করার পর অন্তত ৯০ দিন সময়ের জন্য কোনও নতুন গ্রাহককে সেই নম্বর বরাদ্দ করা যায় না। গোপনীয়তা বজায় রাখার জন্য পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া প্রাক্তন গ্রাহকের উপর নির্ভর করে।' 

Advertisement

গোপনীয় তথ্য লঙ্ঘন সম্পর্কে আবেদনকারীর উদ্বেগের বিষয়ে, বেঞ্চ বলেছে, “গ্রাহক আগের ফোন নম্বরের সাথে লিঙ্ক করা WhatsApp অ্যাকাউন্ট মুছে ফেলে এবং স্থানীয় ডিভাইস মেমরি/ক্লাউড/ড্রাইভে সংরক্ষিত WhatsApp ডেটা মুছে দিয়ে WhatsApp ডেটার অপব্যবহার রোধ করতে পারে৷

টেলিকম নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হয়েছে, গোপনীয়তা বজায় রাখার জন্য পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া আগের গ্রাহকদের উপর নির্ভর করে। গ্রাহকরা হোয়াটসঅ্যাপ ডেটার অপব্যবহার রোধ করতে পারেন পূর্ববর্তী ফোন নম্বরের সঙ্গে লিঙ্ক করা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের ডেটা মুছে ফেলে। 

Advertisement