scorecardresearch
 

Delhi Coaching Centre : 'কোচিং সেন্টারগুলো যেন ডেথ চেম্বার', রাজেন্দ নগরের ঘটনায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

আদালত দিল্লির কোচিং সেন্টারগুলোকে ডেথ চেম্বার বর্ণনা করে সতর্কবার্তা দিয়েছে। কোচিং সেন্টার ফেডারেশনকে এক লাখ টাকা জরিমানাও করেছে দেশের সুপ্রিম কোর্ট।

Advertisement
Delhi Coaching Centre Delhi Coaching Centre
হাইলাইটস
  • দিল্লির কোচিং সেন্টারগুলোকে ডেথ চেম্বার
  • দিল্লির রাজেন্দ্রনগরের ঘটনায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

দিল্লির কোচিং সেন্টারগুলোকে ডেথ চেম্বার বলে বর্ণনা করল সুপ্রিম কোর্ট। কোচিং সেন্টারে ঘন ঘন বিপদ হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট নিরাপত্তার জন্য নির্দেশিকা তৈরির আদেশ দিয়েছে। আদালত দিল্লির কোচিং সেন্টারগুলোকে ডেথ চেম্বার বর্ণনা করে সতর্কবার্তা জারি করেছে। একইসঙ্গে কোচিং সেন্টার ফেডারেশনকে এক লাখ টাকা জরিমানাও করেছে কোর্ট। 

দিল্লির রাজেন্দ্র নগরের কোচিং সেন্টারে UPSC ছাত্রদের মৃত্যুর পরে, সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলা করেছে। শুনানিতে দিল্লির কোচিং সেন্টারগুলির নিরাপত্তার নিয়ে ভারত সরকার এবং দিল্লি সরকারকে নোটিশ জারি করেছে। শুনানির সময় সুপ্রিম কোর্ট জানায়, কোচিং সেন্টারগুলো ছাত্র-ছাত্রীদের জীবন নিয়ে খেলা করছে। কোচিং সেন্টারগুলো যেন থ্রেটে পরিণত হয়েছে ।

সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকার এবং দিল্লির মুখ্যসচিবকে নোটিশ জারি করে জিজ্ঞাসা করে, কোচিং সেন্টারগুলিতে সুরক্ষা বিধি কার্যকর করা হয়েছে কি না? সেই বিষয়ে অ্যাটর্নি জেনারেল কোর্টকে তথ্য দেয়। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, কোচিং সেন্টারগুলি যদি নিরাপত্তার নিয়ম মেনে না চলে তাহলে অনলাইনে লেখাপড়া করানো ভালো। 

আরও পড়ুন

দিল্লি হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করায় কোচিং সেন্টার ফেডারেশনের সভাপতি, সেক্রেটারি এবং কোষাধ্যক্ষকে এক লাখ টাকা জরিমানা করেছে সুপ্রিম কোর্ট। মুখার্জি নগর কোচিং দুর্ঘটনার পর দিল্লি হাইকোর্ট সেই সব কোচিং সেন্টার বন্ধ করার নির্দেশ দেয়, যাদের ফায়ার NOC নেই। হাইকোর্টের এই আদেশকে চ্যালেঞ্জ করেছিল কোচিং ফেডারেশন অফ ইন্ডিয়া। তারই পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেওয়া হয় শীর্ষ আদালতের তরফে। 

২৭ জুলাই দিল্লির ওল্ড রাজেন্দ্র নগরে চলমান কোচিং সেন্টারের বেসমেন্টে জল জমে তিনজনের মৃত্যু হয়। মুখার্জি নগর এবং প্রীত বিহারে এখনও পর্যন্ত প্রচুর সংখ্যক বেসমেন্ট সিল করা হয়েছে। কেন সেগুলোতে কোচিং সেন্টার চলছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

প্রসঙ্গত, আইএএস হওয়ার স্বপ্ন নিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ছাত্রছাত্রীরা রাজেন্দ্রনগর, মুখার্জিনগরে ছোটো ছোটো ঘরে থাকে। সেই ঘরগুলো এতই ছোটো যে, মাথা তুলে দাঁড়ানোও যায় না। 

Advertisement

 

Advertisement